Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Gift Ideas

শিক্ষক-শিক্ষিকার জন্য অভিনব কিছু উপহারের খোঁজ করছেন? কী কী রাখতে পারেন পছন্দের তালিকায়?

আরজি কর-কাণ্ডের জন্য রাজ্যের পরিস্থিতির কথা মাথায় রেখে এ বছর অনেক স্কুলেই সে ভাবে শিক্ষক দিবস উদ্‌যাপন হবে না। কিন্তু ছাত্রছাত্রীরা তাঁদের প্রিয় শিক্ষক-শিক্ষিকাদের হাতে উপহার তুলে দেওয়ার ইচ্ছে তো থাকেই। বিশেষ দিনে শিক্ষকদের আর কী বিশেষ উপহার দেওয়া যায়, রইল হদিস।

উপহারে থাকুক ভালবাসার ছোঁয়া।

উপহারে থাকুক ভালবাসার ছোঁয়া। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৩:০০
Share: Save:

শিক্ষককে শ্রদ্ধা জানানোর আলাদা কোনও দিন হয় না। তবু, আর সব কিছুর মতোই, শিক্ষকদের জন্যও একটি নির্দিষ্ট দিন বরাদ্দ। ৫ সেপ্টেম্বর, সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মদিনে ছোট থেকে বড় সবাই স্মরণ করেন তাঁদের শিক্ষক ও গুরুদের, যাঁরা কেবল পঠনপাঠনের ক্ষেত্রে নয়, জীবনে চলার পথেও আমাদের পাথেয়। ছাত্রছাত্রীদের কাছে এ দিনটি যেমন গুরুত্বপূর্ণ, তেমনই শিক্ষক-শিক্ষিকাদের কাছেও এই দিনটির বিশেষ গুরুত্ব আছে। স্কুল, কলেজে আয়োজিত হয় নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। চলে শিক্ষকদের জন্য বিশেষ উপহার দেওয়ার পালা। আরজি কর-কাণ্ডের জন্য রাজ্যের পরিস্থিতির কথা মাথায় রেখে এ বছর অনেক স্কুলেই সে ভাবে শিক্ষক দিবস উদ্‌যাপন করা হবে না ঠিকই, কিন্তু ছাত্রছাত্রীদের তাঁদের প্রিয় শিক্ষক-শিক্ষিকাদের হাতে উপহার তুলে দেওয়ার ইচ্ছে তো থাকেই। পেন কিংবা ডায়েরি নয়, বিশেষ দিনে শিক্ষকদের আর কী বিশেষ উপহার দেওয়া যায়, রইল হদিস।

হাতে তৈরি চকোলেট: বাজার থেকে কেনা চকোলেট নয়, শিক্ষক-শিক্ষিকার জন্য নিজের হাতে চকোলেট তৈরি করে দিতে পারে ছাত্রছাত্রীরা। চকোলেট তৈরি করা খুব একটা কঠিন কাজ নয়। ডার্ক চকোলেট বা মিল্ক চকোলেট বার, কাজুবাদাম আর চকোলেট তৈরির সিলিকন মোল্ড থাকলে সহজেই বানিয়ে ফেলা যায়। প্রয়োজনে বাবা-মায়ের সাহায্য নিতে পারে ছাত্রছাত্রীরা।

চারাগাছ: গাছ কিন্তু ভাল উপহার হতে পারে শিক্ষক-শিক্ষিকাদের জন্য। ইচ্ছে করলে ঘর সাজানোর গাছ থেকে বারান্দায় রাখার গাছের চারা উপহার দেওয়াই যায়। মানি প্ল্যান্ট, লাকি ব্যাম্বু ও জেড প্ল্যান্টকে রাখা যেতে পারে পছন্দের তালিকায়। ইচ্ছে করলে শিক্ষকেরা এই চারাগাছ তাঁদের ডেস্কেও সাজিয়ে রাখতে পারেন।

সুগন্ধি মোমবাতি: সামনেই দুর্গাপুজো। এই সময় কমবেশি সবাই ঘর সাজাতে পছন্দ করেন। এ ক্ষেত্রে শিক্ষক দিবসে তাঁদের জন্য সুগন্ধি মোমবাতি ভাল উপহার হতে পারে। শিক্ষকেরা এই মোমবাতিগুলির মতোই আমাদের জ্ঞান এবং প্রজ্ঞার সুবাস প্রদান করেন। একই ভাবে, শিক্ষক দিবসে সুগন্ধি মোমবাতি উপহার দিয়ে ছাত্রছাত্রীরাও শিক্ষক-শিক্ষিকার জীবনকে আরও সুন্দর এবং উজ্জ্বল করে তুলতে পারেন।

হাতে তৈরি ফোটোফ্রেম: নেটমাধ্যম খুললেই এখন বিভিন্ন ভিডিয়ো পাওয়া যায়, যেখানে সামান্য কিছু উপকরণ দিয়েই সুন্দর সুন্দর ঘর সাজানোর জিনিস বানানোর প্রক্রিয়া খুব সহজে দেখানো থাকে। সেই সব ভিডিয়ো দেখে শিক্ষক-শিক্ষিকার জন্য একটি ফোটোফ্রেম বানিয়ে ফেলতে পারেন। সেই ফ্রেমের ভিতর নিজের হাতে আঁকা একটি ছবি ভরে দিতে পারে ছাত্রছাত্রীরা। এই প্রয়াস নিশ্চয়ই মন জয় করবে শিক্ষকদের। আঁকার হাত ভাল হলে নিজের হাতে আঁকা একটি ছবি ফ্রেম করিয়েও দেওয়া যায়।

কার্ড: কেনা নয়, হাতে তৈরি কার্ড উপহার হিসাবে হাতে তুলে দিতে পারেন প্রিয় শিক্ষকের হাতে। সেখানে ছাত্রছাত্রীরা লিখতে পারে নিজেদের মনের কথা।

অন্য বিষয়গুলি:

Gift Ideas Teacher's Day
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE