Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Curd Hair Mask

শুধু পেটের গোলমাল ঠেকাতে নয়, চুলের সমস্যা কমাতেও ব্যবহার করতে পারেন দই, কী ভাবে?

চুল পড়ার সমস্যা আসলে কমবেশি সকলেরই আছে। টক দই এই সমস্যা খানিকটা হলেও কমাতে পারে। চুলের যত্নে কী ভাবে ব‍্যবহার করবেন টক দই?

চুলের যত্নে টক দই ব্যবহার করা যায়।

চুলের যত্নে টক দই ব্যবহার করা যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১৭:০৮
Share: Save:

পেটের গোলমাল ঠেকাতে টক দই খাওয়ার কোনও বিকল্প নেই। ওজন ধরে রাখতেও দইয়ের জুড়ি মেলা ভার। তবে শুধু শরীর নয়, চুলের যত্নে টক দইয়েরও বিশেষ বিকল্প নেই। সারা বছরই চুলের সমস‍্যা পিছু ছাড়ে না। সমাধানে ভরসা রাখা যেতে পারে টক দইয়ের উপর। নিয়মিত শ্যাম্পু করলেও খুশকি কিছুতেই কমতে চায় না। অনেকেই খুশকি তাড়াতে নানা ট্রিটমেন্টও করান। কিন্তু বিশেষ সুফল মেলে না। তবে খুশকি তাড়াতে হাতিয়ার হতে পারে টক দই। এতে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান খুশকি সমূলে বিনাশ করে।

শ্যাম্পু করার পরেই অনেকের চুল উসকো-খুসকো হয়ে যায়। শুষ্ক চুলের ক্ষেত্রেই সাধারণত এই ধরনের সমস্যা বেশি হয়। চুল নরম এবং কোমল রাখতে অনায়াসে ব্যবহার করতে পারেন টক দই। উপকার পাবেন। মাথার চেয়ে মাটিতে চুল পড়ে থাকে বেশি। অনেকেরই মুখেই এমন কথা শোনা যায়। চুল পড়ার সমস্যা আসলে কমবেশি সকলেরই আছে। টক দই এই সমস্যা খানিকটা হলেও কমাতে পারে। চুলের যত্নে কী ভাবে ব‍্যবহার করবেন টক দই?

দই দিয়ে কী কী হেয়ার প‍্যাক বানানো যায়?

১) দই এবং ডিম দুটোই চুলের জন‍্য উপকারী। ডিম ভেঙে তার মধ‍্যে দই মিশিয়ে ভাল করে ফেটিয়ে মাথার ত্বকে এবং চুলের গোড়ায় লাগিয়ে কিছু ক্ষণ অপেক্ষা করে শ‍্যাম্পু করে নিন।

২).চুলের খেয়াল রাখতে দই আর অ‍্যালো ভেরাও দারুণ উপাদান। দইয়ের সঙ্গে অ‍্যালো ভেরা মিশিয়ে ফেটিয়ে নিয়ে ৩০ মিনিট মতো মাথায় মেখে শ‍্যাম্পু করে নিলেই চুল হবে ফুরফুরে আর জেল্লাদার।

৩) লেবুর রস এবং টক দইও ভাল হেয়ার প‍্যাক তৈরি হতে পারে। দু'টি উপকরম একসঙ্গে মিশিয়ে ২০-৩০ মিনিট মাথায় মেখে অপেক্ষা করলেই চুলের সমস‍্যা কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Curd Hair Hair Mask
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE