Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Deepti Sharma

বিলেতের মাটিতে বাংলার ক্রিকেটারের ‘দীপ্তি’, ছক্কা মেরে, ক্যাচ ধরে প্রথম বার খেতাব জেতালেন শর্মা

প্রথম বার মহিলাদের ‘দ্য হান্ড্রেড’ চ্যাম্পিয়ন হল লন্ডন স্পিরিট। ফাইনালে ওয়েলস ফায়ারকে ৪ উইকেটে হারিয়ে দিল তারা। লন্ডনের জয়ে ব্যাটিং, বোলিং, ফিল্ডিংয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখলেন বাংলার দীপ্তি।

Picture of Deepti Sharma

দীপ্তি শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১৫:১০
Share: Save:

ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে নজর কাড়লেন ভারতীয় মহিলা দলের অলরাউন্ডার দীপ্তি শর্মা। বাংলার ক্রিকেটারের দাপটে জয় প্রথম বার ‘দ্য হান্ড্রেড’ চ্যাম্পিয়ন হল লন্ডন স্পিরিট। ওয়েলস ফায়ারের বিরুদ্ধে ব্যাটিংয়ের পাশাপাশি বোলিং এবং ফিল্ডিংয়েও দক্ষতার পরিচয় দিয়েছেন দীপ্তি।

মহম্মদ শামির মতোই আদতে উত্তরপ্রদেশের বাসিন্দা হলেও দীপ্তি খেলেন বাংলার হয়ে। বাংলার ক্রিকেটার হিসাবেই জায়গা করে নিয়েছেন ভারতীয় মহিলা ক্রিকেট দলে। ইংল্যান্ডে ১০০ বলের ক্রিকেট খেলতে গিয়েছিলেন লন্ডন স্পিরিটের হয়ে। প্রতিযোগিতায় এ বারই প্রথম চ্যাম্পিয়ন হল তারা। এই সাফল্যে উল্লেখযোগ্য অবদান থাকল দীপ্তির।

প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ১১৫ রান করে ওয়েলস ফায়ার। জবাবে ২ বল বাকি থাকতে ৬ উইকেটে ১১৮ রান করে লন্ডন স্পিরিট। দলের হয়ে ছ’নম্বরে ব্যাট করতে নামেন দীপ্তি। সে সময় জয়ের জন্য ২৯ বলে ২৮ রান দরকার ছিল লন্ডনের। পরে দিকের ব্যাটারেরা তেমন রান না পেলেও উইকেটের এক প্রান্ত আগলে রেখেছিলেন বাংলার ক্রিকেটার। ১৬ বলে ১৬ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে চ্যাম্পিয়ন করে মাঠ ছাড়েন তিনি। লন্ডনের ইনিংসের ৯৮তম বলে হেলি ম্যাথিউজকে ছক্কা মেরে জয় ছিনিয়ে নেন দীপ্তি। মহিলাদের ‘দ্য হান্ড্রেড’ ফাইনালে এই একটিই ছয় হয়েছে।

ব্যাট হাতে দলকে জেতানোর আগে বল হাতে এবং ফিল্ডিংয়েও নজর কাড়েন দীপ্তি। ২০ বল করে ২৩ রানে ১ উইকেট নেন তিনি। নিজের বলে দুরন্ত ক্যাচ ধরে আউট করেন জর্জিয়া এলউইসকে। তাঁর এই ক্যাচের ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে।

ফাইনালে আরও একটি ক্যাচ নেন দীপ্তি। ওয়েলসের ওপেনার সোফিয়া ডাঙ্কলের (২) ক্যাচ ধরে ইনিংসের শুরুতেই প্রতিপক্ষকে ধাক্কা দেন। এ ছাড়া তৎপরতার সঙ্গে ফিল্ডিং করে রান আউট করেন ফোবে ফ্র্যাঙ্কলিনকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE