Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Curry leaves

ফোড়ন থেকে চুলের যত্ন, নানা কাজে আসে কারিপাতা! গাছটি বাড়িতে ফলাতে কোন বিষয় খেয়াল রাখবেন

ফোড়নে কারিপাতা দিলেই বদলে যায় খাবারের স্বাদ ও গন্ধ। বাড়িতেই যদি কারিপাতা গাছ হয়, তা হলে মন্দ কী! জেনে নিন গাছ বড় হওয়ার সময় কী ধরনের সমস্যা হতে পারে!

বাড়িতে কারিপাতা গাছ বড় করতে কী করবেন?

বাড়িতে কারিপাতা গাছ বড় করতে কী করবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১৪:৪৩
Share: Save:

দক্ষিণ ভারতীয় রান্নায় অপরিহার্য উপকরণ কারিপাতা এখন বাংলার রান্নাঘরেও। চিঁড়ে হোক বা নোনতা সুজি, কিংবা স্বাদ বদলে অন্য রকম মুরগির মাংসের রান্নাতেও বাঙালি ফোড়নে জুড়ছে কারিপাতা। তাতে স্বাদে ভিন্ন একটা গন্ধ আসে। এ ছাড়া কারিপাতার খাদ্যগুঁণও কিন্তু প্রবল। কারিপাতায় ক্যালশিয়াম, আয়রনের পাশাপাশি বিভিন্ন ভিটামিন থাকে। পাশাপাশি চুলের যত্নেও নারকেল তেলের সঙ্গে কারিপাতা ফুটিয়ে মাখা হয়।

এত যার গুণ, সেই কারিপাতা যদি হাতের কাছেই থাকে তা হলে মন্দ কী! চাইলে দু’-চারটে পাতা ছিঁড়ে রান্নায় দেওয়া যাবে, আবার চুলের যত্নেও কাজে লাগবে। কিন্তু কারিপাতার গাছ বাড়িতেই কী ভাবে হবে? তাতে কী কী ধরনের বিষয় মাথায় রাখতে হয়, জেনে নিন।

গাছ বড় করতে কী কী সমস্যা

কারিপাতার গাছ অবশ্যই বাড়িতে বড় করা সম্ভব। তবে এই গাছ রক্ষণাবেক্ষণ বা তাকে বড় করে তোলার ক্ষেত্রে বেশ কিছু সমস্যা আছে। সেই সমস্যার সমাধান করতে পারলেই হাতের কাছে মিলবে কারিপাতা।

১. সময়- প্রথমত, কারিপাতা গাছ বড় হতে দীর্ঘ কয়েক বছর সময় লাগে। তাতে ধৈর্যের প্রয়োজন।

২. জায়গা বেশি লাগে- কারিপাতা গাছ বেশ বড় হয়। ১৫ ফুট পর্যন্ত লম্বা হতে পারে। ফলে, এই গাছের বেড়ে ওঠার জন্য অনেকটা জায়গা দরকার হয়।

৩. ঘরের ভিতরে বৃদ্ধিতে অসুবিধা- কারিপাতা গাছের বেড়ে ওঠার জন্য গরম ও আর্দ্র আবহাওয়ার দরকার হয়। ঘরের মধ্যে শুষ্ক পরিবেশে গাছ বেড়ে উঠতে সমস্যা হতে পারে।

৪. বীজ থেকে ফলানো কঠিন- বীজ থেকে গাছ হওয়ার জন্য অনেক বিষয়ে খেয়াল রাখা দরকার। তার চেয়ে সুবিধাজনক হল, চারাগাছকে বাড়িয়ে তোলা।

৫. পোকামাকড়ের আক্রমণ- নানা রকমের পোকামাকড়ের আক্রমণের মুখে পড়তে পারে কারিপাতা গাছ। গাছ বাঁচানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করতে হয়।

৬. ছত্রাকের হামলা- কারিপাতা গাছের জল নিষ্কাশন যদি সঠিক ভাবে না হয়, ঠিক মতো আলো-হাওয়া যদি না পায়, তা হলে গাছে ছত্রাকে আক্রান্ত হতে পারে।

৭. ঠান্ডায় বাড়তে সমস্যা- এই গাছের জন্য বেশি ঠান্ডা আবহাওয়া ক্ষতিকর। অতিরিক্ত ঠান্ডায় এই গাছের বৃদ্ধি বন্ধ হয়ে যেতে পারে।

মাথায় রাখতে হবে

যে হেতু এই গাছ গরম ও আর্দ্র আবহাওয়ায় ভাল বাড়ে, তাই সেই ব্যাপারটি মাথায় রাখা খুব জরুরি। ঘরে গাছ করার চেষ্টা করলেও গাছ যাতে পর্যাপ্ত আলো-হাওয়া ও বেড়ে ওঠার জায়গা পায় তা নিশ্চিত করতে হবে। টবে বসালে তা যেন আকারে বড় হয় সেটি যেমন খেয়াল রাখতে হবে, তেমনই গাছের ভাল ভাবে বেড়ে ওঠার জন্য সময় মতো অতিরিক্ত ডালপালা ছেঁটে দিতে হবে। একই সঙ্গে দেখতে হবে গাছের গোড়ায় যেন জল না বসে। কারিপাতার গন্ধ ভাল ভাবে পেতে হলে বেশি পাকা পাতা ব্যবহার না করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

curry leaves Homes Trees
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE