Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
India Vs Bangladesh

টেস্ট শতরান করে অশ্বিন বুঝিয়ে দিলেন টি-টোয়েন্টির গুরুত্ব কতটা! ধন্যবাদ দিলেন জাডেজাকে

বৃহস্পতিবার ১০টি চার এবং দু’টি ছক্কা মেরে ১১২ বলে ১০২ রান করে অপরাজিত অশ্বিন। টেস্টে এমন ইনিংস খেলার রহস্য ফাঁস করলেন তিনি নিজেই।

Ravindra Jadeja and Ravichandran Ashwin

চেন্নাইয়ে রবীন্দ্র জাডেজাকে বুকে জড়িয়ে ধরলেন রবিচন্দ্রন অশ্বিন। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০১
Share: Save:

ঘরের মাঠে আরও এক বার শতরান রবিচন্দ্রন অশ্বিনের। এই শতরান ভারতকে ম্যাচে ফিরিয়ে আনল। তাঁর ৯১.০৭ স্ট্রাইক রেট নজর কেড়েছে। সাধারণত অশ্বিনকে টেস্টে এত দ্রুত রান করতে দেখা যায় না। বৃহস্পতিবার ১০টি চার এবং দু’টি ছক্কা মেরে ১১২ বলে ১০২ রান করে অপরাজিত অশ্বিন। এমন ইনিংস খেলার রহস্য ফাঁস করলেন তিনি নিজেই।

ভারত-বাংলাদেশ টেস্টের আগে অশ্বিন ব্যস্ত ছিলেন তামিলনাড়ু প্রিমিয়ার লিগে। সেখানে টি-টোয়েন্টি খেলছিলেন ভারতীয় অলরাউন্ডার। অশ্বিন বলেন, “ঘরের মাঠে শতরান করতে পারার অনুভূতিটাই আলাদা। এই মাঠে খেলতে দারুণ লাগে। প্রচুর স্মৃতি রয়েছে আমার এই মাঠে। এই শতরানটা খুবই স্পেশ্যাল। টি-টোয়েন্টি ক্রিকেট খেলছিলাম। সেটাই আমাকে সাহায্য করেছে চেন্নাইয়ে এমন ইনিংস খেলতে। ব্যাটিং নিয়ে পরিশ্রম করেছি। অফ স্টাম্পের বাইরেই শুধু খেলতাম আগে। এখন আমি ব্যাট চালাই। আর চালালে (ঋষভ) পন্থের মতো চালাই, না হলে চালাই না।”

শতরান করে অশ্বিন ধন্যবাদ জানিয়েছেন রবীন্দ্র জাডেজাকেও। তাঁরা ১৯৫ রানের জুটি গড়েছেন। শুক্রবার দিনের শুরুটাও করবেন তাঁরা। একসঙ্গে বল হাতে বহু ম্যাচ জিতিয়েছেন অশ্বিন এবং জাডেজা। বৃহস্পতিবার ব্যাট হাতেও তাঁদের জুটি বিপক্ষের উপর চাপ তৈরি করে দিল। অশ্বিন বলেন, “জাডেজা আমাকে খুব সাহায্য করেছে। একটা সময় আমি খুব ঘামছিলাম। ক্লান্ত হয়ে গিয়েছিলাম। জাডেজা সেটা লক্ষ করে। ওর সাহায্যেই আমি ওই সময়টা পার করি। গত দু’বছর ধরে জাডেজা আমাদের অন্যতম সফল ব্যাটার। খুব ভাল ব্যাট করে ও। জাডেজা আমাকে ক্লান্ত হয়ে যেতে দেখে সিঙ্গলস নেওয়া কমিয়ে দেয়। দু’রানের জায়গায় তিন রান নেওয়ার চেষ্টা করে না। সেগুলো আমাকে সাহায্য করে।”

৮০ ওভার খেলে ভারত প্রথম দিনে ৩৩৯ রান তুলেছে। ১৪৪ রানে ৩ উইকেট হারানোর পর দলকে বাঁচান অশ্বিন এবং জাডেজা। দু’জনেই দিনের শেষে অপরাজিত। জাডেজা ব্যাট করছেন ৮৬ রানে। অশ্বিন অপরাজিত ১০২ রানে। শুক্রবার তাঁদের উপর নির্ভর করছে কত রানে শেষ করবে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE