Advertisement
২৭ অক্টোবর ২০২৪
Lipstic

বিটেই রঙিন হবে ঠোঁট, সব্জি দিয়েই বানিয়ে ফেলুন লিপ টিন্ট থেকে লিপস্টিক

চুল, ত্বকের যত্নে বেছে নেন প্রাকৃতিক উপাদান। তা হলে ঠোঁট রাঙাতে বাজারচলতি লিপস্টিক কেন? বাড়িতেই তৈরি করে ফেলুন সব্জি দিয়ে ওষ্ঠরঞ্জনী।

বিটের রস দিয়ে বাড়িতেই তৈরি করে নিন লিপস্টিক।

বিটের রস দিয়ে বাড়িতেই তৈরি করে নিন লিপস্টিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১৬:৪৭
Share: Save:

যে কোনও পোশাকের সঙ্গে মানানসই ওষ্ঠরঞ্জনী সৌন্দর্যকে বাড়িয়ে দেয়। সে কারণেই কি, সাজগোজ অল্প করলেও চোখে কাজল আর ঠোঁটে লিপস্টিক লাগাতে ভোলেন না? কিন্তু বাজারচলতি রাসায়নিক মিশ্রিত এই লিপস্টিক কি প্রতি দিন ব্যবহার করা ভাল?

রাসায়নিকের বদলে ঠোঁট রাঙাতে ভরসা রাখতে পারেন প্রাকৃতিক উপাদানেও।

শোনা যায়, যখন লিপস্টিকের মতো প্রসাধনীর চল ছিল না, তখন মহিলারা বিভিন্ন সব্জি, ফুলের রসই ব্যবহার করতেন ঠোঁট রাঙাতে। তবে এখন অনেক উপকরণই হাতের কাছে মেলে। তা দিয়ে তৈরি করতে পারেন লিপস্টিক।

উপকরণ

১ টেবিল চামচ নারকেল তেল বা কাঠবাদামের তেল

১ টেবিল চামচ সিয়া বাটার বা কোকো বাটার

অর্ধেক চামচ মোম (বি ওয়্যাক্স)

কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল

পদ্ধতি

ভাল মানের বিট নিয়ে তার খোসা ছাড়িয়ে টুকরো করে বেটে নিন। একটি পরিষ্কার কাপড়ে সেই মিশ্রণটি রেখে ছেঁকে নিন। ১ থেকে ২ চামচ বিটের রসই লিপস্টিক তৈরির জন্য যথেষ্ট।

এ বার একটি পাত্রে বিটের রস, নারকেল তেল, বি ওয়্যাক্স বা মোম, শিয়া বাটার একসঙ্গে গরম করে নিন। আঁচ সব সময় কমিয়ে রাখতে হবে। মিশ্রণগুলি নাড়তে হবে। প্রয়োজন মনে করলে এতে ১-২ ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন।

পুরনো লিপস্টিকের একটি কৌটো আগে থেকে পরিষ্কার করে মুছে রাখুন। তপ্ত মিশ্রণটি এতেই ঢেলে দিন। অপেক্ষা করুন যত ক্ষণ না ঘরের তাপমাত্রায় আসছে। তার পর এটি ফ্রিজে ভরে ভাল করে জমিয়ে নিতে পারেন।

এই লিপস্টিকে থাকা প্রতিটি উপাদানই ঠোঁটের জন্য ভাল। কোকো বাটার বা শিয়া বাটার ত্বকে আর্দ্রতা জোগায়। নারকেলে তেলে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। বিটও ভিটামিনে ভরপুর।

লিপ টিন্ট

লিপস্টিক ছাড়াও সহজে বানিয়ে নিতে পারেন লিপ টিন্ট বা লিপ বাম। বিট ছাড়া বেদানার রস ব্যবহার করেও এটি বানিয়ে নিতে পারেন। ১ চামচ বেদানা বা বিটের রসের সঙ্গে ১ চা-চামচ নারকেল তেল মিশিয়ে ফ্রিজে জমিয়ে নিলেই তৈরি হয়ে যাবে লিপ টিন্ট বা বাম। নিয়মিত এটি ব্যবহার করলে যে কোনও মরসুমেই ঠোঁট থাকবে নরম ও সুন্দর।

অন্য বিষয়গুলি:

Lip Care beetroot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE