Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Hair Care Tips

প্রখর রোদ ক্ষতি করে চুলেরও, ঘরোয়া টোটকায় কী ভাবে নেবেন যত্ন?

রোদের এমন তীব্রতা চুলের ক্ষতি করে। তাই চুলের যত্ন নিতে ভরসা হোক ঘরোয়া তিন প্যাক। রইল চুলের রক্ষাকবচ তিন হেয়ার মাস্কের সন্ধান।

Hair masks nourish your hair amid extreme Heatwave

রোদে চুলের যত্ন নেবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৮:৪২
Share: Save:

তাপমাত্রার পারদ হঠাৎ করেই বাড়তে শুরু করেছে। গরম ক্রমশ অসহনীয় হয়ে উঠছে। এই গরমে সুস্থ থাকা সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সেই সঙ্গে মাথার উপর প্রখর রোদ আরও বেশি ক্লান্ত করে তুলছে। তবে এই রোদ এবং গরমের প্রভাব পড়তে পারে চুলের উপরেও। এমনিতেই অত্যধিক রোদে চুল রুক্ষ হয়ে যায়। তার উপর রোদের এমন তীব্রতা চুলের ক্ষতি করে। তাই চুলের যত্ন নিতে ভরসা হোক ঘরোয়া তিন প্যাক। রইল চুলের রক্ষাকবচ তিন হেয়ার মাস্কের সন্ধান।

কলা হেয়ার মাস্ক

চুলে পুষ্টি জোগাতে কলা বেশ উপকারী। অত্যধিক গরমে চুলের খেয়াল রাখতে কলা দিয়ে হেয়ার মাস্ক বানাতে পারেন। দুটো পাকা কলা চটকে তাতে কয়েক ফোঁটা নারকেল তেল মিশিয়ে নিন। তার পর এই প্যাক চুলের গোড়ায় ভাল করে লাগিয়ে ২০ মিনিট মতো রেখে দিন। তার পর শ্যাম্পু করে নিন।

টক দই হেয়ার মাস্ক

গরমে পেট ঠান্ডা রাখতে রোজ টক দই খাচ্ছেন? খানিকটা দই চুলের পরিচর্যাতেও কাজে লাগাতে পারেন। কী ভাবে ব্যবহার করবেন? এক কাপ মতো টক দইয়ে ১ টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে চুলে মাখুন। ৪০ মিনিট মতো অপেক্ষা করে শ্যাম্পু করে নিন। উপকার পাবেন।

Hair masks nourish your hair amid extreme Heatwave

চুলের যত্নে ডিমের জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত।

ডিম হেয়ার মাস্ক

চুলের যত্নে ডিমের জুড়ি মেলা ভার। রোদ থেকে চুল বাঁচাতে ভরসা রাখতে পারেন ডিমের উপর। দুটো ডিম ভেঙে ফেটিয়ে তার মধ্যে অলিভ অয়েল মিশিয়ে চুলের গোড়ায় মেখে নিন। মিনিট ৩০ পরে শ্যাম্পু করে ধুয়ে নিলেই চুল ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Summer Heatwave Hair Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE