Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Garlic Oil for Hair Fall

চুল ঝরা আটকানোর দাওয়াই হতে পারে রসুন তেল! কী ভাবে বানাবেন, রইল প্রণালী

চুল ঝরা আটকাতে অনেকেই নারকেল তেল, লবঙ্গ তেলের উপর ভরসা রাখেন। তাতে যে বিশেষ সুফল পাওয়া যায়, তা নয়। তার চেয়ে এক বার রসুন তেল ব্যবহার করে দেখা যেতে পারে। তাতে কি সত্যিই সুফল মিলবে?

চুল ঝরা কমবে কোন টোটকায়?

চুল ঝরা কমবে কোন টোটকায়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১৫:৩১
Share: Save:

শ্যাম্পু করলেই স্নানঘরের মেঝেজুড়ে শুধুই চুল ছড়িয়ে থাকে। শ্যাম্পু করা পর্যন্ত সব সময় অপেক্ষা করতেও হয় না, চিরুনি চালালেই গোছা গোছা চুল ঝরতে থাকে। মাথায় একটিও চুল নেই! চকচকে টাক যেন হাতছানি দিয়ে ডাকছে, মাঝরাতে এমন স্বপ্ন দেখে অনেকেরই ঘুম ভেঙে যায়। চুল ঝরা আটকাতে অনেকেই নারকেল তেল, লবঙ্গ তেলের উপর ভরসা রাখেন। তাতে যে বিশেষ সুফল পাওয়া যায়, তা নয়। তার চেয়ে এক বার রসুন তেল ব্যবহার করে দেখা যেতে পারে। তাতে কি সত্যিই সুফল মিলবে?

রসুন শরীরের জন্য ভাল। হার্টের স্বাস্থ্য থেকে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, রসুন ওষুধের মতো কাজ করে। চুল ঝরা আটকাতেও রসুনের বিকল্প নেই। রসুনে রয়েছে মিনারেলস, যা মাথার ত্বকের রক্ত সঞ্চালন সচল রাখে। চুলের গোড়া শক্ত করে। তাই রসুন তেল চুল ঝরা কমানোর ক্ষেত্রে কার্যকরী হতে পারে। রসুন তেল দোকান থেকে কিনতে পাওয়া যায় তো বটেই, তবে বাড়িতেও বানিয়ে নিতে পারেন। রসুন তেল চুল বড় হতেও সাহায্য করে। সালফার এবং সেলেনিয়াম থাকায় রসুন চুল শক্তিশালী করে তোলে। রসুন চুলে প্রোটিন জোগায়, ফল চুল গোড়ার ভঙ্গুরপ্রবণতা কমে। চুলের ফলিকল বজায় রাখতেও রসুন উপকারী। কী ভাবে বানাবেন এই তেল? কী কী উপকরণ প্রয়োজন?

১০-১২টি লবঙ্গ, ১ কাপ নারকেল তেল, কয়েক কুচি রসুন একটি ছোট পাত্রে ভাল করে ফুটিয়ে নিন। তার পর একটি বোতলে ভরে চুলের গোড়ায় ভাল করে মেখে নিন। সপ্তাহে ২-৩ দিন চুলে মাখলেই উপকার পাবেন।

অন্য বিষয়গুলি:

hair fall garlic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE