Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
BCCI

গম্ভীরের দাবি মেনে নিল বোর্ড, বোলিং কোচ কেকেআরের প্রাক্তন মর্কেল, বিদেশি সহকারীই রাখলেন জয় শাহেরা

ভারতীয় ক্রিকেট দলের নতুন সাপোর্ট স্টাফ নিয়ে জল্পনার অবসান হল। গম্ভীরের ইচ্ছাকে মর্যাদা দিয়ে মর্কেলকে বোলিং কোচ হিসাবে নিয়োগ করল বিসিসিআই।

picture of Gautam Gambhir and Morne Morkel

(বাঁদিকে) গৌতম গম্ভীর এবং মর্নি মর্কেল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ১৬:০৭
Share: Save:

ভারতীয় দলের বোলিং কোচ হলেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার মর্নি মর্কেল। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ সংবাদ সংস্থা পিটিআইকে এই খবর জানিয়েছেন। গৌতম গম্ভীর কোচ হওয়ার পর বোলিং কোচ হিসাবে মর্কেলের নাম প্রস্তাব করেছিলেন বোর্ড কর্তাদের কাছে। শেষ পর্যন্ত তাঁর ইচ্ছাকেই মর্যাদা দিলেন বিসিসিআই কর্তারা।

ভারতীয় দলের সহকারী কোচ হিসাবে বিদেশি কাউকে নিয়োগ করতে প্রথমে রাজি ছিল না বিসিসিআই। বোর্ড কর্তারা ভারতীয় সহকারী কোচ নিয়োগের পক্ষে ছিলেন। তা নিয়ে গম্ভীরের সঙ্গে তাঁদের দীর্ঘ আলোচনা হলেও প্রথমে সমাধান সূত্র পাওয়া যায়নি। তবে শেষ পর্যন্ত কোচের ইচ্ছাই মেনে নিলেন বিসিসিআই কর্তারা।

আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ি লখনউ সুপার জায়ান্টসের বোলিং কোচ ছিলেন মর্কেল। সে সময় গম্ভীর ছিলেন লখনউ ফ্র্যাঞ্চাইজ়ির বোলিং কোচ। তারও আগে দু’জনে এক সঙ্গে কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএল খেলেছেন। সেই সূত্রে মর্কেলের সঙ্গে কাজের যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে গম্ভীরের। তাঁদের সম্পর্কও ভাল। ভারতীয় দলের কোচের দায়িত্ব নেওয়ার আগে বোর্ড কর্তাদের সঙ্গে আলোচনার সময়ই সহকারী কোচ নিয়ে বক্তব্য জানিয়ে দিয়েছিলেন গম্ভীর। তাঁর সব দাবি বোর্ড কর্তারা মেনে নিলেও বিদেশি সহকারী কোচ নিয়ে তাঁদের আপত্তি ছিল। অন্য দিকে, গম্ভীরও নিজের দাবিতে অনড় ছিল। শেষ পর্যন্ত তাঁর প্রস্তাব মতো মর্কেলকেই ভারতীয় দলের বোলিং কোচ হিসাবে নিযুক্ত করল বিসিসিআই।

গত শ্রীলঙ্কা সফরে ভারতীয় দলের সঙ্গে বোলিং কোচ হিসাবে গিয়েছিলেন সাইরাজ বাহুতুলে। তাঁকে অন্তর্বর্তী বোলিং কোচ হিসাবে নিয়োগ করা হয়েছিল। সূত্রের খবর, ব্যক্তিগত কারণে সে সময় দায়িত্ব নিতে পারেননি মর্কেল। বাংলাদেশের বিরুদ্ধে আগামী টেস্ট সিরিজ় থেকে রোহিত শর্মাদের সাজঘরে দেখা যাবে মর্কেলকে।

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার গত এক দিনের বিশ্বকাপের সময় পাকিস্তান দলের বোলিং কোচ ছিলেন। ভারতের মাটিতে কোচিংয়ের অভিজ্ঞতার জন্য তাঁকে অস্থায়ী সাপোর্ট স্টাফ হিসাবে নিয়োগ করেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। মর্কেল ছাড়াও গম্ভীরের সহকারী হিসাবে রয়েছেন অভিষেক নায়ার এবং রায়ান টেন দুসখতে। রাহুল দ্রাবিড়ের জমানার ফিল্ডিং কোচ টি দিলীপকেও রেখে দিয়েছেন গম্ভীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI Morne Morkel Gautam Gambhir Bowling Coach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE