Advertisement
০২ অক্টোবর ২০২৪
Foundation selection

পুজোর আগে ফাউন্ডেশন কিনবেন, ত্বকের সঙ্গে কোনটি মানানসই বুঝবেন কী করে?

সঠিক ফাউন্ডেশনের নিখুঁত প্রয়োগে নজরকাড়া হয়ে ওঠা সম্ভব। কী ভাবে বুঝবেন, আপনার মুখের জন্য কোনটি ঠিক?

মুখের সঙ্গে  মিলিয়ে ফাউন্ডেশ কিনতে হলে, কোন বিষয় মাথায় রাখতে হবে?

মুখের সঙ্গে মিলিয়ে ফাউন্ডেশ কিনতে হলে, কোন বিষয় মাথায় রাখতে হবে? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১৭:২৪
Share: Save:

পুজোর সাজগোজে নজরকাড়া হয়ে উঠতে প্রয়োজন নিখুঁত রূপটান। সে কারণে, সঠিক ফাউন্ডেশন বেছে নেওয়া খুব জরুরি। ত্বকের খুঁত ঢাকতে সাহায্য করে এটি। কিন্তু ফাউন্ডেশন মাখলেই হল না, ত্বকের ধরন অনুযায়ী সঠিক শেড বাছাই জরুরি। অনলাইনে ফাউন্ডেশন কেনার ব্যবস্থা থাকলেও, অনেক সময় শুধু মোবাইলের পর্দায় দেখে বোঝা যায় না, তা ত্বকের পক্ষে উপযুক্ত কি না। আবার ভুল শেড নির্বাচন করলে মুখ অতিরিক্ত সাদা মনে হতে পারে। আবার কালচেও লাগতে পারে। তা হলে সঠিক ফাউন্ডেশন বাছাই করবেন কী ভাবে?

. দোকানে গিয়ে ফাউন্ডেশন কি হাতে লাগিয়ে দেখেন, ত্বকের সঙ্গে মিলছে কি না? কিন্তু হাত আর মুখের রং কি সব সময় এক হয়? কারও মুখ হাতের চেয়ে বেশি উজ্জ্বল কারও আবার উল্টোটা। তাই সঠিক শেড বাছাইয়ের সময় সরাসরি মুখে সেই ফাউন্ডেশন লাগিয়ে দেখুন, মুখের সঙ্গে মিলছে কি না! মনে রাখবেন এটি ত্বকের খুঁত ঢাকতে ব্যবহার হয়। অতিরিক্ত ফর্সা করে তুলতে নয়।

২. ত্বকের সঙ্গে ফাউন্ডেশনের পরত কতটা মিলছে, তা বোঝার জন্য আলোর প্রয়োজন। দোকানে অনেক সময় হালকা বা উজ্জ্বল আলো ব্যবহার করা হয়। সেই আলোর উপর ভরসা করলে, বাড়ি ফিরে ফাউন্ডেশন ব্যবহারের পর মনে হতেই পারে, রং ঠিক মিলছে না। তাই দোকানের কৃত্রিম আলোর পাশাপাশি বাইরের আলোতেও এক বার দেখে নিন, ফাউন্ডেশন ত্বকের সঙ্গে মানানসই হল কি না!

৩. ত্বকের ধরন অনুযায়ী ফাউন্ডেশন বেছে নেওয়া জরুরি। শুষ্ক ত্বকে তরল ফাউন্ডেশন ভাল কাজ করে। হাইড্রেটিং ফর্মুলার ফাউন্ডেশন এ ক্ষেত্রে উপযুক্ত হবে। আবার তৈলাক্ত ত্বকের জন্য তেল-ছাড়া, ম্যাট ফাউন্ডেশন বেছে নেওয়া যায়। স্পর্শকাতর ত্বক হলে হালকা ফাউন্ডেশন বেছে নিন।

৪. সঠিক তুলি বা ব্লেন্ডার ফাউন্ডেশন ব্যবহারের জন্য জরুরি। যদি একেবারে হালকা ফাউন্ডেশন চান, তা হলে আঙুল ব্যবহার করে মুখে মেখে নিন। তবে যদি চান ফাউন্ডেশনের স্তর একটু মোটা হোক, তা হলে ব্লেন্ডার বা তুলির সাহায্যে ত্বকের সঙ্গে মিলিয়ে নিন। সঠিক ফাউন্ডেশন নির্বাচনের পাশাপাশি মুখে তা সঠিক ভাবে প্রয়োগও জরুরি। তা যদি মুখের উপর ফুটে ওঠে, দেখতে মোটেই ভাল লাগবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Make Up Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE