Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২৪
Skin Care Tips for Men

ত্বক বয়সের ছাপ পড়ে পুরুষেরও, কোন নিয়মগুলি মানলে তা আটকানো যাবে?

নারী এবং পুরুষ উভয়ের ক্ষেত্রেই ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে দরকার যত্ন, খেয়াল, পরিচর্যা। তবে নিয়মের কিছু ফারাক তো আছেই। ছেলেরা কোন উপায়ে ত্বকে বয়সের ছাপ আটকে রাখবেন?

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩৬
Share: Save:

রূপচর্চার অধিকার একা মহিলাদের নয়। পুরুষদের ত্বকেরও চাই পরিচর্যা। তবে রূপচর্চার উদ্দেশ্য কিন্তু একেবারেই সুন্দর দেখানো নয়। বরং ত্বক মসৃণ, কোমল রাখতেও পর্যাপ্ত যত্ন জরুরি। নারী এবং পুরুষ উভয়ের ক্ষেত্রেই ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে দরকার যত্ন, খেয়াল, পরিচর্যা। তবে নিয়মের কিছু ফারাক তো আছেই। ছেলেরা কোন উপায়ে ত্বকে বয়সের ছাপ আটকে রাখবেন?

১) চোখের নীচের ত্বক তুলনায় পাতলা। তাই সহজেই এই চোখের নীচের অংশের ত্বক কুঁচকে যায়। সেক্ষেত্রে ভিটামিন কে আছে এমন সিরাম ব্যবহার করা জরুরি। ভিটামিন কে ভিতর থেকে ত্বকে পুষ্টি জোগায়। তা ছাড়া ত্বক সংক্রান্ত অন্য সংক্রমণও কমায় ভিটামিন কে।

২) খাবারে প্রোটিনের মাত্রা বেশি রাখুন। নিয়মিত ফল এবং স্যালাড খান। প্রোটিন শুধু শরীরে শক্তি জোগায়, তা নয়। ত্বকও ভিতর থেকে টান টান রাখে। সেই সঙ্গে দিনে অন্তত তিন লিটার জল খাওয়া বাধ্যতামূলক।

৩) পুরুষের ত্বকের ক্ষেত্রে ব্যাপক ক্ষতি করে ধূমপান। এই অভ্যাস ছাড়লে ভাল। না হলে ত্বকে দ্রুত বয়সের ছাপ পড়তে পারে। একেবারে ছাড়তে না পারলেও অন্তত খাওয়ার পরিমাণ কমানো জরুরি।

৪) ডায়াবিটিস থাকলে ত্বকে এমনিতে নানা সমস্যা দেখা দিতে শুরু করে। তাই ডায়াবেটিকদের ত্বকের প্রতি বাড়তি যত্ন নেওয়া জরুরি। সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin men
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE