Advertisement
১৩ অক্টোবর ২০২৪
Skin Care Tips

দশমীতে সিঁদুরে রাঙা হওয়ার আগে কী ভাবে নেবেন ত্বকের যত্ন? চটজলদি মুখ পরিষ্কার করবেন কী করে?

সিনথেটিক রং, সীসা, মারকিউরি সালফাইট, রো়ডিয়াম বি ডাইয়ের মতো বেশ কিছু ক্ষতিকর রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় সিঁদুরে। সেগুলি ত্বকে বসে গেলে মুখে র‌্যাশ বেরোতে পারে। তা ছা়ড়া ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। সিঁদুর খেলায় মেতে ওঠার আগে কী ভাবে যত্ন নেবেন ত্বকের?v

সিঁদুর খেলার আগে ও পরে ত্বকের চাই বাড়তি যত্ন।

সিঁদুর খেলার আগে ও পরে ত্বকের চাই বাড়তি যত্ন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ১০:০৩
Share: Save:

চোখের নিমেষে কেটে গেল পাঁচটা দিন। আবার একটা বছরের প্রতীক্ষা। মা আসবেন ফের বছর ঘুরে। দেবী দুর্গার বিদায়বেলায় চোখে জল সকলের। মায়ের বরণের পর সিঁদুর খেলায় মেতে ওঠেন বাঙালি মেয়েরা। একে অপরের সিঁথিতে সিঁদুর দিয়ে, গালে সিঁদুর লাগিয়ে শুরু হয় বিজয় দশমীর উৎসব। তবে সিঁদুর খেলার একটা উত্তেজনা, আলাদা আনন্দ যেমন রয়েছে, তবে বাজারচলতি সিঁদুর গালে লাগানোর আগে সতর্ক থাকা জরুরি। বাজারচলতি সিঁদুরে নানা রকম ক্ষতিকর উপাদান থাকে। সিনথেটিক রং, সীসা, মারকিউরি সালফাইট, রো়ডিয়াম বি ডাইয়ের মতো বেশ কিছু ক্ষতিকর রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় সিঁদুরে। সেগুলি ত্বকে বসে গেলে মুখে র‌্যাশ বেরোতে পারে। তা ছা়ড়া ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। সিঁদুর খেলায় মেতে ওঠার আগে কী ভাবে যত্ন নেবেন ত্বকের?

১) সিঁদুর খেলতে যাওয়ার আগেই ত্বকের কিছু যত্ন নেওয়া জরুরি। যাতে খেলার পর মুখ থেকে সিঁদুর তোলা সহজ হয়। সবচেয়ে ভাল হয় যদি মুখে ভাল করে ময়েশ্চারাইজ়ার মেখে নেন। তা হলে সিঁদুর তোলাও অনেক সহজ হবে। র‌্যাশ বেরোনোর ভয়ও অনেক কম হবে।

২) দশমীতে সিঁদুর খেলার জন্য ভেষজ সিঁদুর বেছে নিন। এ ধরনের সিঁদুর প্রাকৃতিক নানা উপকরণ দিয়ে তৈরি। ভেষজ সিঁদুর নিয়ে খেললে পার্শ্বপ্রতিক্রিয়ারও ভয় নেই।

৩) সিঁদুর খেলতে যাওয়ার আগে মুখে, গলায়, ঘাড়ে এবং হাতে বাচ্চাদের তেল কিংবা বেবি ক্রিম লাগিয়ে তার উপর ওয়াটার প্রুফ ফাউন্ডেশন লাগিয়ে নিন। এতে ত্বকে সরাসরি সিঁদুর লাগবে না। ত্বকেরও খুব বেশি ক্ষতি হবে না।

৪) সিঁদুর খেলার সময়ে কিন্তু নখে সিঁদুর লাগবেই। পরে নখ থেকে সিঁদুরের দাগ তোলা বেশ কঠিন হয়ে যায়। তাই আগেই নখে নারকেল তেল লাগিয়ে তার উপর পুরু করে নেলপলিশ পরে নিন। বাড়ি ফিরে হ্যান্ড ওয়াশ দিয়ে হাত ধুয়ে নেলপলিশ রিমুভার দিয়ে ঘষলেই সিঁদুর উঠে যাবে।

৫) শুষ্ক ত্বকে সিঁদুর লাগলে র‌্যাশ, ব্রণের ভয় বেশি। তাই খেলতে যাওয়ার আগে কাঁচা দুধ, শসার রস, বেসন এবং অ্যালো ভেরা জেল দিয়ে একটি প্যাক বানিয়ে মুখে মেখে রাখুন। ১৫ মিনিট রেখে ধুয়ে তার পর মেক আপ করে নিন। বাড়ি ফিরে নারকেল তেল দিয়ে সিঁকুর তোলার পর মুখ ভাল করে ফেস ওয়াশ দিয়ে ধুয়ে দিন। তার পর আবার এই ফেস প্যাকটি মুখে ব্যবহার করুন।

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Durga Puja 2024 Puja 2024 Special
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE