Advertisement
০৫ জুলাই ২০২৪
Hair Care with Vitamin E

ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করা যায় চুলেও, ৩ ভাবে মাখলে হবে অনেক সমস্যার সুরাহা

বিদেশি সংস্থার প্রসাধনী থেকে ঘরোয়া টোটকা— চুলের যত্নে বাদ যায় না কিছুই। তাতে লাভ বিশেষ কিছুই হয় না। তবে চুলের সমস্যার সমাধান পেতে হলে ভরসা রাখতে পারেন ভিটামিন ই ক্যাপসুলের উপর।

ভিটামিন ই ক্যাপসুল চুলের খেয়াল রাখে।

ভিটামিন ই ক্যাপসুল চুলের খেয়াল রাখে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১১:৫১
Share: Save:

ভিটামিন ই ক্যাপসুল ত্বকের জন্য উপকারী। ত্বকে পুষ্টি জোগাতে এই ভিটামিনের জুড়ি মেলা ভার। তবে শুধু ত্বক নয়, চুলের খেয়াল রাখতেও কাজে লাগে ভিটামিন ই ক্যাপসুল। চুলের সমস্যা বারো মাসের। চুল ভাল রাখতে অনেকেই নানা উপকরণ ব্যবহার করেন। বিদেশি সংস্থার প্রসাধনী থেকে ঘরোয়া টোটকা— বাদ যায় না কিছুই। তবে চুলের সমস্যার সমাধান পেতে হলে ভরসা রাখতে পারেন ভিটামিন ই ক্যাপসুলের উপর। কী ভাবে ব্যবহার করলে সুরাহা পাবেন?

তেলের সঙ্গে

চুল ভাল রাখতে তেল মালিশ করা জরুরি। তেল কেনার সময় উপকরণে এক বার চোখ বুলিয়ে দেখে নিন, কোথাও ভিটামিন ই আছে কি না। থাকলে ভাল, না থাকলেও সমস্যা নেই। নারকেল তেলের সঙ্গে ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে নিতে পারেন। ভিটামিন ই সমৃদ্ধ তেল চুলের বৃদ্ধি ঘটায়। চুলের ঘনত্বও বেশি হয়। পুষ্টি পায় চুল। খুশকির সমস্যাতেও এই টোটকা কার্যকরী হতে পারে।

হেয়ার মাস্ক

পার্লারে যাওয়ার সময় নেই, অথচ ঝলমলে চুল চাই? তা হলে বাড়িতেই ব্যবহার করতে পারেন হেয়ার মাস্ক। জোজোবা অয়েল এবং ভিটামিন ই সমৃদ্ধ হেয়ার মাস্ক ব্যবহার করুন। ভিটামিন ই চুলের আর্দ্রতা বজায় রাখে, ক্ষতিগ্রস্ত চুলের যত্ন নেয়। শ্যাম্পু করার পর চুলে এই ভিটামিন ই সমৃদ্ধ মাস্ক ব্যবহার করে ৫-১০ মিনিট রাখুন। তার পর ধুয়ে ফেলুন। ফারাক চোখে পড়বে কয়েক মুহূর্তেই।

সিরাম

চুলের খেয়াল রাখতে সিরামের ব্যবহার অপরিহার্য। নিয়ম করে যদি সিরাম ব্যবহার করা যায়, তা হলে চুল মসৃণ এবং চকচকে হয়। সবচেয়ে ভাল হয় যদি ভিটামিন ই সমৃদ্ধ সিরাম চুলে মাখতে পারেন। রুক্ষ এবং শুষ্ক চুলের জন্য ভিটামিন ই সিরামের কোন বিকল্প নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin E Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE