Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
India Vs Bangladesh

৯ মাস পর টেস্ট ক্রিকেটে ফিরছেন কোহলি, তাঁর অপেক্ষায় জোড়া মাইল ফলক, ভাঙতে পারে সচিনের রেকর্ড

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে খেলেননি কোহলি। গত জানুয়ারির পর বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলবেন। এই সিরিজ়ের আগে তিনি জোড়া মাইল ফলকের সামনে।

picture of virat kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ২২:৫৯
Share: Save:

গত জানুয়ারির পর আবার বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট খেলতে নামবেন বিরাট কোহলি। বাংলাদেশের বিরুদ্ধে ৫৮ রান করলেই আন্তর্জাতিক ক্রিকেটে নতুন মাইল ফলক স্পর্শ করবেন কোহলি। একই সঙ্গে ভেঙে দেবেন সচিন তেন্ডুলকরের একটি রেকর্ড।

দ্বিতীয় সন্তানের জন্মের সময় স্ত্রী অনুষ্কা শর্মার পাশে থাকতে চেয়েছিলেন কোহলি। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) তাঁর ছুটির আবেদন মঞ্জুর করেছিল। ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজ় খেলেননি। তাই ন’মাস পর আবার লাল বলের ক্রিকেটে ফিরতে চলেছেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ়ে আবার টেস্ট ক্রিকেটে ফিরতে চলা কোহলি দাঁড়িয়ে রয়েছেন একটি মাইল ফলকের সামনে।

আন্তর্জাতিক ক্রিকেটে এখনও পর্যন্ত কোহলি করেছেন ২৬৯৪২ রান। ২৭ হাজার রানের মাইল ফলক স্পর্শ করতে তাঁর প্রয়োজন আর ৫৮ রান। বাংলদেশের বিরুদ্ধে দু’টেস্টের সিরিজ়ে ৫৮ রান করতে পারলেই আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ২৭ রান করার নজির গড়বেন। ভেঙে দেবেন সচিনের রেকর্ড। বিশ্বের চতুর্থ ক্রিকেটার হিসাবে করবেন ২৭ হাজার আন্তর্জাতিক রান। সচিন ছাড়া এই কৃতিত্ব রয়েছে কুমার সাঙ্গাকারা এবং রিকি পন্টিংয়ের। আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ১৬০০০, ১৭০০০, ১৮০০০, ১৯০০০, ২০০০০, ২১০০০, ২২০০০, ২৩০০০, ২৪০০০, ২৫০০০ এবং ২৬০০০ রান পূর্ণ করার নজির রয়েছে কোহলির দখলেই।

আরও একটি মাইল ফলকের সামনে রয়েছেন কোহলি। সেই মাইল ফলক স্পর্শের জন্য তাঁর প্রয়োজন আর ১৫২ রান। তা হলেই ভারতের চতুর্থ ক্রিকেটার হিসাবে টেস্ট ক্রিকেটে ৯০০০ রান পূর্ণ করবেন। সচিন ছাড়া এই কৃতিত্ব রয়েছে সুনীল গাওস্কর এবং রাহুল দ্রাবিড়ের। কোহলি এখনও পর্যন্ত ১৯১টি টেস্ট ইনিংস খেলেছেন। বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ইনিংসেই ১৫২ রান করতে পারলে ১৯২তম টেস্ট ইনিংসে ৯০০০ রান পূর্ণ করবেন। উল্লেখ্য, গাওস্করও তাঁর ১৯২তম টেস্ট ইনিংসে এই মাইল ফলক স্পর্শ করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE