Advertisement
২১ অক্টোবর ২০২৪
Border Gavaskar Trophy

রোহিতদের বিরুদ্ধে নামার আগে তরতাজা থাকতে চান অস্ট্রেলিয়ার হেড, সরে গেলেন পাকিস্তান সিরিজ় থেকে

বর্ডার-গাওস্কর ট্রফি শুরুর কয়েক দিন আগে থেকে অনুশীলন শুরু করতে চান হেড। ভারতের বিরুদ্ধে ভাল খেলার জন্য নিজের শক্তি এবং উত্তেজনা বাঁচিয়ে রাখতে চান অজি ব্যাটার।

picture of Travis Head

ট্র্যাভিস হেড। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ১৩:০০
Share: Save:

ভারতের আগে অস্ট্রেলিয়া সফরে যাবে পাকিস্তান। তিন ম্যাচের এক দিনের সিরিজ় এবং টি-টোয়েন্টি সিরিজ়ে মুখোমুখি হবে দু’দল। পাকিস্তানের বিরুদ্ধে সাদা বলের এই দুই সিরিজ় না খেলার সিদ্ধান্ত নিলেন ট্র্যাভিস হেড।

বর্ডার-গাওস্কর ট্রফিকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন অস্ট্রেলীয় ওপেনার। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ়ের আগে হেড মানসিক এবং শারীরিক ভাবে তরতাজা থাকতে চাইছেন। সেই লক্ষ্যে পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ় থেকে নিজেকে সরিয়ে নিলেন হেড। সেই সময় পরিবারের সঙ্গে থাকতে চান।

ক্রিকেট অস্ট্রেলিয়াকে (সে দেশের ক্রিকেট সংস্থা) হেড বলেছেন, ‘‘ক্রিকেটীয় ব্যস্ততা থেকে একটা ছোট বিরতি নিতে চাই। ভারতের বিরুদ্ধে সিরিজ়ের প্রস্তুতি শুরুর আগে কয়েক দিন পরিবারের সঙ্গে সময় কাটাতে চাই। আগামী দিনেও পরিবারকে পর্যাপ্ত সময় দেওয়ার কথা ভাবছি। এ নিয়েও হয়তো দ্রুত সিদ্ধান্ত নেব। পরিবার এবং সতীর্থদের সঙ্গে থাকার মধ্যে একটা ভারসাম্য তৈরি করতে চাই।’’ বিশ্রাম প্রসঙ্গে তিনি বলেছেন, ‘‘অভিজ্ঞতা থেকে বুঝেছি, ছোট বিরতির পর অনেক সময়ই ভাল খেলেছি। আমি এমন এক জন মানুষ, যাকে ভাল খেলার জন্য শক্তি এবং উত্তেজনা বাঁচিয়ে রাখতে হয়।’’

অস্ট্রেলিয়ার দুই ব্যাটার মার্নাস লাবুশেন এবং স্টিভ স্মিথ ঘণ্টার পর ঘণ্টা ব্যাটিং অনুশীলন করেন। হেড এমন নিবিড় অনুশীলন পছন্দ করেন না। অজি ব্যাটার আরও বলেছেন, ‘‘প্রতি দিন ব্যাট করলে ব্যাপারটা বিরক্তিকর হয়ে যেতে পারে। সেটা হলে ভাল লাগবে না। আমি লাবুশেন বা স্মিথের মতো নই। ওরা দিনরাত ব্যাট করতে পারে। ওদের মতো আমি পারব না। আমি নিজের উত্তেজনা বাঁচিয়ে রাখতে চাই। মাঠে নেমে রান করতে চাই।’’ নিজের প্রস্তুতি নিয়ে আরও বলেছেন, ‘‘নেটে প্রস্তুতি শুরুর আগে জিম করি। দৌড়ই। শেফিল্ড শিল্ড বা অন্য প্রতিযোগিতার আগে পার্‌থে অনুশীলন করি। প্রতিযোগিতার কয়েক দিন আগে ব্যাটিং অনুশীলন শুরু করি। ক্রিকেটের অন্য বিষয়গুলি নিয়ে কাজ করি।’’

অস্ট্রেলিয়া-পাকিস্তানের সাদা বলের সিরিজ় শুরু হওয়ার কথা ১ নভেম্বর থেকে। শেষ হবে ১৮ নভেম্বর। আর ২২ নভেম্বর পার্‌থে প্রথম টেস্টে মুখোমুখি হবে ভারত এবং অস্ট্রেলিয়া।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE