Advertisement
১০ জুন ২০২৪
Sunil Chhetri

ভারতীয় ফুটবল দলকে উদ্বুদ্ধ করতে নীরজের সাহায্য চান কোচ ইগর

ভুবনেশ্বরে কলিঙ্গ স্টেডিয়ামে ফেডারেশন কাপ অ্যাথলেটিক্সে বুধবার ৮২.২৭ মিটার জ‌্যাভলিন ছুড়ে প্রত্যাশা মতো সোনা জিতলেন নীরজ-ই। প্যারিস অলিম্পিক্সের আগে শেষ প্রতিযোগিতায় তাঁর ইভেন্ট দেখতে স্টেডিয়ামে ইগরও হাজির ছিলেন।

স্বাগত: ভুবনেশ্বরে জাতীয় শিবিরে যোগ দিলেন সুনীল।

স্বাগত: ভুবনেশ্বরে জাতীয় শিবিরে যোগ দিলেন সুনীল। ছবি: এক্স।

শুভজিৎ মজুমদার
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ০৭:০৮
Share: Save:

টোকিয়ো অলিম্পিক্স, ডায়মন্ড লিগ থেকে বিশ্ব চ্যাম্পিয়নশিপ— জ্যাভলিন থ্রোয়ে সোনাজয়ী নীরজ চোপড়াকে এ বার দেখা যেতে পারে নতুন ভূমিকায়। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে কুয়েতের বিরুদ্ধে মরণ-বাঁচন ম্যাচের আগে ভারতীয় ফুটবল দলকে উদ্বুদ্ধ করতে সোনার ছেলেকে প্রস্তুতি শিবিরে নিয়ে আসার ভাবনা কোচ ইগর স্তিমাচের! চাপ সামলে কী ভাবে সর্বোচ্চ পর্যায়ে সফল হতে হয়, সেই মন্ত্রই সুনীল ছেত্রীদের দিতে পারেন নীরজ।

ভুবনেশ্বরে কলিঙ্গ স্টেডিয়ামে ফেডারেশন কাপ অ্যাথলেটিক্সে বুধবার ৮২.২৭ মিটার জ‌্যাভলিন ছুড়ে প্রত্যাশা মতো সোনা জিতলেন নীরজ-ই। প্যারিস অলিম্পিক্সের আগে শেষ প্রতিযোগিতায় তাঁর ইভেন্ট দেখতে স্টেডিয়ামে ইগরও হাজির ছিলেন। নীরজকে ভারতীয় দলের প্রস্তুতি শিবিরে আমন্ত্রণ জানানোর পরিকল্পনা তাঁরই মস্তিষ্কপ্রসূত।

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে আগের ম্যাচে গুয়াহাটিতে ফিফা ক্রমতালিকায় অনেক পিছিয়ে থাকা আফগানিস্তানের কাছে ১-২ গোলে লজ্জার হারের ফলে কঠিন হয়ে গিয়েছে ভারতের তৃতীয় পর্বে যোগ্যতা অর্জনের সম্ভাবনা। প্রশ্ন উঠতে শুরু করেছিল ইগরের ভবিষ্যৎ নিয়েও। আফগানিস্তানের কাছে হারের পরে ভারতীয় ফুটবল দলের কোচ জানিয়েছিলেন, এই ধরনের ম্যাচে চাপ সামলানোর জন‌্য যে রকম তীব্রতার প্রয়োজন, তার অভাব ছিল ফুটবলারদের মধ্যে। তবে কঠোর পরিশ্রমের মাধ্যমে ঘুরে দাঁড়ানো যে সম্ভব, তা-ও জানিয়েছিলেন তিনি। টানা চারটি ম্যাচ জিতে ১২ পয়েন্ট অর্জন করে ‘এ’ গ্রুপের শীর্ষ স্থানে থাকা কাতারের তৃতীয় পর্যায়ে খেলা কার্যত নিশ্চিত। সমসংখ্যক ম্যাচ খেলে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। তৃতীয় স্থানে থাকা আফগানিস্তানের সংগ্রহেও ৪ পয়েন্ট। কিন্তু গোল পার্থক্যে ভারতের চেয়ে পিছিয়ে রয়েছেন আফগানরা। ফলে দ্বিতীয় দল হিসেবে তৃতীয় পর্যায়ে খেলার ছাড়পত্র আদায় করতে হলে আগামী ৬ জুন যুবভারতীতে কুয়েতের বিরুদ্ধে জেতা ছাড়া আর কোনও পথ খোলা নেই ভারতের সামনে। কারণ, সুনীলদের শেষ ম্যাচ আগামী ১১ জুন দোহায় এশিয়া সেরা কাতারের বিরুদ্ধে। ইগর যদিও এই ম্যাচ নিয়ে ভাবছেন না। তাঁর পাখির চোখ কুয়েত দ্বৈরথে। এই কারণেই চার সপ্তাহের প্রস্তুতি শিবির চেয়েছিলেন তিনি।

গত শনিবার থেকে ১৯জন ফুটবলারকে নিয়ে ভুবনেশ্বরে অনুশীলন শুরু করেছিলেন ইগর। চোটের কারণে আট ফুটবলার— আকাশ মিশ্র, রোশন সিংহ, দীপক টাংরি, মহম্মদ ইয়াসির, রাহুল কে পি, বিবিন মোহন, ইসাক ভানলালরুরাতফেলা ও লালরিনজ়ুয়ালা নেই। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার জন্য ছুটি নিয়েছেন লালেংমাওয়াইয়া (আপুইয়া)। বুধবার শিবিরে যোগ দিয়েছেন সুনীল-সহ মোহনবাগান ও মুম্বই সিটি এফসি-র ফুটবলাররা। ভারতীয় শিবিরে স্বস্তির খবর, ব্রেন্ডন ফার্নান্দেসের হাঁটুর আঘাত
গুরুতর নয়।

বুধবার অবশ্য অনুশীলন করাননি ইগর। ফুটবলারদের বিশ্রাম দিয়ে নিজে চলে গিয়েছিলেন কলিঙ্গ স্টেডিয়ামে নীরজের সোনাজয় দেখতে। উচ্ছ্বসিত ভারতীয় দলের কোচ আনন্দবাজারকে বললেন, ‘‘দারুণ অনুভূতি হল। প্যারিস অলিম্পিক্সের জন্য নীরজকে শুভেচ্ছা।’’ নীরজের সঙ্গে কথা হল? কবে আসবেন ফুটবলারদের উজ্জীবিত করতে? ইগর বললেন, ‘‘বুধবার নিজের ইভেন্ট নিয়ে খুবই ব্যস্ত ছিল নীরজ। তাই হয়তো কথা বলার জন্য সময় বেশি পায়নি।’’

কুয়াদ্রাতের শুভেচ্ছা: মুথুট এফএ-র বিরুদ্ধে পিছিয়ে পড়েও দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটিয়ে টাইব্রেকারে ইস্টবেঙ্গলের যুব দলের ৪-৩ গোলে জয়ে উচ্ছ্বসিত কোচ কার্লেস কুয়াদ্রাত। রিলায়্যান্স ডেভেলপমেন্ট লিগের ফাইনালে শনিবার মুম্বইয়ে লাল-হলুদের প্রতিপক্ষ পঞ্জাব এফসি। স্পেনে থাকলেও কোচ কার্লেস কুয়াদ্রাতের মন পড়েছিল মুম্বইয়ে।

ফাইনালের জন্য শ্যামল বেসরাদের শুভেচ্ছা জানিয়ে কার্লেসের বার্তা, ‘‘এই মরসুমে আরও একটি প্রতিযোগিতার ফাইনালে উঠলাম। বিনো জর্জের কোচিংয়ে দারুণ খেলছে ছেলেরা। প্রথম দলের অনেক রণকৌশলই বিনো এখানে ব্যবহার করছে। যেমন, উইঙ্গাররা সাহায্য করছে ডিফেন্ডারদের। ছেলেদের বলেছি, এ ভাবেই পরিশ্রম করে যেতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE