Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Cashew Benefits

ছোটখাটো কারণেই মনখারাপ হয়ে যায়? কাজুবাদাম কি কোনও সুরাহা করতে পারে?

কাজু বেশি খেলে মুশকিল। তবে পরিমিত পরিমাণে খেতে পারেন। এই বাদাম আরও অনেক উপকার করে। কাজু খেলে কী কী উপকার হতে পারে?

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১৯
Share: Save:

কাজুবাদাম ছাড়া পায়েসের কথা ভাবা যায় না। তেমনই পোলাওয়ে কাজুবাদাম দিলে স্বাদ বদলে যায়। তবে কাজুবাদাম খেলে ওজন বাড়ে, অনেকের তেমনটাই ধারণা। তবে পুষ্টিবিদেরা জানাচ্ছেন, কাজুবাদামে গ্লুকোজ বা শর্করার পরিমাণ বেশি নয়। বরং কাজুবাদাম থেকে শক্তি পাওয়া যায়। তাই কাজুবাদাম খেলে যে ওজন বাড়ে, এই ধারণা একেবারে সত্য নয়। তার মানে এই নয় যে মুঠো মুঠো কাজুবাদাম খেতে হবে। পরিমিত পরিমাণে খেতে পারেন। তবে কাজুবাদাম কিন্তু আরও অনেক উপকার করে। কাজু খেলে কী কী উপকার হতে পারে?

১)কাজুবাদামে রয়েছে কপার, আয়রন, ম্যাগলেশিয়াম, জিঙ্ক এবং পটাশিয়ামের মতো অত্যন্ত জরুরি কিছু খনিজ। যে খনিজগুলি শারীরবৃত্তীয় নানা কাজের সঙ্গে যুক্ত।

২) মন ভাল রাখতে সাহায্য করে সেরেটোনিন হরমোন। কাজুতে রয়েছে ‘ট্রিপটোফ্যান’ নামক এক প্রকার অ্যামিনো অ্যাসিড, যা এই ‘সেরেটোনিন’ হরমোনের ক্ষরণ বাড়িয়ে তোলে।

৩) কাজুবদামে প্রোটিনের পরিমাণ অনেকটাই বেশি। এই প্রোটিন শক্তির জোগান দিতে সাহায্য করে। এ ছাড়াও কাজুতে রয়েছে ভিটামিন সি, বি১ এবং বি৬। তাই পরিমিত পরিমাণে কাজু খাওয়া যেতেই পারে।

৪) কাজুবাদামে রয়েছে ‘প্রোঅ্যান্থোসায়ানিডিন’ নামক এক ধরনের ফ্ল্যাভোনল। যা আসলে ক্যানসারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করে। চিকিৎসকেরা বলেন, সাধারণ মানুষের প্রতি দিন গড়ে ১৫০ মিলিগ্রাম ফ্ল্যাভোনল শরীরে যাওয়া প্রয়োজন। প্রতি দিন ৫ থেকে ৬টি কাজুবাদাম খেলে ওই পরিমাণ ফ্ল্যাভোনল পাওয়া যায় সহজেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Peanut Mine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE