Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Beauty tips

চোখের পলক ঘন করতে মাস্কারার প্রয়োজন পড়বে না? ঘরোয়া উপায় মেনে চললেই হবে মুশকিল আসান

রূপচর্যার জন্য একটু সময় খরচ করলে ঘরোয়া উপায়ে আপনার চোখের পাতাও ঘন হতে পারে। জেনে নিন, কোন কোন উপায় চোখের পাতা ঘন করা সম্ভব।

চোখের পাতা ঘন করার ঘরোয়া সমাধান কী?

চোখের পাতা ঘন করার ঘরোয়া সমাধান কী? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ২০:২৬
Share: Save:

রূপটানের সময় চোখের জন্য বেশ খানিকটা সময় বরাদ্দ করতেই হবে। কাজল কালো মায়াবী চোখে প্রিয়জনের নজর কাড়তে চান অনেকেই। আর চোখের মেকআপের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল মাস্কারা। চোখের ঘন পলকে মাস্কারার প্রলেপ যেন সাজের সংজ্ঞাই বদলে দেয়।

চোখের পাতা সকলের একই রকম হয় না। কারও চোখের পাতা পাতলা হয়। কারও আবার ঘন। পাতলা চোখের পাতা ঘন করতে মাস্কারা কাজে আসে। রূপচর্যার জন্য একটু সময় খরচ করলে ঘরোয়া উপায়ে আপনার চোখের পাতাও ঘন হতে পারে। জেনে নিন, কোন কোন উপায় চোখের পাতা ঘন করা সম্ভব।

ক্যাস্টর অয়েল: নিয়মিত রূপরুটিনের অন্যতম একটি উপাদান হল ক্যাস্টর অয়েল। অনেকেই ত্বকের বিভিন্ন সমস্যার সমাধানে ভরসা রাখেন এই উপাদানটির উপর। ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ ক্যাস্টর অয়েল চোখের পাতা ঘন করতে সাহায্য করে। ঘুমানোর আগে আঙুলের ডগায় অল্প ক্যাস্টর অয়েল নিয়ে চোখের পাতায় লাগিয়ে নিন। পর পর কয়েক দিন এটা করলে চোখের পাতা ঘন হয়ে উঠবে।

নারকেল, বাদাম এবং অলিভ অয়েলের মিশ্রণ: প্রোটিন, খনিজ উপাদান সমৃদ্ধ এই তেল চোখের পাতা ঘন করতে অত্যন্ত কার্যকর। দিনের যে কোনও ফাঁকা সময়ে চোখের পাতায় আলতো করে এই তেলটি লাগিয়ে ৩-৪ ঘণ্টা রেখে দিন। মুখ ধোয়ার আগে পাতলা কোনও সুতির কাপড় দিয়ে চোখ মুছে নিন। নয় তো তেল চোখে চলে গেলে চোখ জ্বালা করতে পারে। সপ্তাহে ৩-৪ দিন এটি করতে পারেন। সুফল পাবেন।

ভিটামিন ই: চুল, ত্বক, নখ— ভিটামিন ই-র ব্যবহার বহুমুখী। চোখের পাতা ঘন করতেও সমান উপকারী ভিটামিন ই। তবে চোখে যাতে চলে না যায়, তার জন্য ব্যবহার করার আগে বাড়তি সাবধানতা মেনে চলা জরুরি। ভিটামিন ই হালকা হাতে চোখের পাতায় লাগিয়ে নিন। কিছু ক্ষণ রাখার পর সাবধানে মুছে নিন। মাস্কারা লাগানোর আগেও ভিটামিন ই ক্যাপসুল চোখের পাতায় ব্যবহার করে নিতে পারেন। চোখের পাতা বেশ বড় দে‌খাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE