Advertisement
১৪ অক্টোবর ২০২৪
Dandruff Remedies

শীতের আগেই তৈরি থাকুন খুশকির জন্য, একটি উপাদানেই তীর লাগবে নিশানায়

শীতকাল হল খুশকির বাড়বাড়ন্তের সময়। অর্থাৎ আর মাস খানেকের অপেক্ষা। তার পরে খুশকির সমস্যায় জেরবার হওয়ার চেয়ে বরং আগে থেকেই প্রস্তুত থাকুন।

ছবি : সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৮:৩৭
Share: Save:

খুশকির মতো একগুঁয়ে সমস্যা দু’টো হয় না! যাঁরা খুশকি বাণে বিদ্ধ, তাঁরাই বুঝবেন এ কথার মর্মার্থ। কারণ, খুশকি থেকে সহজে মুক্তি পাওয়া ‘‘মুশকিল হি নহি না মুমকিন হ্যায়।’’ খুশকি ‘মিস্টার ইন্ডিয়া’র মতো এই গায়েব হয় তো এই ফিরে আসে।

শীতকাল হল খুশকির বাড়বাড়ন্তের সময়। অর্থাৎ আর মাস খানেকের অপেক্ষা। তার পরে খুশকির সমস্যায় জেরবার হওয়ার চেয়ে বরং আগে থেকেই প্রস্তুত থাকুন। একটি মাত্র ঘরোয়া উপাদানেই তৈরি করে ফেলুন তিন টোটকা। যা খুশকির সমস্যাকে দূরে তো রাখবেই চুলও ভাল রাখবে।

মুলতানি মাটি দিয়ে তৈরি রূপটান এতদিন মুখে ব্যবহার করেছেন। একই উপাদান চুলের ক্ষেত্রেও সমান উপকারী।

মুলতানি মাটি দিয়ে তৈরি রূপটান এতদিন মুখে ব্যবহার করেছেন। একই উপাদান চুলের ক্ষেত্রেও সমান উপকারী। ছবি: সংগৃহীত

মুলতানি মাটি দিয়ে তৈরি রূপটান এতদিন মুখে ব্যবহার করেছেন। একই উপাদান চুলের ক্ষেত্রেও সমান উপকারী। বিশেষ করে খুশকি মোকাবিলার জন্য এর মুলতানি মাটির কার্যকরিতা মানছেন ত্বক বিশেষজ্ঞেরাও। তাঁরা বলছেন, মুলতানি মাটিতে রয়েছএ ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং সিলিকা। যা মাথার ত্বককে মৃত কোষ মুক্ত করে। চুলের ক্ষতি না করেই। এর পাশাপাশি চুলের ফলিকলে জমা তেল এবং ময়লা, যা খুশকির অন্যতম কারণ, তাও পরিষ্কার করতে সাহায্য করে।

কী ভাবে ব্যবহার করবেন

মুলতানি মাটি দিয়ে তৈরি করা যেতে পারে চুলে লাগানোর তিনটি রূপটান।

মুলতানি মাটির কার্যকরিতা মানছেন ত্বক বিশেষজ্ঞেরাও।

মুলতানি মাটির কার্যকরিতা মানছেন ত্বক বিশেষজ্ঞেরাও। ছবি: সংগৃহীত

১। মুলতানি মাটি এবং লেবুর রস: ২ টেবিলচামচ মুলতানি মাটির সঙ্গে অর্ধেক লেবুর রস এবং সামান্য জল মিশিয়ে তৈরি করতে হবে মিশ্রণ। মাথার ত্বকে ওই মিশ্রণ লাগিয়ে ২০ মিনিট রেখে দেন। তার পরে ঈষদোষ্ণ জলে ধুয়ে ফেলুন। মুলতানি মাটি মাথার ত্বক পরিষ্কার করবে। লেবুর রস দূর করবে খুশকি।

২। মুলতানি মাটি এবং দই: ২ টেবিলচামচ মুলতানি মাটি এবং ২ টেবিলচামচ দই। ভাল করে মিশিয়ে নিয়ে মাথার ত্বকে লাগিয়ে রাখুন আধ ঘণ্টা। তার পরে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। দই মাথার ত্বকে প্রয়োজনীয় পুষ্টি এবং আর্দ্রতা দেবে। মুলতানি মাটি দূর করবে ফলিকলে জমা ময়লা।

৩। মুলতানি মাটি এবং অ্যালো ভেরা: ২ টেবিল চামচ মুলতানি মাটি এবং ২ টেবিল চামচ অ্যালো ভেরার জেলি। ভাল করে মিশিয়ে নিয়ে মাথার ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। তার পরে ধুয়ে ফেলুন। খুশকি দূর করার পাশাপাশি মাথার ত্বকের স্বাস্থ্যও ভাল থাকবে এতে। মাথার ত্বকে চুলকানি থেকেও মিলবে স্বস্তি।

অন্য বিষয়গুলি:

Dandruff Remedies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE