Advertisement
২২ সেপ্টেম্বর ২০২৪
Asia Cup

আইসিসির দায়িত্ব নেওয়ার আগে চ্যালেঞ্জ জয় শাহের সামনে, এশিয়া কাপের সম্প্রচার নিয়ে সমস্যা

এশীয় ক্রিকেট কাউন্সিল থেকে বিশ্ব ক্রিকেটের শীর্ষ পদে দায়িত্ব নিতে চলেছেন জয় শাহ। তার আগে বড় চ্যালেঞ্জ তাঁর সামনে। এশিয়া কাপের সম্প্রচার স্বত্বের সমস্যা মেটাতে হবে তাঁকে।

cricket

জয় শাহ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ২২:১৪
Share: Save:

ডিসেম্বর মাসের শুরুতে আইসিসির চেয়ারম্যান হিসাবে দায়িত্ব নিতে চলেছেন জয় শাহ। এশীয় ক্রিকেট কাউন্সিল থেকে বিশ্ব ক্রিকেটের শীর্ষ পদে যাওয়ার আগে বড় চ্যালেঞ্জ তাঁর সামনে। এশিয়া কাপের সম্প্রচার স্বত্বের সমস্যা মেটাতে হবে তাঁকে।

স্টার ইন্ডিয়া ও ভায়াকম ১৮-র সংযুক্তির বিষয়ে সবুজ সঙ্কেত চলে এসেছে। অর্থাৎ, খুব তাড়াতাড়ি ডিজ়নি স্টার ও জিয়ো স্পোর্টস একই মালিকানায় চলে আসবে। ভারতের বেশির ভাগ খেলা সম্প্রচার স্টার অথবা জিয়ো স্পোর্টসেই দেখানো হয়। সে ক্ষেত্রে তারা আর এশিয়া কাপ দেখাতে আগ্রহী হবে কি না তা নিয়ে সংশয় রয়েছে। গত ১৬ সেপ্টেম্বর দরপত্র ঘোষণা করেছে এশীয় ক্রিকেট কাউন্সিল। ২০২৫-৩১, এই সাত বছরের জন্য ন্যুনতম মূল্য ১৪২১ কোটি টাকা রাখা হয়েছে। গত সাত বছরে তা ছিল ৭০০ কোটি টাকা। অর্থাৎ, সম্প্রচারের জন্য দ্বিগুণ টাকা চাইছে এশীয় ক্রিকেট কাউন্সিল।

ই-নিলামের মাধ্যমে ঠিক হবে এশিয়া কাপের সম্প্রচার করার মালিকানা কার কাছে থাকবে। তার জন্য ৩০ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে হবে। এশিয়া কাপের ক্ষেত্রে অবশ্য টেলিভিশন ও ডিজিটাল সম্প্রচার আলাদা ভাবে হবে না। একটি চ্যানেলকেই পুরো দায়িত্ব দেওয়া হবে। তারা পুরুষ ও মহিলাদের এশিয়া কাপ ও অনূর্ধ্ব-১৯ এশীয় স্তরের প্রতিযোগিতা সম্প্রচার করতে পারবে। ২০২৫, ২০২৭, ২০২৯ ও ২০৩১ সালের পুরুষদের এশিয়া কাপ এই তালিকায় রয়েছে।

জানা গিয়েছে, এশিয়া কাপের সম্প্রচারে তেমন কোনও সংস্থা আগ্রহ দেখাচ্ছে না। কারণ, দর্শকের অভাব। যে কয়েকটি প্রতিযোগিতার সম্প্রচার স্বত্ব বিক্রি নিয়ে প্রতিযোগিতা চলে তার মধ্যে সকলের শেষে এশিয়া কাপ রয়েছে। জানা গিয়েছে, স্টার ইন্ডিয়া, ভায়াকম ১৮, সোনি স্পোর্টস নেটওয়ার্ক, জ়ি এন্টারটেনমেন্ট ও ফ্যানকোড অ্যাপ দরপত্র তুলতে পারে। তবে এই কয়েকটি সংস্থা দরপত্র তুললেও শেষ পর্যন্ত কেউ স্বত্ব নিতে রাজি হবে কি না তা নিয়ে সংশয় রয়েছে।

স্টার ও ভায়াকমের হাতে আইপিএল, আইসিসি ও ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রতিযোগিতাগুলির সম্প্রচার স্বত্ব রয়েছে। এর বাইরে ক্রিকেট অস্ট্রেলিয়া, ক্রিকেট দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ক্রিকেট বোর্ড ও নিউ জ়িল্যান্ড ক্রিকেট বোর্ডের আয়োজিত প্রতিযোগিতার সম্প্রচার করে সোনি স্পোর্টস। স্টার, ভায়াকম ও সোনি মিলে মোট ৮৩,৪৮০ কোটি টাকা খরচ করে এই খেলাগুলির সম্প্রচারের জন্য। তার মাঝে আইপিএলের জন্য ৫০,০০০ কোটি ও আইসিসি প্রতিযোগিতার জন্য ২৫,০০০ কোটি খরচ করতে হয় তাদের। তাই এশিয়া কাপের দিকে তারা কতটা আগ্রহ দেখাবে তা নিয়ে প্রশ্ন উঠছে।

এই পরিস্থিতিতে জয় শাহের কাছে চ্যালেঞ্জ, নতুন দায়িত্ব নেওয়ার আগে এশিয়া কাপের সম্প্রচার নিশ্চিত করা। যে ভাবে এশিয়া কাপ থেকে দর্শকদের আগ্রহ কমছে তা মেরামত করা কঠিন। এখন দেখার, দরপত্র খোলার পরে সম্প্রচার স্বত্ব পেতে চ্যানেলগুলি কতটা আগ্রহ দেখায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asia Cup Jay Shah ACC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE