Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Relationship Tips

সঙ্গীর সঙ্গে লিভ ইন করতে চাইছেন? বাড়ি ছাড়ার আগে কোন বিষয় মাথায় না রাখলে পরে আফসোস করবেন

হঠকারিতার চোটে লিভ ইনের সিদ্ধান্ত নিয়ে ফেললে পরে কিন্তু আফসোস হতে হয়। তখন ফেরার উপায় থাকলেও জীবন অহেতুক জটিল হয়। তাই সঙ্গী ও আপনি দু’জনেই লিভ ইন করতে চাইলে মনে রাখুন কিছু জরুরি বিষয়। জেনে নিন, একত্রবাসের আগে কী কী বিষয় মাথায় রাখা জরুরি?

লিভ ইন সম্পর্কে যাওয়ার আগে কী কী মাথায় রাখবেন?

লিভ ইন সম্পর্কে যাওয়ার আগে কী কী মাথায় রাখবেন? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ১৯:৪১
Share: Save:

লিভ ইন, ইদানীং এই শব্দ জোড়া কমবেশি সকলের কাছেই বেশ পরিচিত হয়ে উঠেছে। যাঁরা বিয়ে নামক প্রতিষ্ঠানে তেমন বিশ্বাস করেন না কিংবা বিয়ের আগে সঙ্গীকে আরও ভাল করে চিনতে চান, তাঁরা সঙ্গীর সঙ্গে এক ছাদের তলায় থাকতে শুরু করেন। লিভ ইনে যেমন বিবাহিত জীবনের রোজনামচাও মেলে, তেমনই আবার ধরাবাঁধা ছকে বাঁধা না পড়ে স্বাধীন ভাবে সংসার পাতার সুখও রয়েছে। এই প্রজন্মের অনেকেই তাই ব্যস্ততার জীবনে বিয়ের চেয়ে লিভ ইন বেশি পছন্দ করেন।

তবে হঠকারিতার চোটে লিভ ইনের সিদ্ধান্ত নিয়ে ফেললে পরে কিন্তু আফসোস হতে হয়। তখন ফেরার উপায় থাকলেও জীবন অহেতুক জটিল হয়। তাই সঙ্গী ও আপনি দু’জনেই লিভ ইন করতে চাইলে মনে রাখুন কিছু জরুরি বিষয়। জেনে নিন, একত্রবাসের আগে কী কী বিষয় মাথায় রাখা জরুরি?

১) লিভ ইন করার কারণ এক জনের কাছে এক এক রকম হতই পারে। তাই দু’জনেই পরস্পরের কাছে নিজেদের ভাবনা ও মতামতগুলি নিয়ে স্বচ্ছ থাকুন। স্রেফ নতুন কিছুর স্বাদ নিতে গিয়ে জীবন নিয়ে পরীক্ষা করার কোনও মানে হয় না।

২) লিভ ইন সম্পর্কে অর্থনৈতিক বিষয় ও বাড়ির অন্যান্য কাজের দায়িত্ব ভাগ ঠিক বিয়ের মতো হয় না। তাই কোন দায়িত্ব কে নেবেন, আর্থিক দিকেও কার কতটা অবদান থাকবে, সে সম্পর্কে স্পষ্ট ধারণা রাখুন প্রথম দিন থেকেই। পরবর্তী সময়ে কিন্তু অর্থনৈতিক কারণেও দু’জনের মধ্যে সমস্যা হতে পারে।

৩) বিয়ের পরেও কিছু কিছু অভ্যাস নতুন করে তৈরি হয়, কিছু অভ্যাসে রাশ টানতে হয়, বাড়ির অনেক দায়িত্ব নিজের কাঁধে তুলে নিতে হয়। লিভ ইনের বিষয়টিও তেমন। তবে ছেড়ে যাওয়ার কোনও আইনি জট এই ধরনের সম্পর্কে থাকে না বলে অনেকেই এ নিয়ে নিরাপত্তাহীনতায় ভোগেন। সঙ্গী বা আপনার মনে তেমন কোনও চিন্তা থাকলে সিদ্ধান্তের আগেভাগেই সতর্ক হোন।

৪) সম্পর্কের বাঁধন লিভ ইনেও আছে, তবে সেটি স্বীকৃতি পায়নি, ফারাক শুধু ওইটুকুই। প্রচণ্ড স্বাধীনচেতা বা কথায় কথায় সম্পর্ক ভেঙে বেরিয়ে যেতে চান, এমন মানুষের সঙ্গে লিভ ইনে জড়াবেন না। ওতে জটিলতা ও অশান্তি বাড়বে বই কমবে না।

৫) ইদানীং লিভ ইন সম্পর্ক নিয়েও নানা আইনি বিষয় তৈরি হয়েছে। লিভ ইনে যাওয়ার আগে এই সব আইনের খুঁটিনাটি জেনে তবেই সে পথে পা বাড়ানো শ্রেয়। সঙ্গীর পরিচয় সম্পর্কে যাবতীয় বিষয় যাচাই করে নিয়ে তবেই লিভ ইনের দিকে পা বাড়ান। নিজে কোথায় থাকছেন, সে ঠিকানা পরিবারকে জানিয়ে রাখুন। পরিবারের সঙ্গে নিয়মিত যোগাযোগে থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship Tips Live In Couple Live in Relation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE