Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Pakistan vs Bangladesh

ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে চাপে পাকিস্তান, ব্যর্থ বাবর, মাসুদের আউট ঘিরে বিতর্ক

বৃষ্টির জন্য পাকিস্তান-বাংলাদেশ প্রথম টেস্টের প্রথম দিন খেলা হল ৪১ ওভার। তাতেই চাপে আয়োজকেরা। বাংলাদেশের বোলারদের দাপট দেখা গেল রাওয়ালপিন্ডির ২২ গজে।

picture of Bangladesh Cricket team

প্রথম দিনের শেষে স্বস্তিতে বাংলাদেশ। ছবি: এএফপি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ২১:০৪
Share: Save:

বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনের শেষে চাপে পাকিস্তান। বৃষ্টি বিঘ্নিত বুধবার ঘরের মাঠে সুবিধা করতে পারলেন না পাকিস্তানের ব্যাটারেরা। যদিও পাকিস্তানের অধিনায়ক শান মাসুদের আউট নিয়ে তৈরি হল বিতর্ক। এই টেস্টেও ব্যর্থ হলেন বাবর আজ়ম।

প্রথম দিনের খেলার শেষে পাকিস্তানের রান ৪ উইকেটে ১৫৮। প্রথম চার ব্যাটারের তিন জনই রান পেলেন না রাওয়ালপিন্ডির ২২ গজে। ওপেনার আবদুল্লা শফিক (২) শুরুতেই আউট হন হাসান মাহমুদের বলে। আয়োজকেরা চাপে পড়ে যায় মাসুদ আউট হতে। শরিফুল ইসলামের বলে ক্যাচ ধরেন উইকেটরক্ষক লিটন দাস। বাংলাদেশের আউটের আবেদন সাড়া দেননি মাঠের আম্পায়ার অ্যাড্রিয়ান হোল্ডস্টক। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তৃতীয় আম্পায়ার মাইকেল গঘ আউট দেন মাসুদকে (৬)। এই সিদ্ধান্তে খুশি হননি পাকিস্তানের অধিনায়ক। তাঁর দাবি, বল প্যাডে লেগে উইকেটরক্ষকের কাছে গিয়েছে। ১৪ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যাওয়া পাকিস্তানকে আরও কোণঠাসা করে দেন সাদা বলের ক্রিকেটের অধিনায়ক বাবর (শূন্য)। শরিফুলের বলে ক্যাচ ধরেন লিটন। তাঁর আউটের ক্ষেত্রে কৃতিত্ব দিতে হবে লিটনকে।

১৬ রানে ৩ উইকেট পড়ার পর পাকিস্তানের ইনিংসের হাল ধরেন ওপেনার সাইম আয়ুব এবং সাউদ শাকিল। তাঁদের চতুর্থ উইকেটের জুটিতে যোগ হয় ৯৮ রান। আয়ুব ৫৬ রান করে মাহমুদের বলে আউট হন। দিনের শেষ পর্যন্ত উইকেটের এক প্রান্ত আগলে রেখেছেন শাকিল। প্রথম দিনের খেলার শেষে তিনি অপরাজিত আছেন ৫৭ রানে। ২২ গজে তাঁর সঙ্গী উইকেটরক্ষক-ব্যাটার মহম্মদ রিজ়ওয়ান। তিনি খেলছেন ২৪ রান করে। এ দিন টেস্ট ক্রিকেটে পাকিস্তানের ৬৫ বছরের পুরনো রেকর্ড স্পর্শ করেছেন শাকিল। তিনি ১০০০ রান পূর্ণ করলেন নিজের ২০তম টেস্ট ইনিংসে। ১৯৫৯ সালে সঈদ আহমেদও তাঁর ২০তম টেস্ট ইনিংসে ১০০০ রান পূর্ণ করেছিলেন।

বৃষ্টির জন্য বুধবার ৪১ ওভার খেলা সম্ভব হয়েছে। নির্ধারিত সময় শুরু করা যায়নি খেলা। বাংলাদেশের বোলারদের মধ্যে মাহমুদ এবং শরিফুল ২টি করে উইকেট নিয়েছেন। মাহমুদ খরচ করেছেন ৩৩ রান। শরিফুলের ২ উইকেট এসেছে ৩০ রানের বিনিময়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

test cricket Babar Azam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE