Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
India Vs Bangladesh

টেস্ট ক্রিকেটে জোড়া মাইলফলক স্পর্শ জাডেজার, বাংলাদেশের বিরুদ্ধে কী কী নজির গড়লেন তিনি

টেস্ট ক্রিকেট জোড়া মাইলফলক স্পর্শ করলেন জাডেজা। বাংলাদেশের খালেদকে আউট করে কানপুরে একই সঙ্গে দু’টি নজির গড়েছেন বাঁহাতি অলরাউন্ডার।

picture of Akash Deep and Ravindra Jadeja

আকাশ দীপের অভিনন্দন রবীন্দ্র জাডেজাকে। ছবি: বিসিসিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১
Share: Save:

বাংলাদেশের বিরুদ্ধে কানপুর টেস্টে এক জোড়া মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র জাডেজা। বাংলাদেশের খালেদ আহমেদকে আউট করে টেস্টে ৩০০ উইকেট পূর্ণ করলেন বাঁহাতি অলরাউন্ডার। ভারতের সপ্তম ক্রিকেটার হিসাবে এই নজির গড়লেন তিনি। টেস্টে তিন হাজার রান করার পাশাপাশি ৩০০ উইকেটও নিলেন জাডেজা।

৭৪তম ম্যাচ খেলতে নেমে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন জাডেজা। বাংলাদেশের ইনিংসের শেষ উইকেটটি নেন তিনি। নিজের বলেই ক্যাচ ধরে আউট করেন খালেদকে (শূন্য)। ভারতীয়দের মধ্যে চতুর্থ দ্রুততম হিসাবে এই নজির গড়লেন। রবিচন্দ্রন অশ্বিন ৫৪তম টেস্টে, অনিল কুম্বলে ৬৬তম টেস্টে এবং হরভজন সিংহ ৭২তম টেস্টে এই মাইলফলক স্পর্শ করেছিলেন। ভারতীয়দের মধ্যে টেস্টে ৩০০ উইকেট রয়েছে কপিল দেব, জ়াহির খান এবং ইশান্ত শর্মার।

টেস্টে তিন হাজারের বেশি (৩১২২) রান রয়েছে জাডেজার ঝুলিতে। এই ক্ষেত্রে তিনি বিশ্বের দ্বিতীয় দ্রুততম। তাঁর আগে রয়েছেন ইংল্যান্ডের প্রাক্তন অলরাউন্ডার ইয়ান বথাম। তিনি ৭২তম টেস্টে তিন হাজার রান এবং ৩০০ উইকেট পূর্ণ করেছিলেন। ইমরান খানকে টপকে গেলেন তিনি। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক তাঁর ৭৫তম টেস্টে এই কীর্তি গড়েছিলেন। ভারতীয়দের মধ্যে এই কৃতিত্ব জাডেজা ছাড়া রয়েছে কপিল এবং অশ্বিনের। তাঁরা যথাক্রমে ৮৩তম এবং ৮৮তম টেস্টে এই মাইলফলক স্পর্শ করেছিলেন।

টেস্টে ৩০০ উইকেটের পাশাপাশি এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে ২২০টি এবং টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ৫৪টি উইকেট রয়েছে ৩৫ বছরের ক্রিকেটারের। উল্লেখ্য, গত বিশ্বকাপের পর আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিয়েছেন জাডেজা। বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৯.২ ওভার বল করে ২৮ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE