Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Indian Football

ঘোষিত হল ভারতীয় ফুটবল দলের নতুন কোচের নাম, আইএসএল জয়ী মানোলোয় ভরসা রাখল ফেডারেশন

ভারতের ফুটবল দলের নতুন কোচ হিসাবে ঘোষণা করা হল মানোলো মার্কুয়েসের নাম। শনিবারই আনুষ্ঠানিক ঘোষণা হল। ক্লাব এবং দেশ, দু’জায়গাতেই কোচিংয়ের দায়িত্ব সামলাবেন তিনি। ভারত তথা বিশ্ব ফুটবলে এটা নজিরবিহীন ঘটনা হচ্ছে।

football

মানোলো মার্কুয়েস। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৮:১১
Share: Save:

ঠিক হয়েছিল ভারতীয় কোনও কোচকে জাতীয় দলের দায়িত্ব দেওয়া হবে। শেষ পর্যন্ত বেছে নেওয়া হল এক বিদেশি কোচকেই। সর্বভারতীয় ফুটবল সংস্থার (এআইএফএফ) কার্যকরী সমিতি নতুন কোচ হিসাবে স্পেনীয় মানোলো মার্কুয়েসের নাম চূড়ান্ত করে ফেলল শনিবার। আনুষ্ঠানিক ঘোষণাও হয়ে গেল এ দিনই। ক্লাব এবং দেশ, দু’জায়গাতেই কোচিংয়ের দায়িত্ব সামলাবেন তিনি। ভারত তথা বিশ্ব ফুটবলে সাম্প্রতিক কালে এটা নজিরবিহীন ঘটনা।

ক্লাব এবং দেশের হয়ে একসঙ্গে কোচিং করানোর নজির রয়েছে তিন জনের। স্যর অ্যালেক্স ফার্গুসন কোচিং করিয়েছেন স্কটল্যান্ড এবং অ্যাবারডিনের। ডিক অ্যাডভোকেট এজে আকমার এবং বেলজিয়াম। গাস হিডিঙ্ক দু’বার এই কাজ করেছেন। পিএসভি আইন্দোভেন এবং অস্ট্রেলিয়া ছাড়াও চেলসি এবং রাশিয়ার কোচিং করিয়েছেন একসঙ্গে।

হায়দরাবাদের কোচ হিসাবে আইএসএল জিতেছিলেন মানোলো। গত মরসুমে তিনি যোগ দেন গোয়ায়। গোয়া এক সময় আইএসএল লিগ-শিল্ড জেতার দৌড়ে থাকলেও পর পর কয়েকটি ম্যাচ হেরে দৌড়ে পিছিয়ে পড়ে। শেষ করে তৃতীয় স্থানে। এ বারও গোয়ার কোচের দায়িত্বে রয়েছেন তিনি। তবে এই মরসুমের পরেই গোয়ার সঙ্গে চুক্তি শেষ হচ্ছে। তার পরে পুরোপুরি জাতীয় দলের দায়িত্ব নেবেন। তবে কত দিনের চুক্তি হয়েছে সে সম্পর্কে বিস্তারিত জানানো হয়নি।

ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবে বলেছেন, “মার্কুয়েসকে কোচ হিসাবে স্বাগত জানাই। এফসি গোয়ার কাছেও কৃতজ্ঞ। ওরা মার্কুয়েসকে ছাড়তে রাজি হয়েছে। আগামী দিনে মার্কুয়েস ভারতীয় ফুটবলকে সাফল্যের দিকে নিয়ে যাবেন এই আশা রাখি। গোয়া এবং ভারতের কোচিং একসঙ্গে করতে মানোলোর যাতে অসুবিধা না হয় সেটি নিশ্চিত করবে এআইএফএফ।”

মানোলো বলেছেন, “ভারতের কোচ হতে পেরে সম্মানিত। আমার কাছে এই দেশ দ্বিতীয় বাড়ির মতোই। ভারতীয়দের সঙ্গে আত্মিক যোগ রয়েছে। প্রথম বার আসার পরেই সেটা বুঝতে পেরে যাই। লক্ষ লক্ষ সমর্থককে খুশি করাই আমার কাজ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Football Manolo Marquez
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE