Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Post-waxing Tips

ওয়্যাক্সিংয়ের পরেও ত্বক থাকবে মোলায়েম! ৫ উপায় মানলেই র‌্যাশের সমস্যা এড়িয়ে যেতে পারেন

রোম তোলার পরই সারা গা ভরে যায় ছোট ছোট র‌্যাশে। র‌্যাশের সঙ্গে লেজুড় হয় চুলকানির সমস্যা। তবে পুজোর জন্য শখ করে যে ছোট জামাটি কিনেছেন, তা পরার সময় পা ভর্তি র‌্যাশ দেখতে মোটেও ভাল লাগে না। ওয়্যাক্সিং করানোর পর ত্বকের অস্বস্তি এড়াতে কয়েকটি টোটকা মাথায় রাখতে হবে।

Tips you should follow post-waxing to nurture your skin

রোম তোলার পরেও ত্বক থাকবে কোমল। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৭:১৪
Share: Save:

সামনেই পুজো। ওজন ঝরানোর মতো পুজোর আগে আগে রূপচর্চা নিয়েও একটু বেশি সচেতন হয়ে পড়েন কেউ কেউ। ঘরোয়া ফেসপ্যাক থেকে নিয়মিত সালোঁয় গিয়ে ওয়্যাক্সিং— বাদ থাকে না কিছুই। গায়ের অবাঞ্ছিত রোম তুলতে প্রায় প্রতি মাসেই ওয়্যাক্সিং করান অনেকে। কিন্তু প্রতি বারই এক সমস্যা। রোম তোলার পরই সারা গা ভরে যায় ছোট ছোট র‌্যাশে। র‌্যাশের সঙ্গে লেজুড় হয় চুলকানির সমস্যা। তবে পুজোর আগে এই বিষয় একটু সচেতন না হলে কিন্তু বিপদ। শখ করে যে ছোট জামাটি কিনেছেন, তা পরার সময় পা ভর্তি র‌্যাশ দেখতে মোটেও ভাল লাগে না। ওয়্যাক্স করানোর পর ত্বকের অস্বস্তি এড়াতে কয়েকটি টোটকা মাথায় রাখতে হবে।

১) ওয়্যাক্স করানোর পর ত্বকের যে কোনও অস্বস্তি দূর করতে বরফজলের সেঁক দিতে পারেন। রোম তোলার পর ফলিকলের মুখ বন্ধ করতে এই টোটকা ভীষণ কাজের। রোম তোলার পর, বরফজলে ভেজানো পাতলা, সুতির কাপড় বা আইসপ্যাক দিলেও উপকার হবে।

২) দেহ থেকে ওয়্যাক্সের চ্যাটচ্যাটে ভাব দূর করতে অনেকেই গরম জল ব্যবহার করেন। তবে রোম তোলার অন্তত ২৪ ঘণ্টা পর্যন্ত গরম জলে স্নান না করাই ভাল, এতে অস্বস্তি আরও বেড়ে যাবে।

৩) সালোঁয় গিয়ে ওয়্যাক্স করানোর পর, দেহে রোদ না লাগানোই ভাল। স্পর্শকাতর ত্বকের জন্য সূর্যের ক্ষতিকর রশ্মি মারাত্মক হয়ে উঠতে পারে।

Tips you should follow post-waxing to nurture your skin

রোম তোলার পর ত্বকের আর্দ্রতা বজায় রাখা জরুরি। ছবি: সংগৃহীত।

৪) রোম তোলার পর, ইনগ্রোথের সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই এক্সফোলিয়েট করেন। কিন্তু এই অভ্যাসে সমস্যা কিন্তু আরও বেড়ে যেতে পারে। তাই ওয়্যাক্স করানোর সঙ্গে সঙ্গে এক্সফোলিয়েট করা যাবে না। অন্ততপক্ষে তিন থেকে চার দিন অপেক্ষা করতে হবে।

৫) রোম তোলার পর ত্বকের আর্দ্রতা বজায় রাখাও জরুরি। ত্বকে র‌্যাশের সমস্যা ঠেকিয়ে রাখতেও সাহায্য করে ময়েশ্চারাইজ়র। তবে সেই ময়েশ্চারাইজ়ারটি রাসায়নিক-মুক্ত হওয়াই ভাল। খুব ভাল হয় যদি ঠান্ডা অ্যালো ভেরা জেল ব্যবহার করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Waxing Post-Waxing Care Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE