Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Hair Care

চুল পড়ে যাওয়ার ভয়ে রোজ আঁচড়ান না? কোন উপকারগুলি থেকে বঞ্চিত হচ্ছে জানেন?

অনেকেই ভাবে নিয়মিত চুল আঁচড়ালেই বোধহয় চুল পড়া বেড়ে যায়। তবে গবেষণা অবশ্য নস্যাৎ করে দিচ্ছে এই ধারণা। বরং নিয়মিত চুল আঁচড়ালেই ভাল থাকে চুল। প্রতি দিন চুল আঁচড়ালে আর কী কী উপকার পাওয়া যায়?

রোজ চুল আঁচড়ানো জরুরি।

রোজ চুল আঁচড়ানো জরুরি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ২০:১৬
Share: Save:

চুলে চিরুনি চালালেই ঝরে পড়ছে মাটিতে। প্রসাধনী ব্যবহার করেও সমস্যার কোনও কিনারা করা যাচ্ছে না। সমাধানের চাবিকাঠি খুঁজে না পেয়েও হতাশ হয়ে পড়েছেন অনেকেই। মাঝেমাঝে সব দোষ গিয়ে পড়ে চিরুনির উপরেও। অনেকেই ভাবে নিয়মিত চুল আঁচড়ালেই বোধহয় চুল পড়া বেড়ে যায়। তবে গবেষণা অবশ্য নস্যাৎ করে দিচ্ছে এই ধারণা। বরং নিয়মিত চুল আঁচড়ালেই ভাল থাকে চুল। প্রতি দিন চুল আঁচড়ালে আর কী কী উপকার পাওয়া যায়?

১) নিয়মিত চুল আঁচড়ালে মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। রক্ত সঞ্চালন বৃদ্ধির ফলে অক্সিজেন সরবরাহ বৃদ্ধি পায় চুলের গোড়ায়। পাশাপাশি চুলের গোড়ায় সহজে পৌঁছায় একাধিক পুষ্টি উপাদান। এতে চুলের গোড়া মজবুত হয় ও মাথার ত্বক ভাল থাকে।

২) মাথার ত্বকে একাধিক গ্রন্থি থাকে। এই গ্রন্থিগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সিবেসিয়াস গ্রন্থি। এই গ্রন্থি থেকে সিবাম ক্ষরণ হয়, এই সিবাম প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে। নিয়মিত চুল আঁচড়ালে সিবামের ক্ষরণ ও বন্টন সুষম হয়। পাশাপাশি বিভিন্ন প্রাকৃতিক তৈলাক্ত উপাদানগুলিও অনেক সহজে পৌঁছয় চুলের গোড়ায়। এতে মাথার ত্বকে অম্লত্বের ভারসাম্য বজায় থাকে।

৩) চুল পরিছন্ন রাখতেও সহায়তা করে নিয়মিত চুল আঁচড়ানো। মাথার ত্বকে সঞ্চিত মৃত কোষ, খুশকি, চুলের ফাটা অংশ ও বিভিন্ন ধরনের বাহ্যিক বর্জ্য পদার্থ সাফ করতেও নিয়মিত চুল আঁচড়ানোর বিকল্প নেই। সূক্ষ্ম দাঁতের চিরুনি ব্যবহার করলে বার হতে পারে উকুনও। মাথার ত্বকের গহ্বরগুলির মুখ পরিচ্ছন্ন থাকলে স্বাস্থ্যকর থাকে চুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Comb
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE