Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Younger Skin

বয়সের চাকা বার্ধক্যের দিকে এগোলেও, কোন ৫ কৌশলে ত্বকের তারুণ্য বজায় থাকবে?

পার্লারে যান ত্বকের যত্ন নিতে। তাতে টাকা এবং সময় দুই-ই জলের মতো খরচ হলেও, উপকার পাওয়া যায় না। তা হলে উপায় কী? কী ভাবে ত্বকের যত্ন নিলে পার্লারে না গিয়ে জেল্লা বজায় থাকবে?

বার্ধক্যেও ত্বক হোক ঝকঝকে।

বার্ধক্যেও ত্বক হোক ঝকঝকে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১৯:০২
Share: Save:

বয়সের চাকা সামনের দিকে গড়গড়িয়ে এগোলেও, ত্বকে যেন তার ছাপ না প়ড়ে। কিন্তু সেটা সব সময় সম্ভব হয় না। অনেক সময় কমবয়সেও বুড়িয়ে যায় ত্বক। বাহ্যিক ভাবে নিজেকেই কেমন যেন অচেনা মনে হয়। ত্বকের বয়স ধরে রাখতে তাই অনেকেই বিভিন্ন প্রসাধনী ব্যবহার করেন। পার্লারে যান ত্বকের যত্ন নিতে। তাতে টাকা এবং সময় দুই-ই জলের মতো খরচ হলেও, উপকার পাওয়া যায় না। তা হলে উপায় কী? কী ভাবে ত্বকের যত্ন নিলে পার্লারে না গিয়ে জেল্লা বজায় থাকবে?

বেশি করে জল খাওয়া

বেশি করে জল খাওয়ার কোনও বিকল্প নেই। জল শুধু শরীর নয়, ত্বকেরও বন্ধু। শরীরে জলের পরিমাণ ঠিক থাকলে ত্বকও বাইরে থেকে ঝকঝকে থাকে। ত্বকের জেল্লা কমে যায় জল কম খেলে। তাই জল খেতে হবে বেশি করে।

সানস্ক্রিনের ব্যবহার

ত্বকের যত্ন নিতে সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখতে সানস্ক্রিন ব্যবহার করলে ভাল। রোদে পুড়ে ত্বক অল্পেতেই বু়ড়িয়ে যায়। তখন কোন কিছু মেখে লাভ হয় না। সানস্ক্রিন ব্যবহারের কোনও বিকল্প নেই।

পর্যাপ্ত ঘুম

ত্বক ভাল রাখতে পর্যাপ্ত ঘুম অত্যন্ত জরুরি। দিনে অন্তত ৭-৯ ঘণ্টা ঘুমোনো অত্যন্ত জরুরি। ঘুম ত্বকের রক্ত চলাচল সচল রাখে। ত্বক ভিতর সতেজ এবং সজীব রাখতেও ঘুমের বিকল্প নেই।

মানসিক অবসাদ নিয়ন্ত্রণে থাক

ব্যস্ততম জীবনে উদ্বেগ, অবসাদ রোজের সঙ্গী। এগুলিই ত্বক অকালে বুড়িয়ে যাওয়ার কারণ। ব্রণ, প্রদাহজনিত সমস্যা থেকে দূরে থাকতেও মানসিক অবসাদ নিয়ন্ত্রণে রাখতে হবে।

সুষম আহার

কী খাচ্ছেন, তার প্রভাব পড়ে ত্বকের উপরেও। তাই খাওয়াদাওয়া নিয়ে সতর্ক থাকতে হবে। শাকসব্জি, ফলমূল বেশি করে খেতে হবে। পুষ্টিগুণে ভরপুর খাবার যত বেশি খাবেন, ত্বক তত সতেজ হয়ে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE