Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Rahul Dravid

‘বেকার’ দ্রাবিড়কে কাজ দিলেন স্ত্রী! কী করতে হবে ভারতের প্রাক্তন কোচকে?

ভারতের কোচের দায়িত্ব ছাড়ার পর নিজেকে একাধিক বার ‘বেকার’ বলেছিলেন দ্রাবিড়। তাঁকে কাজ দিয়েছেন স্ত্রী বিজেতা। দ্রাবিড় নিজেই জানালেন সে কথা।

Rahul Dravid

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১৪:২৯
Share: Save:

রাহুল দ্রাবিড় এখন ভারতের প্রাক্তন কোচ। টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পরেই দায়িত্ব শেষ হয় তাঁর। নিজেকে তার পর থেকে একাধিক বার ‘বেকার’ বলে উল্লেখ করেছিলেন দ্রাবিড়। তাঁকে কাজ দিয়েছেন স্ত্রী বিজেতা। দ্রাবিড় নিজেই জানালেন সে কথা।

দ্রাবিড় ব্যাট হাতে যতটা স্বচ্ছন্দ ছিলেন, মাইক হাতেও তেমনই বলে মনে করেন অনেকে। সেটার কিছুটা প্রকাশ পাওয়া গিয়েছিল বুধবার। এক অনুষ্ঠানে তাঁকে জীবনচিত্র নিয়ে প্রশ্ন করা হলে, দ্রাবিড় মজা করে বলেছিলেন, “টাকা পেলে আমি নিজে অভিনয় করতে রাজি।” সেই অনুষ্ঠানেই দ্রাবিড় জানিয়েছেন তাঁর স্ত্রীর দেওয়া কাজের কথা। দ্রাবিড় বলেন, “আমার স্ত্রী চায় আমি বাড়িতেই থাকি। ছেলেমেয়েদের দেখাশোনা করি।”

ব্যাটার হিসাবে দ্রাবিড় বিখ্যাত ছিলেন তাঁর রক্ষণের জন্য। যে কারণে তাঁর নাম দেওয়া হয়েছিল, ‘দ্য ওয়াল’। কিন্তু ক্রিকেটার হিসাবে বিশ্বকাপ জেতা হয়নি তাঁর। কোচ হিসাবে সেই আক্ষেপ মিটিয়েছেন দ্রাবিড়। ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে তাঁর প্রশিক্ষণে। ভারতের সেই জয় ১১ বছরের খরা কাটিয়েছে। ২০১৩ সালের পর আবার আইসিসি ট্রফি জিতেছে ভারত।

দ্রাবিড় বিখ্যাত ছিলেন তাঁর ব্যাটিং টেকনিকের জন্য। ১৬৪টি টেস্টে ১৩,২৮৮ রান করেছিলেন তিনি। খেলেছিলেন ৩৪৪টি এক দিনের ম্যাচও। সেখানে তিনি ১০.৮৮৯ রান করেছিলেন। প্রথম শ্রেণির ক্রিকেটে ২৯৮ ম্যাচে ২৩,৭৯৪ রান করেছিলেন দ্রাবিড়। ২০০৭ সালের এক দিনের বিশ্বকাপে অধিনায়ক ছিলেন তিনি। সেখানে গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছিল ভারতকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Dravid Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE