Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Cleaning Tips

অফিস থেকে ফিরে রোজ ঘর পরিষ্কার করেন, তবু কেন অবিন্যস্ত দেখায়? কোথায় গলদ হচ্ছে?

বাড়ির প্রতিটি কোণ খুব সতর্ক ভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন করে তুলতে হয়। তা সত্ত্বেও নজর এড়িয়ে যায় কয়েকটি জায়গা। কোন জায়গাগুলি পরিষ্কার করতে ভুলবেন না?

ঘর পরিষ্কার রাখার টোটকা।

ঘর পরিষ্কার রাখার টোটকা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ১৯:৫৯
Share: Save:

ঘরবাড়ি পরিষ্কার রাখা সহজ নয়। অনেক সময় মাথার ঘাম পায়ে ফেলে পরিষ্কার করেও লাভ হয় না। ফের নোংরা দেখায়। তার অন্যতম কারণ সঠিক জায়গা পরিষ্কার না করা। ঘরের মধ্যেই এমন কিছু জায়গা রয়েছে, যেখানে ময়লা বেশি জমে। সেখান থেকে সংক্রমণের ঝুঁকিও থেকে যায়। তাই বাড়ির প্রতিটি কোণ খুব সতর্ক ভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন করে তুলতে হয়। ত সত্ত্বেও নজর এড়িয়ে যায় কয়েকটি জায়গা। কোন জায়গাগুলি পরিষ্কার করতে ভুলবেন না?

খাটের তলা ও সোফার পিছন

প্রতি দিন ঘরের মেঝে পরিষ্কার করলেও খাটের তলা ও সোফার পিছনের দিক পরিষ্কার করার কথা মাথায় আসে না। এখন যদিও বেশির ভাগই ডিভান ব্যবহার করেন, তাদের ক্ষেত্রে বিষয়টা আলাদা। নাহলে এই জায়গাগুলি পরিষ্কার রাখতে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন। তবে বাড়িতে ভ্যাকুয়াম ক্লিনার না থাকলে লম্বা হ্যান্ডেলযুক্ত মপ ব্যবহার করতে পারেন। একটি পাত্রে সামান্য গুঁড়ো সাবান মিশিয়ে মপ দিয়ে খাটের নীচে ও সোফার পিছনের দিক পরিষ্কার করে নিন। বারদুয়েক মুছলেই জায়গাটি পরিষ্কার হয়ে যাবে।

আয়না

আয়না ঠিক ভাবে না পরিষ্কার করলেই আয়নায় দাগ পড়ে যায়। সেটা দেখতে একটুও ভাল লাগে না। ঝকঝকে আয়না পেতে একটি স্প্রে বোতলে গরম জল ও কয়েক ফোঁটা তরল সাবান মিশিয়ে আয়নায় স্প্রে করুন। তারপর একটা শুকনো সুতির কাপড় কিংবা পেপার টাওয়েল দিয়ে ভাল করে মুছে নিলেই দাগ দূর হবে।

টিউবলাইট

টিউবলাইট জ্বালাতে অভ্যস্ত হলেও টিউবলাইট পরিষ্কার করতে আমরা মোটে অভ্যস্ত নই। এ দিকে ধুলো জমে জমে টিউবলাইটের আলো কমে আসে। টিউবলাইট পরিষ্কার করতে স্প্রে বোতলে গরম জল ও তরল সাবান মিশিয়ে হালকা করে টিউবলাইটের উপর স্প্রে করুন। তারপর শুকনো সুতির কাপড় দিয়ে ভাল করে মুছে নিন। পরিষ্কার করার সময় অবশ্যই টিউবলাইট বন্ধ রাখবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Clean Homes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE