Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
Hair growth tips

নুন মাখলে লম্বা হবে চুল? কী ভাবে ব্যবহার করলে পুজোর আগেই কোমর ছাপিয়ে যাবে

হঠাৎ চুলের স্বাস্থ্যরক্ষায় নুন কেন? কী উপকার হবে? যেমন তেমন নুন নয় কিন্তু। ব্যবহার করার নিয়ম শিখে নিন।

How to use Epsom salt for your hair

চুলের পরিচর্যায় কী ভাবে ব্যবহার করবেন নুন? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৩২
Share: Save:

চুলের পরিচর্যায় শেষে নুন? কোমর ছাপানো একঢাল চুল চাইলে, বাজারচলতি প্রসাধনী নয়, বরং কাজে আসতে পারে নুনই! ‘মেডিক্যাল ইনভেস্টিগেশন’ আন্তর্জাতিক বিজ্ঞান পত্রিকায় এমনটাই লিখেছেন ত্বক ও চুল বিশেষজ্ঞ ব্লোসম কোচার।

হঠাৎ চুলের স্বাস্থ্যরক্ষায় নুন কেন? যেমন- তেমন নুন নয়। খাস সৈন্ধব লবণ। যাতে সোডিয়ামের মাত্রা কম। সৈন্ধব লবণে আছে ম্যাগনেশিয়াম সালফেট, সালফার ও অক্সিজেন, যা চুলের গোড়া মজবুত করতে পারে, চুল পড়াও বন্ধ করতে পারে। মাথার ত্বকের পুষ্টি জোগাতে খুবই কার্যকরী হতে পারে সৈন্ধব লবণ। নিয়মিত ব্যবহার করলে মাথার ত্বকে চুলকানি, র‌্যাশের সমস্যা হবে না। সৈন্ধব লবণের ম্যাগনেশিয়াম ও সালফার খুশকির সমস্যাও দূর করবে।

চুলের স্বাস্থ্য ভাল রাখতে রক্ত সঞ্চালন প্রক্রিয়া ভাল হওয়া জরুরি। আর সৈন্ধব লবণ সেই কাজটিই করে। স্ক্রাবার হিসাবেও দারুণ কাজ করে সৈন্ধব লবণ। মাথার ত্বকের রক্ত প্রবাহ বাড়াতে সৈন্ধব লবণ মালিশ করতে পারেন, তা হলেও ভাল কাজ হবে।

চুলের পরিচর্যায় কী ভাবে ব্যবহার করবেন সৈন্ধব লবণ?

১) রোজ যে শ্যাম্পু ব্যবহার করেন, তার সঙ্গে এক চা চামচ সৈন্ধব লবণ মিশিয়ে নেবেন। তার পর শ্যাম্পু করার সময়ে ভাল করে মাথার ত্বকে মালিশ করতে হবে। কিছু ক্ষণ রেখে মাথা ধুয়ে ফেলবেন।

২) এক কাপ জলে ২ চামচ সৈন্ধব লবণ ও ও হাফ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। শ্যাম্পু করার পরে এই মিশ্রণ দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার করতে পারলেই রুক্ষ চুলে প্রাণ ফিরে আসবে।

৩) সৈন্ধব লবণ কন্ডিশনার হিসেবেও ব্যবহার করা যাবে। যে কন্ডিশনার ব্যবহার করেন সেটি আধ কাপের মতো নিয়ে তার সঙ্গে ২ চা চামচ সৈন্ধব লবণ মেশাতে হবে। শ্যাম্পু করার পরে এই কন্ডিশনার ভাল করে চুলে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। তার পর ধুয়ে নিন। সপ্তাহে ৩ বার ব্যবহার করলে চুলের বৃদ্ধি হবে।

৪) হেয়ার মাস্ক হিসেবেও কাজে লাগাতে পারেন সৈন্ধব লবণকে। চুল যদি খুব রুক্ষ, খসখসে হয় বা চুলের ডগা ফাটার মতো সমস্যা থাকে, তা হলে অ্যালো ভেরা জেলের সঙ্গে সৈন্ধব লবণ মিশিয়ে হেয়ার মাস্ক তৈরি করতে পারেন। ৩ চামচ অ্যালো ভেরা জেলের সঙ্গে ২ চামচ সৈন্ধব লবণ মিশিয়ে তা মাথায় মালিশ করে নিন। ৩০ মিনিট অপেক্ষা করে চুল ধুয়ে নিন।

৫) নারকেল তেলের সঙ্গে সৈন্ধব লবণ মিশিয়ে চুলে মাখলে, চুল নরম, মসৃণ তো হবেই, মাথার ত্বকের যে কোনও সমস্যা দূর হবে। ২ চামচ নারকেল তেলের সঙ্গে ১ চামচ সৈন্ধব লবণ মিশিয়ে মাথায় মালিশ করে নিন। ৩০ মিনিট অপেক্ষা করে চুল ধুয়ে ফেলুন।

এই প্রতিবেদন সচেতনতার উদ্দেশ্যে লেখা। সৈন্ধব লবণ ব্যবহারের পরে যদি মাথার ত্বকে চুলকানি হয় বা অ্যালার্জির সমস্যা দেখা দেয় তা হলে ব্যবহার করবেন না। লবণ ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair care Hair Care Tips Hair Growth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE