Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Fish Recipe

বাড়িতে বসেই পান মাওয়াঘাটের ইলিশের লেজভর্তার মতো স্বাদ! অল্প উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন সহজ রেসিপি

অনেকেই আছেন যাঁরা লেজা খেতে একেবারেই পছন্দ করে না। তবে ইলিশের লেজা দিয়েই বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু একটি পদ। কাঁটা না থাকায় এই পদ কিন্তু সকলেই পছন্দ করবেন। রইল ইলিশের লেজভর্তার প্রণালী।

Mawa Ghat special Ilish Macher Lejar Bhorta recipe

ইলিশের লেজভর্তা দিয়েই জমবে দুপুরের ভোজ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ২০:২১
Share: Save:

বর্ষার মরসুম মানেই বাজারে ইলিশের ছড়াছড়ি। বাজারে ১০০০ টাকা থেকে ২০০০ টাকা কেজি দরে ইলিশ বিক্রি হচ্ছে। বাড়িতে ইলিশ আসা মানেই হয় ভাজা, না হয় পাতলা ঝোল। খুব বেশি হলে ইলিশ ভাপা থাকে দুপুরের মেনুতে। ইলিশের যে কোনও পদ হলেই ভাতের থালা একেবারে চেটেপুটে সাফ। তবে কড়াইতে কেবল রয়ে যায় লেজাটি। অনেকেই আছেন যাঁরা লেজা খেতে একেবারেই পছন্দ করে না। তবে ইলিশের লেজা দিয়েই বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু একটি পদ। কাঁটা না থাকায় এই পদ কিন্তু সকলেই পছন্দ করবেন। রইল ইলিশের লেজভর্তার প্রণালী।

উপকরণ:

৪টি ইলিশের লেজা

স্বাদ মতো নুন

১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো

১ চা চামচ হলুদ গুঁড়ো

৭-৮ টেবিল চামচ সর্ষের তেল

আধ কাপ পেঁয়াজ কুঁচি

৭-৮টি গোটা শুকনো লঙ্কা

২টি কাঁচালঙ্কা কুচি

১ টেবিল চামচ লেবুর রস

প্রণালী:

লেজাগুলিতে নুন, হলুদ, লঙ্কার গুঁড়ো মাখিয়ে কড়া করে ভেজে নিন। বেশি কড়া করে ভাজলে মাছের কাঁটা বার করতে সুবিধা হবে। এ বার ভাজা মাছ শিলনোড়া দিয়ে গুঁড়ো গুঁড়ো করে কাঁটা বার করে নিন। মাছ ভাজার তেলে শুকনো লঙ্কা আর পেঁয়াজ ভেজে তুলে রাখুন। মাছের সঙ্গে কাঁচা সর্ষের তেল, নুন, কাঁচালঙ্কা, পেঁয়াজকুচি, শুকনো লঙ্কা আর সামান্য লেবুর রস দিয়ে ভাল করে মেখে নিন। সাদা ভাতের সঙ্গে জমে যাবে ইলিশের লেজভর্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fish Recipe Recipe Ilish Hilsa Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE