Advertisement
২১ অক্টোবর ২০২৪
Coconut Oil

ত্বক ভাল রাখার জন্য নারকেল তেল মাখছেন, সব সময়ে কি উপকারই হচ্ছে?

এ ব্যাপারে কোনও সন্দেহ নেই যে ভাল নারকেল তেলের মতো প্রাকৃতিক ময়শ্চারাইজ়ার আর দু’টি নেই। ভারতে নারকেল তেলের জোগানেরও সমস্যা নেই। দামও কম। কিন্তু নারকেল তেল মাখার কি কোনও পার্শ্ব প্রতিক্রিয়াও থাকতে পারে?

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ২০:২৩
Share: Save:

সৌন্দর্য্য সচেতন অনেকেই ক্রিম ছেড়ে ইদানীং মুখে নারকেল তেল লাগাচ্ছেন। ফলও মিলছে হাতে নাতে। সারারাত মুখে মেখে রাখার পরে সকালে চোখে পড়ছে ঝকঝকে উজ্জ্বল ত্বক। এ ব্যাপারে কোনও সন্দেহ নেই যে ভাল নারকেল তেলের মতো প্রাকৃতিক ময়শ্চারাইজ়ার আর দু’টি নেই। ভারতে নারকেল তেলের জোগানেরও সমস্যা নেই। দামও কম। কিন্তু নারকেল তেল মাখার কি কোনও পার্শ্ব প্রতিক্রিয়াও থাকতে পারে?

ত্বকের চিকিৎসকেরা জানাচ্ছেন, নারকেল তেলে থাকা ফ্যাটি অ্যাসিড শুষ্ক ত্বককে দু’দিনেই করে তুলতে পারে তুলতুলে নরম এবং উজ্জ্বল। কিন্তু যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁদের ত্বকে সারারাত নারকেল তেল লাগিয়ে রাখলে উল্টো ফলও মিলতে পারে। ত্বকের জেল্লা বৃদ্ধির বদলে ত্বকের সমস্যার সম্মুখীন হতে পারেন তাঁরা।

ছবি: সংগৃহীত

তৈলাক্ত ত্বকে রাতভর নারকেল তেল মেখে রাখলে কী হতে পারে?

১। ত্বক যদি তৈলাক্ত হয়, তবে রাতভর নারকেল তেল মাখা থাকলে ব্রণ হওয়ার আশঙ্কা থাকে সবচেয়ে বেশি।

২। তৈলাক্ত ত্বকে রাতে ঘুমনোর সময় তেল নিঃসৃত হয়। সেক্ষেত্রে নারকেল তেল লাগানো থাকলে তা ত্বকের রন্ধ্রপথে প্রবেশ করে বাড়িতে দিতে পারে ব্ল্যাক হেডের সমস্যা।

৩। মুখে ছোট ছোট ফুস্কুরি বা র‌্যাশও হতে পারে সারা রাত নারকেল তেল মাখা থাকলে।

৪। সাধারণত নারকেল তেল প্রতিরোধশক্তি বাড়ায়। কিন্তু অ্যান্টিবায়োটিক চললে সে সময়ে নারকেল তেল না মাখাই শ্রেয়। শরীর সে সময়ে গরম থাকে। তার উপর নারকেল তেল আরও গরম করে দেয় ত্বক। সব মিলে মুখ ঘামতে থাকে। ব্রণর সমস্যা তাতে আরও বাড়ে।

অন্য বিষয়গুলি:

Coconut Oil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE