Advertisement
২৬ অক্টোবর ২০২৪
Acne problem

পুজোর পর ত্বক ব্রণয় ভরে গিয়েছে? দীপাবলির আগেই কী ভাবে ‘খুচরো পাপ’ থেকে মুক্তি পাবেন?

আলোর উৎসবে এমন খুচরো পাপ সঙ্গী হবে, সেটাও তো মেনে নেওয়া যায় না। তা হলে ত্বকের যত্নে বাড়তি নজর দিতে হবে। ব্রণ দূর করতে কেমন হবে রূপচর্চা?

ব্রণ তাড়াবেন কী ভাবে?

ব্রণ তাড়াবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১৭:৪৬
Share: Save:

পুজোর পাঁচদিন চুটিয়ে সাজগোজ করেছিলেন। দু’বেলা মেকআপের পরত চড়িয়েছিলেন। ফাউন্ডেশন থেকে কনসিলার, সাজে কোনও ত্রুটি রাখেননি। পুজো শেষ হতেই তার মাশুল গুনছেন অনেকেই। কপাল, দু’গালে ব্রণর ছড়াছড়ি। এ দিকে কয়েক দিন পরেই দীপাবলি। আলোর উৎসবে এমন খুচরো পাপ সঙ্গী হবে, সেটাও তো মেনে নেওয়া যায় না। তা হলে ত্বকের যত্নে বাড়তি নজর দিতে হবে। ব্রণ দূর করতে কেমন হবে রূপচর্চা?

ফেস ওয়াশ

বিজ্ঞাপন দেখে ব্রণ কমানোর ফেসওয়াশ কিনে মাখছেন। তাতে লাভ কি কিছু হয়েছে? না হয়ে থাকলে বাজারচলতি প্রসাধনী ছেড়ে ত্বকে মাখুন মধু। খানিকটা মধু আর জল একসঙ্গে মিশিয়ে স্নানের আগে মুখে মাখুন। ফেসওয়াশের কাজ করবে এই টোটকা। উপকারও পাবেন।

এক্সফোলিয়েশেন

রোজ ওট্‌স খান তো? খানিকটা ওট্স মুখে মেখে নিন। ত্বকের মৃত কোষ ঝরে যাবে। দইয়ের সঙ্গে ওট্স মিশিয়ে মুখে মেখে রাখুন কিছু ক্ষণ। এক্সফোলিয়েটর হিসাবে এই দই আর ওট্স সত্যিই উপকারী।

টোনার

বাজারচলতি টোনার ব্যবহার না করে গোলাপজল মাখতে পারেন। গোলাপজল ত্বকের পিএইচ-এর মাত্রা বাড়িয়ে তোলে। তা ছাড়া ত্বক টান টান রাখতে সাহায্য করে গোলাপজল। উন্মুক্ত ছিদ্র বন্ধ করতেও গোলাপজল কার্যকরী।

ময়েশ্চারাইজ়িং

ত্বকের ধরন যেমনই হোক, ময়েশ্চারাইজার মাখা জরুরি। সেক্ষেত্রে অ্যালো ভেরা ব্যবহার করতেই পারেন। অ্যালো ভেরার মতো ভাল ময়েশ্চারাইজ়ার খুব কমই আছে। এতে ত্বক আর্দ্র এবং নরম দুই-ই থাকে।

অন্য বিষয়গুলি:

Skin Acne
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE