Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Pet Care Tips

পোষ্যকে সুস্থ রাখবে ৩ ফল, কোনগুলি খাওয়াবেন বাড়ির ছোট্ট কুকুরছানাটিকে?

ফল সকলের জন্যেই স্বাস্থ্যকর। সে চতুষ্পদ প্রাণী হোক কিংবা মানুষ।তবে কোন ফলগুলি পোষ্যের জন্য উপকারী, সেগুলি জানতে হবে।

Which Fruits can Dogs Eat

পোষ্যকে কোন ফল খাওয়াতে পারেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৯:২৮
Share: Save:

পোষ্যকে কী খাওয়ানো যায়, আর কোনগুলি খাওয়ানো যায় না সেদিকে নজর দেওয়া জরুরি। পোষ্যের খাওয়াদাওয়া নিয়ে সতর্ক না থাকলে মুশকিলে পড়তে হতে পারে। তবে অনেকেই বুঝতে পারেন না, পোষ্যকে ফল খাওয়ানো যায় কি না। কিংবা কোন ফল খাওয়ালে পোষ্যের কোনও সমস্যা হবে না। ফল সকলের জন্যেই স্বাস্থ্যকর। সে চতুষ্পদ প্রাণী হোক কিংবা মানুষ।তবে কোন ফলগুলি পোষ্যের জন্য উপকারী, সেগুলি জানতে হবে।

আম

আমের মরসুমে শুধু নিজে আমের স্বাদ নিলে চলবে না। পোষ্যকেও খাওয়াতে হবে। তবে পোষ্যকে আম খেতে দেওয়ার আগে খোসা ছাড়িয়ে দিন। খোসা সহ খেয়ে নিলে পোষ্যের ত্বকে নানা সমস্যা দেখা দিতে পারে।

কলা

পোষ্যকে কলাও খাওয়াতে পারেন। কলায় রয়েছে পটাশিয়াম। পোষ্যের শরীরে পটাশিয়ামের ঘাটতি তৈরি হোক, সেটা না চাইলে কলা খাওয়াতে পারেন। তবে খোসা ছাড়িয়ে কলা দিন। না হলে পোষ্যের পেটের গোলমাল দেখা দিতে পারে।

Which Fruits can Dogs Eat

আপেল হল ভিটামিনের সমৃদ্ধ উৎস। ছবি: সংগৃহীত।

আপেল

আপেল হল ভিটামিনের সমৃদ্ধ উৎস। তা ছাড়া আপেলে রয়েছে ম্যালিক অ্যাসিড, যা পোষ্যের দাঁত মজবুত করবে। হাড়ের যত্ন নেবে। তবে খেয়াল রাখবেন আপেলের বীজ যেন পোষ্যের পেটে চলে না যায়। বীজে রয়েছে সায়ানাইড, যা মানুষের মতো পোষ্যের জন্যেও ক্ষতিকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Care Tips Pet Care Dogs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE