Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Kitchen Tips

হেঁশেলে মাছির আনাগোনা বাড়ছে? সংক্রমণ ঠেকাতে মেনে চলুন ৩ বিশেষ নিয়ম

বর্ষায় সবচেয়ে বেশি সংক্রমণ ছড়ায় এই পতঙ্গ। ব্যাক্টেরিয়া, জীবাণু বহন করে আনে এরা। রান্নাঘর হয়ে ওঠে অসুখের উৎসস্থল। এই মরসুমে কী ভাবে পতঙ্গের উপদ্রব এড়ানো যায়?

মাছির দৌরাত্ম্য কমান দ্রুত।

মাছির দৌরাত্ম্য কমান দ্রুত। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ২০:২০
Share: Save:

বর্ষাকাল মানেই রান্নাঘরের চৌহদ্দি মশা, মাছিদের দখলে। দিন হোক কিংবা রাত হেঁশেলের চৌকাঠ পেরোলেই সহ্য করতে হচ্ছে তাদের উপদ্রপ। এক মুহূর্তও খাবার আলগা রাখার উপায় নেই। গরম খাবার কড়াই থেকে নামিয়ে ঢাকা দিয়ে রাখতে হচ্ছে। যার ফলে দ্রুত নষ্টও হয়ে যাচ্ছে খাবার। তা ছাড়া বর্ষায় সবচেয়ে বেশি সংক্রমণ ছড়ায় এই পতঙ্গ। ব্যাক্টেরিয়া, জীবাণু বহন করে আনে এরা। রান্নাঘর হয়ে ওঠে অসুখের উৎসস্থল। এই মরসুমে কী ভাবে পতঙ্গের উপদ্রব এড়ানো যায়?

হেঁশেল পরিষ্কার রাখুন

বর্ষাকালে রান্নাঘরের পরিচ্ছন্নতা বজায় রাখা অত্যন্ত জরুরি। চারিদিকে ছড়িয়ে-ছিটিয়ে না রেখে বরং এক জায়গায় গুছিয়ে রাখুন। সব্জির খোসা, মাছের আঁশ, ডিমের খোলা আবর্জনার পাত্রে ফেলুন। এবং সঠিক সময়ে সেই আবর্জনার ব্যাগ বাইরে ফেলে দিন।

খাবার কৌটৌবন্দি রাখুন

মিষ্টির গন্ধ পেয়ে পিঁপড়ে যেমন হানা দেয়, তেমনি খাবারদাবার ছড়িয়ে-ছিটিয়ে রাখলে মাছির উপদ্রব বাড়ে। মাছির আনাগোনা কমাতে খাবারদাবার আলগা না রাখাই শ্রেয়। তাতে বিপদ বাড়ে।

জল জমতে দেবেন না

রান্নাঘরের কোথাও জল জমতে দেবেন না। বেসিনেও যাতে জল জমা হয়ে যেতে না পারে, সে দিকে খেয়াল রাখবেন। জমা জল থেকেই মশা, মাছির উপদ্রব বা়ড়ে। অযথা জলের ব্যবহারও করবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Flies Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE