Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Nail Care Tips

নেলপলিশ পরার দু’দিন পরই নখের কোনা থেকে তা উঠতে শুরু করে, কোন টোটকায় সুরাহা হবে?

সালোঁয় গিয়ে নেলজেল কিংবা নেল আর্ট করালে এমনটা হয় না। কিন্তু সব সময় নখের জন্য এত খরচ করাও যায় না। কম খরচেও এই সমস্যার সমাধান আছে।

Nails

নখের রং দীর্ঘস্থায়ী করারও কৌশল আছে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১১:২৫
Share: Save:

দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস নেই। নেলপলিশ উঠে যাবে বলে জলের কাজও এড়িয়ে চলেন। তবু তার রং দীর্ঘস্থায়ী হয় না। নেলপলিশ পরার দিন দুয়েক পর থেকেই তা উঠতে শুরু করে। যদিও সালোঁয় গিয়ে নেলজেল কিংবা নেল আর্ট করালে এমনটা হয় না। কিন্তু সব সময় নখের জন্য এত খরচ করাও যায় না। বাড়িতে নেলপলিশ পরার আগে কোনও টোটকা মেনে চললে কি এই সমস্যার সমাধান হবে?

১) রূপটানশিল্পীরা বলছেন, নখে নেলপলিশের রং ধরে রাখতে গেলে কয়েকটি বিষয় মাথায় রাখা প্রয়োজন। প্রথমত, ভেজা নখে নেলপলিশ না পরা। নখে জল থাকলে তার উপর নেলপলিশের রং সহজে ধরতে চায় না। তাই নখ রাঙানোর আগে অবশ্যই হাত, পায়ের নখ শুকনো করে মুছে নেওয়া প্রয়োজন।

২) নেলপলিশ পরার সঙ্গে সঙ্গেই হেঁশেলে গিয়ে জলের কাজও করা যাবে না। বড় একটি পাত্রে বেশ খানিকটা বরফগলা জল নিয়ে তার মধ্যে যদি নেলপলিশ পরা আঙুলগুলো ডুবিয়ে রাখতে পারেন, তাতে রং কিন্তু স্থায়ী হবে।

৩) নেলপলিশ পরা সুন্দর নখ নিয়ে বাসন ধোয়া, ঘর মোছা কিংবা কাপড় কাচার মতো গেরস্থালির যদি করতেই হয়, তা হলে গ্লাভস পরে নেওয়াই ভাল। তাতে হাতের চামড়া এবং নখের রং— দুটোই ভাল থাকবে।

৪) নেলপলিশ পরার সঙ্গে সঙ্গেই এক্সফোলিয়েট বা ম্যানিকিয়োর করাতে যাবেন না। বেশি ঘষাঘষিতে কিংবা অসাবধানে নখের রং চটে যেতে পারে। বরং নেলপলিশের রং দীর্ঘস্থায়ী করতে নিয়মিত ‘হ্যান্ড ক্রিম’ ব্যবহার করতে পারেন।

৫) নেলপলিশের রং বেশি দিন টিকিয়ে রাখতে চাইলে নখ রাঙানোর পর স্বচ্ছ ‘টপ কোট’ ব্যবহার করতে পারেন। এই টোটকাতেও কিন্তু নেলপলিশের রং দীর্ঘস্থায়ী হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nail Care nailpolish Beauty Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE