Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Post Card

পরিবেশরক্ষার কাজে যুক্ত যাঁরা, তাঁদের পাশে থাকতে পোস্টকার্ড গেল সমতল থেকে পাহাড়ে

পরিবেশরক্ষার বার্তা এ বার অন্য ভাবে। পাহাড়ে বসে সে দায়িত্ব পালন করেন যাঁরা, কলকাতা থেকে শিল্পের মাধ্যমে তাঁদেরই পাঠানো হল শুভেচ্ছাবার্তা।

বনকর্মীদের  শুভেচ্ছা জানাতে হাতে আঁকা পোস্ট কার্ড।

বনকর্মীদের শুভেচ্ছা জানাতে হাতে আঁকা পোস্ট কার্ড। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ২০:১৩
Share: Save:

পাহাড়ের সঙ্গে সমতলের সম্পর্ক অনেক দিনের। তবে তা মূলত পর্যটনের। তার বাইরে গিয়ে এ বার নতুন সম্পর্ক স্থাপন করলেন সমতলেরই অভিনেত্রী-শিল্পীরা।

পরিবেশন সচেতনতার বার্তা দিতে বনকর্মী থেকে বনাধিকারিকদের পোস্ট কার্ডে শুভেচ্ছা জানালেন কলকাতারই এক অভিনেত্রী ও সমাজকর্মী সঙ্গীতা সিংহ। সেই পোস্ট কার্ডে পাহাড় ও বন্যপ্রাণের রঙিন ছবি আঁকলেন তরুণ শিল্পী অতনু রায়।

৫ জুন পরিবেশ দিবস। আসন্ন পরিবেশ দিবসের আগে সবুজ ও বন্যপ্রাণ নিয়ে সচেতনতার বার্তা দিতে অভিনব পন্থা বাছলেন সঙ্গীতা। একটি স্বেচ্ছাসেবী সংস্থা চালান তিনি। সঙ্গীতা বললেন, ‘পরিবেশ দিবস উদ্‌যাপনে নানা অনুষ্ঠান হয়। কিন্তু পরিবেশরক্ষার দায়িত্ব যাঁরা পালন করছেন, সেই বনকর্মী-বনাধিকারিকদের কথা আলাদা ভাবে কেউ জানেন না বা চেনেনও না। তাঁদের কাজকে সম্মান জানাতেই পোস্টকার্ডে শুভেচ্ছা বার্তা।’

বনকর্মী ও বনাধিকারিকদের শুভেচ্ছা জানাতে পোস্টকার্ড।

বনকর্মী ও বনাধিকারিকদের শুভেচ্ছা জানাতে পোস্টকার্ড। ছবি: সংগৃহীত।

পোস্টকার্ডের উপরে রঙিন সব ছবি। কোনওটিতে পাহাড়, কোনওটিতে পাণ্ডা, কোনওটিতে বাঁদর। ভিতরে লেখা ছোট্ট বার্তা, ‘প্রকৃতিকে রক্ষার দায়িত্ব পালনের জন্য ধন্যবাদ।’ শিল্পী অতনু জানালেন, পাহাড় ও বন্যপ্রাণ নিয়ে বার্তা দিতে সে ভাবেই ছবিগুলি এঁকেছেন, অনেকটা কার্টুনের মতো করেই। ছবিতে কোথাও পাহাড়, কোথাও পাইন বন, পাহাড়ি ফুল আবার কোথাও এঁকেছেন পাহাড়ে দেখা যায় এমন সব বন্যপ্রাণ। পরিবেশ সচেতনতার উদ্যোগে সামিল হয়ে খুশি শিল্পীও।

ইতিমধ্যেই দার্জিলিং, জলদাপাড়া, কার্শিয়ং-সহ বনদফতরের সাত থেকে আটটি কার্যালয়ে শুভেচ্ছা বার্তা চলে গিয়েছে। আরও কয়েকটি জায়গায় তা পাঠানো হবে।

তবে পরিবেশ রক্ষার পাশাপাশি কয়েকটি বিষয় নিয়ে উদ্বেগের কথা জানালেন সঙ্গীতা। পাহাড়ে গিয়ে পর্যটকদের অনেকেই যেখানে-সেখানে প্লাস্টিক, বোতল, চিপসের প্যাকেট ফেলছেন। এতে শুধু পরিবেশ নয়, বন্যপ্রাণেরও ক্ষতি হচ্ছে। এই ব্যাপারেও সকলকেই সতর্ক হওয়ার আহ্বান তাঁর।

পরিবেশ বাঁচাতে সকলেই যাতে এগিয়ে আসেন, সে কারণেই সামগ্রিক উদ্যোগ বলে জানালেন সঙ্গীতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Post Card Environment Day Environment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE