Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Team India

বিদেশের মাটিতে ঈশ্বর সহায়, কখনও ভরসা পবন-পুত্র, কখনও শিবের নাম জপেন গম্ভীর-কোহলিরা

জীবনের অন্যতম সেরা শতরানটি নেপিয়ারে করেছিলেন ভারতের বর্তমান কোচ। কিন্তু তাঁর উপর প্রচণ্ড চাপ ছিল। একই রকম চাপ বিরাট কোহলি অনুভব করেছিলেন ২০১৪ সালের অস্ট্রেলিয়া সফরে।

Virat Kohli and Gautam Gambhir

বিরাট কোহলি এবং গৌতম গম্ভীর। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩৭
Share: Save:

২০০৯ সালে ভারতীয় দল খেলতে গিয়েছিল নিউ জ়িল্যান্ডে। নেপিয়ারে ম্যাচ ছিল। সেই সময় ভারতীয় দলের ওপেনার গৌতম গম্ভীর। সেই ম্যাচেই জীবনের অন্যতম সেরা শতরানটি করেছিলেন ভারতের বর্তমান কোচ। কিন্তু তাঁর উপর প্রচণ্ড চাপ ছিল। একই রকম চাপ বিরাট কোহলি অনুভব করেছিলেন ২০১৪ সালের অস্ট্রেলিয়া সফরে।

বাংলাদেশ সিরিজ়ের আগে মুখোমুখি আলোচনায় বসলেন বিরাট কোহলি এবং গম্ভীর। সেখানে পুরনো কথা উঠে আসে। ভারতীয় কোচ তুলে ধরেন বিরাটের ২০১৪-১৫ সালের অস্ট্রেলিয়া সফরের কথা। সেই সফর বিরাটকে প্রতিষ্ঠা দিয়েছিল। অ্যাডিলেডে প্রথম টেস্টে ১১৫, মেলবোর্নে তৃতীয় টেস্টে ১৬৯ ও ৫৪, সিডনিতে চতুর্থ টেস্টে ১৪৭ ও ৪৬ রান করেছিলেন বিরাট।

সেই সিরিজ়ের কথা মনে করিয়ে গম্ভীর বলেন, “আমার মনে আছে তোমার অস্ট্রেলিয়া সফরের কথা। তুমি রানের পর রান করছিলে। তোমার মধ্যে একটা অদ্ভুত আত্মবিশ্বাস দেখেছিলাম। সেই সময় তুমি প্রতিটি বলের পর আমাকে ওম নমো শিবায় বলছিলে। আমারও ওই রকম অবস্থা হয়েছিল নেপিয়ারে।”

নেপিয়ারে ১৩৭ রানের ইনিংস খেলেছিলেন গম্ভীর। নিয়েছিলেন ৪৩৬ বল। গম্ভীর বলেন, “ওখানে আমি যে ভাবে খেলেছিলাম তা দ্বিতীয় বার কোনও দিন খেলিনি। আমি দু’দিন ধরে হনুমান চালিশা শুনেছিলাম। ওই রকম মানসিকতার মধ্যে থাকার উপলব্ধি আমার আছে। তাই আমি বুঝতে পারি যে অস্ট্রেলিয়া সফরে তোমার মানসিক অবস্থা কেমন ছিল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Team India Virat Kohli Gautam Gambhir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE