Advertisement
০৪ জুলাই ২০২৪
T20 World Cup 2024

৯ নজির: টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে কী কী কীর্তি গড়লেন রোহিত, বিরাটেরা

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দ্বিতীয় বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পাশাপাশি একাধিক নজির তৈরি করেছেন ভারতীয় ক্রিকেটারেরা। কোনওটি ব্যক্তিগত, আবার কোনওটি দলগত ভাবে।

Picture of Virat Kohli, Rahul Dravid and Rohit Sharma

(বাঁ দিক থেকে) বিরাট কোহলি, রাহুল দ্রাবিড় এবং রোহিত শর্মা। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ০৮:২৭
Share: Save:

২০০৭ সালের পর ২০২৪। দ্বিতীয় বার টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ভারত। এক দিনের এবং টি-টোয়েন্টি মিলিয়ে চতুর্থ বার বিশ্বজয় করল ভারতীয় ক্রিকেট দল। শনিবার ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৭ রানে জয়ের সুবাদে তৈরি হয়েছে ন’টি নজির। রোহিত শর্মা, বিরাট কোহলিরা ব্যক্তিগত ভাবে কীর্তি গড়ার পাশাপাশি দল হিসাবেও একাধিক নজির গড়েছে ভারত।

১) এ বার বিশ্বকাপে কোনও ম্যাচ হারেনি ভারতীয় দল। গ্রুপ পর্বে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ বৃষ্টির জন্য বাতিল হয়। ফাইনাল-সহ বাকি আটটি ম্যাচেই জয় পেয়েছে ভারতীয় দল। প্রথম দেশ হিসাবে অপরাজিত থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতল ভারত।

২) তৃতীয় দেশ হিসাবে দ্বিতীয় বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতল ভারত। ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ় ছাড়া আর কোনও দেশের এই কৃতিত্ব নেই। ২০১০ এবং ২০২২ সালে চ্যাম্পিয়ন হয়েছে ইংল্যান্ড। ২০১২ এবং ২০১৬ সালে চ্যাম্পিয়ন হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ়। ২০০৭ সালের পর আবার ২০২৪ সালে চ্যাম্পিয়ন হল ভারত।

৩) ভারতের একমাত্র ক্রিকেটার হিসাবে দু’বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের স্বাদ পেলেন রোহিত শর্মা। ২০০৭ সালের চ্যাম্পিয়ন দলের একমাত্র সদস্য হিসাবে এ বারের দলে ছিলেন অধিনায়ক রোহিত। এই কৃতিত্ব ভারতের আর কোনও ক্রিকেটারের নেই।

৪) ভারতের দ্বিতীয় ক্রিকেটার হিসাবে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের তিনটি বড় প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব অর্জন করলেন বিরাট কোহলি। এক দিনের বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফির পর টি-টোয়েন্টি বিশ্বকাপও চ্যাম্পিয়ন হলেন কোহলি। ভারতের প্রথম ক্রিকেটার হিসাবে এই কৃতিত্ব অর্জন করেন মহেন্দ্র সিংহ ধোনি।

৫) ভারতের তৃতীয় অধিনায়ক হিসাবে বিশ্বকাপ জিতলেন রোহিত। কপিল দেব এবং ধোনির পর তিনি হলেন তৃতীয় অধিনায়ক, যিনি সিনিয়র পর্যায়ে দেশকে বিশ্বসেরা করলেন।

৬) শনিবার বিশ্বের প্রথম অধিনায়ক হিসাবে ৫০টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ জয়ের নজির গড়েছেন রোহিত। সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে জিতে পাকিস্তানের বাবর আজ়মের (৪৮টি ম্যাচে জয়) রেকর্ড ভেঙে দিয়েছিলেন তিনি।

৭) এ বারের বিশ্বকাপ নিয়ে অধিনায়ক হিসাবে আটটি টি-টোয়েন্টি প্রতিযোগিতার ফাইনাল খেললেন রোহিত। আটটি ফাইনালেই জয় পেলেন অধিনায়ক রোহিত। এমন নজির আর কারও নেই।

৮) দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ফাইনালে ভারত করেছে ১৭৬ রান। টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে এর আগে কোনও দল এত রান করতে পারেনি। ২০২১ সালের বিশ্বকাপের ফাইনালে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ১৭৩ রান করেছিল অস্ট্রেলিয়া। অ্যারন ফিঞ্চের দলের সেই রেকর্ড ভেঙে দিয়েছেন রোহিতেরা।

৯) ৩৭ বছরের রোহিত হলেন টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী প্রবীণতম অধিনায়ক। এর আগে আর কোনও অধিনায়ক এই বয়সে দেশকে ২০ ওভারের ক্রিকেটে বিশ্বচ্যাম্পিয়ন করতে পারেননি। সব ধরনের ক্রিকেট মিলিয়ে বিশ্বকাপ জেতার ক্ষেত্রে রোহিত হলেন বিশ্বের দ্বিতীয় প্রবীণতম অধিনায়ক। ১৯৯২ সালে ৩৯ বছর বয়সে অধিনায়ক হিসাবে পাকিস্তানকে এক দিনের বিশ্বকাপ চ্যাম্পিয়ন করেছিলেন ইমরান খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE