Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Rohit Sharma

মাটিতে জাতীয় পতাকা, আইন ভেঙেছেন রোহিত? সমালোচনার মুখে জবাব ভারত অধিনায়কের

তিন দিন আগে এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) ‘প্রোফাইল পিকচার’ বদলেছিলেন। তার জন্য সমালোচনার মুখে পড়লেন রোহিত শর্মা। তাঁর বিরুদ্ধে জাতীয় পতাকাকে অসম্মান করার অভিযোগ উঠেছে।

cricket

রোহিতের এই ছবি নিয়েই চলছে বিতর্ক। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১৬:০০
Share: Save:

তিন দিন আগে এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) ‘প্রোফাইল পিকচার’ বদলেছিলেন। আচমকাই সেই কাজের জন্য সমালোচনার মুখে পড়লেন রোহিত শর্মা। ভারতীয় অধিনায়কের বিরুদ্ধে জাতীয় পতাকাকে অসম্মান করার অভিযোগ উঠেছে। সমাজমাধ্যমে সমালোচনার শিকার হয়েছেন রোহিত।

গত ৮ জুলাই রোহিত এক্স হ্যান্ডলে প্রোফাইলের ছবি বদলে দিয়েছিলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পর মাটিতে পতাকার দণ্ড পোঁতার ছবিটি দিয়েছিলেন তিনি। ছবিতে দেখা গিয়েছে, রোহিতের হাতের পতাকা মাটি ছুঁয়ে রয়েছে। ১৯৭১ সালে তৈরি হওয়া ‘জাতীয় সম্মানের অপমান বিরোধী’ আইন অনুযায়ী এই কাজ বেআইনি। সেখানে স্পষ্ট বলা হয়েছে, জাতীয় পতাকা মাটিতে ঠেকানো যাবে না। এই নিয়ম লঙ্ঘন করলে শাস্তির বিধানও রয়েছে।

রোহিত ছবি বদলানোর পরেই সরব হন একাধিক মানুষ। একজন লিখেছেন, “নিয়মটা রোহিতের ভাল করে জানা উচিত ছিল। জাতীয় পতাকার অসম্মান কোনও ভাবেই গ্রহণযোগ্য নয়।” আর একজন লিখেছেন, “অধিনায়কের থেকে এ ধরনের কাজ আমরা কোনও ভাবেই আশা করতে পারি না। ক্ষমা চেয়ে এই ছবি সরিয়ে দিন রোহিত।”

ধোনির সঙ্গেও রোহিতের তুলনা শুরু হয়েছে। অধিনায়ক থাকাকালীন ধোনি যে ভাবে জাতীয় পতাকার সম্মান করতেন, তা দেখে শিখতে বলা হয়েছে রোহিতকে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত রোহিত কোনও জবাব দেননি। যদিও বিশ্বকাপ জয়ের পর পতাকা পোঁতার প্রসঙ্গে রোহিত বলেছিলেন, “সেই মুহূর্তে অদ্ভুত একটা অনুভূতি হচ্ছিল। পিচের কাছে গিয়ে পতাকা পোঁতার চেষ্টা করছিলাম। কারণ ওই পিচ আমাদের সব কিছু দিয়েছে। আমরা বিশ্বকাপ জিতেছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma BCCI national flag
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE