Advertisement
০২ অক্টোবর ২০২৪
India Vs Bangladesh

ইমরান খানের রেকর্ড ভেঙে এশিয়ার দ্রুততম জাডেজা, কানপুর টেস্টে তৃতীয় ভারতীয় হিসাবে নজির অলরাউন্ডারের

কানপুর টেস্টে ভারতীয় দলের ক্রিকেটারেরা একাধিক নজির গড়েছেন। ব্যতিক্রম নন জাডেজাও। ইমরানের একটি এশীয় রেকর্ড ভেঙে দিয়েছেন বাঁহাতি অলরাউন্ডার।

picture of Ravindra Jadeja

রবীন্দ্র জাডেজা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১৭:২১
Share: Save:

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ইতিহাস তৈরি করেছেন রবীন্দ্র জাডেজা। কানপুরে ৩০০তম টেস্ট উইকেট নিয়ে ‘ডাবল’ পূর্ণ করেছেন ভারতীয় অলরাউন্ডার। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ইমরান খানের রেকর্ডও ভেঙেছেন তিনি।

টেস্টে ৩০০০ রান আগেই পূর্ণ করেছেন জাডেজা। বাংলাদেশের সঙ্গে চেন্নাইয়ে প্রথম টেস্টের পর জাডেজার টেস্ট রান ছিল ৩১২২। এর সঙ্গে ৩০০ উইকেট নিয়ে ‘ডাবল’ করেছেন তিনি। জাডেজা তাঁর ৭৪তম টেস্টে এই কৃতিত্ব অর্জন করেছেন। একই কৃতিত্ব ইমরান অর্জন করেছিলেন তাঁর ৭৫তম টেস্ট ম্যাচে। সেই হিসাবে পাকিস্তানের প্রাক্তন অধিনায়কের রেকর্ড ভেঙেছেন জাডেজা। উল্লেখ্য, কানপুর টেস্টের পর জাডেজার রান ৩১৩০ এবং উইকেট ৩০৩। কানপুরে বাংলাদেশের প্রথম ইনিংসের শেষ উইকেটটি নিয়ে টেস্টে ৩০০ উইকেটের মাইলফলকে পৌঁছে ছিলেন জাডেজা। নিজের বলেই ক্যাচ ধরে আউট করেন খালেদ আহমেদকে (শূন্য)।

ইমরানকে টপকে এশিয়ার ক্রিকেটারদের মধ্যে দ্রুততম হিসাবে টেস্টে ৩০০০ রান এবং ৩০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছেন জাডেজা। এশিয়ার আরও দু’জন ক্রিকেটারের এই কতিত্ব রয়েছে। তাঁরা হলেন কপিল দেব এবং রবিচন্দ্রন অশ্বিন। কপিল তাঁর ৮৩তম টেস্টে এবং অশ্বিন তাঁর ৮৮তম টেস্টে এই কৃতিত্ব অর্জন করেন।

এশিয়ার ক্রিকেটারদের মধ্যে জাডেজা দ্রুততম হলেও ক্রিকেট বিশ্বে তিনি দ্বিতীয় দ্রুততম। এই ক্ষেত্রে বিশ্বরেকর্ড ইয়াম বথামের দখলে রয়েছে। ইংল্যান্ডের প্রাক্তন অলরাউন্ডার তাঁর ৭২তম টেস্টে এই কৃতিত্ব অর্জন করেছিলেন।

কানপুরে ভারতের সপ্তম ক্রিকেটার হিসাবে টেস্টে ৩০০ উইকেট নেন জাডেজা। তাঁর আগে কপিল, অশ্বিন ছাড়াও এই কৃতিত্ব রয়েছে অনিল কুম্বলে, হরভজন সিংহ, জাহির খান এবং ইশান্ত শর্মার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE