Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Exhibition

উদ্‌যাপনে সুরকার সলিল চৌধুরী! শৃঙ্গারের রকমারি জিনিস নিয়ে শুরু হচ্ছে প্রদর্শনী

তিন দিনের প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। নাম ‘শৃঙ্গার’। শনিবার অর্থাৎ, ১৪ সেপ্টেম্বর থেকে চালু হবে প্রদর্শনী। চলবে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত।

সুজয়প্রসাদের ভাবনায় শুরু হচ্ছে প্রদর্শনী।

সুজয়প্রসাদের ভাবনায় শুরু হচ্ছে প্রদর্শনী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫৩
Share: Save:

অভিনয়, কবিতা কিংবা গানের চর্চায় তাঁর শিল্পীসত্ত্বা নানা ভাবে প্রকাশ পেয়েছে। পাশাপাশি, নকশাশিল্পেও হাত পাকিয়েছেন সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়। তাঁর শিল্পী মনের ভাবনারা ডানা মেলে গয়নায়, পোশাকে। সুজয়ের ভাবনা এবং নকশার সহাবস্থানে তৈরি হওয়া সেরামিকের গয়না, টি-শার্ট এবং দৈনন্দিন যাপনের অন্যান্য সামগ্রী নিয়ে পুজোর আগে শুরু হচ্ছে প্রদর্শনী। এই প্রদর্শনীর নাম রাখা হয়েছে ‘শৃঙ্গার’। শনিবার অর্থাৎ, ১৪ সেপ্টেম্বর প্রথম দরজা খুলবে প্রদর্শনী। চলবে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত। ৫২ সি, হিন্দুস্তান পার্কের ‘ক্যাফে আড্ডাঘর’-এ আয়োজন করা হয়েছে প্রদর্শনীর। তিন দিন বিকেল ৩টে থেকে ৯টা পর্যন্ত খোলা থাকবে প্রদর্শনী।

বেশ কয়েক বছর ধরেই এই প্রদর্শনীর আয়োজন করছেন সুজয়প্রসাদ। সেপ্টেম্বরের এই প্রদর্শনীতে উদ্‌যাপন করা হবে সুরকার সলিল চৌধুরীকে। সঙ্গীত পরিচালকের প্রাক-জন্মশতবর্ষ চলছে। স্বর্ণযুগের কিছু গানের লাইন প্রিন্ট করা হয়েছে টি-শার্টে। সাদা পোশাকে কালো কালির হরফে লেখা হয়েছে গানের কথা। এ প্রসঙ্গে সুজয়প্রসাদ বলেন, ‘‘সলিল চৌধুরীর গানে এক ধরনের উন্মাদনা রয়েছে। প্রতিটি গান বিপ্লবের কথা বলে। সমগ্র জাতির কথা বলে। বর্তমান পরিস্থিতিতে এই গানগুলি সাহস জোগায়। তাই সাম্প্রতিক ঘটনাবলির কথা মাথায় রেখেই পুরো বিষয়টি ভাবা হয়েছে।’’

এ ছাড়া প্রদর্শনীতে থাকছে স্টোল, দোপাট্টা, বাটিকের কিছু কাজ। আবার বাতিল, ফেলা দেওয়া সামগ্রী দিয়ে তৈরি করা নতুন সৃষ্টিও থাকছে এই প্রদর্শনীতে। সুজয় ছাড়া আরও অনেকেরই কাজ থাকছে প্রদর্শনীতে। ব্লাউজের পিস, কুশন কভারও থাকবে অন্যান্য জিনিসের ভিড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sujoy Prasad Chatterjee Cloths
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE