Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Team India

ভারতীয় ক্রিকেটে বর্ণবিদ্বেষ! দু’টি বিশ্বকাপ জেতা ক্রিকেটারের অভিযোগ

দেশের হয়ে দু’টি বিশ্বকাপ জেতা পেসার জানিয়েছেন যে, ভারতীয় ক্রিকেটে বর্ণবিদ্বেষ ছিল। ভারতীয় দলে খেলার সময় তাঁকে নাকি মাদ্রাসি বলে ডাকা হত।

sreesanth

শান্তাকুমারন শ্রীসন্থ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৪ ২০:২৪
Share: Save:

ভারতীয় ক্রিকেট নিয়ে বড় অভিযোগ শান্তাকুমারন শ্রীসন্থের। দেশের হয়ে দু’টি বিশ্বকাপ জেতা পেসার জানিয়েছেন যে, ভারতীয় ক্রিকেটে বর্ণবিদ্বেষ ছিল। ভারতীয় দলে খেলার সময় তাঁকে নাকি মাদ্রাসি বলে ডাকা হত।

কেরলে জন্ম শ্রীসন্থের। দক্ষিণ ভারতীয়দের কাছে মাদ্রাসি শব্দটি বর্ণবিদ্বেষী। শ্রীসন্থ দলে থাকার সময়, তাঁকে এই নামেই ডাকা হলে বলে অভিযোগ ভারতীয় ক্রিকেটারের। ২০০৫ সালে অভিষেক হয় কেরলের এই ক্রিকেটারের। শ্রীলঙ্কার বিরুদ্ধে নাগপুরে এক দিনের ম্যাচ খেলেছিলেন তিনি। পরে তিন ধরনের ক্রিকেটেই খেলেছেন শ্রীসন্থ। আন্তর্জাতিক মঞ্চে ১৬৯টি উইকেট নিয়েছেন।

এক অনুষ্ঠানে যোগ দিয়ে শ্রীসন্থ বলেন, “অনূর্ধ্ব-১৩ থেকে শুনে আসছি মাদ্রাসি শব্দটা। বম্বের (এখন মুম্বই) নীচের দিক থেকে এলেই তাকে এই নামে ডাকা হত। সারা জীবন ধরে শুনে আসছি।”

শ্রীসন্থ অভিযোগ করেন আইপিএলের প্রাক্তন দল কোচি টাস্কার্স কেরালার বিরুদ্ধেও। ২০১১ সালে পুণে ওয়ারিয়র্স ইন্ডিয়া এবং কোচি টাস্কার্স কেরালা আইপিএলে খেলেছিল। চুক্তি ভাঙার অপরাধে পরের বছরই কোচিকে বাতিল করা হয়েছিল। ১৩ বছর পর সেই দলের থেকে টাকা চেয়ে বসলেন শ্রীসন্থ।

শ্রীসন্থের বলেন, “আমি অনেক টাকা পাই ওদের কাছে। আপনি যদি মুরলীধরন স্যর, মাহেলার কাছে যান তা হলেই জানতে পারবেন কত টাকা বাকি। ম্যাকালাম, জাডেজাও বলতে পারবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Team India S Sreesanth World Cup BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE