Advertisement
০৫ জুলাই ২০২৪
Open pores Problems

ত্বকের উন্মুক্ত ছিদ্র নানা সমস্যার কারণ, সমাধান লুকিয়ে আছে ঘরোয়া ৩ ফেস প্যাকে

ত্বকের উপর ভাগে থাকে অসংখ্য সূক্ষ ছিদ্র। সেগুলি দিয়ে ঘাম ও তেল দেহের বাইরে বেরোতে পারে। কিন্তু বিভিন্ন কারণে সেই ছিদ্রমুখ বড় হয়ে গেলেই ত্বক হয়ে যায় লাবণ্যহীন। তবে ঘরোয়া টোটকাতেই হতে পারে এই সমস্যার সমাধান। জেনে নিন কী ভাবে?

ত্বকের উন্মুক্ত ছিদ্র নিয়ে নানা সমস্যা, সমাধান ঘরোয়া উপায়েই।

ত্বকের উন্মুক্ত ছিদ্র নিয়ে নানা সমস্যা, সমাধান ঘরোয়া উপায়েই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ২০:৫৮
Share: Save:

ত্বকের উপরের ভাগ জুড়ে থাকে অসংখ্য সূক্ষ্ম ছিদ্র। এগুলি দিয়ে ঘাম আর অতিরক্ত তেল দেহের বাইরে বেরিয়ে যায়। খালি চোখে সেই ছিদ্র দেখাও যায় না। কিন্তু নানা কারণে এই ছিদ্রগুলি বড় হয়ে গেলেই বদলে যায় ত্বক। কোমলতা নষ্ট হয়। সৌন্দর্যের পথে এই ক্ষুদ্র ছিদ্রই হয়ে ওঠে বিরাট বাধা। তার মধ্যেও আবার ধুলো-ময়লা জমে ত্বকের সমস্যা আরও বৃদ্ধি পায়।

এই ছিদ্রগুলির মধ্যে থাকে সিবেসিয়াস গ্রন্থি। এ থেকে অত্যধিক সিবাম (তেল) ক্ষরিত হলে ত্বকের ছিদ্রগুলি বড় হয়ে যায়। আবার প্রচণ্ড রোদ বা ধুলোয় সঠিক পরিচর্যার অভাবে ত্বকের ছিদ্রগুলি বড় ও উন্মুক্ত হয়ে যায়। একে বলা হয় ‘ওপেন পোর্স’। তবে এর সমাধান হতে পারে ঘরোয়া টোটকায়।

কয়েকটি ফেস প্যাক ব্যবহার করা যেতে পারে এই সমস্যার সমাধানে। বাড়িতেই তা বানিয়ে নিতে পারেন।

১) মুলতানি মাটি ও গোলাপ জল

মুলতানি মাটি ও গোলাপ জল মিশিয়ে প্যাক বানিয়ে নিতে পারেন। মুখে মেখে ১৫-২০ মিনিট রাখার পর ধুয়ে ফেললে ত্বকের অতিরিক্ত তেল ও নোংরা পরিষ্কার হয়ে যাবে। মুলতানি মাটি বড় হয়ে যাওয়া ছিদ্রগুলির মুখ বন্ধ করে, ত্বক টানটান করতে সাহায্য করবে।

২) ডিমের সাদা অংশ ও লেবুর রস

একটি ডিমের সাদা অংশের সঙ্গে এক চামচ লেবুর রস খুব ভাল করে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি ফেটিয়ে ঘন করে নিয়ে মুখে লাগিয়ে নিতে হবে। মিনিট পনের রাখার পর ধুয়ে ফেলতে হবে। ডিমের সাদা অংশ ত্বক টানটান করতে ও উন্মুক্ত ছিদ্রগুলি সঙ্কুচিত করতে সাহায্য করবে। লেবুতে থাকা ভিটামিন সি ত্বকের জন্য অত্যন্ত ভাল। পাশাপাশি, লেবুর রস ত্বকের কালচে ভাব দূর করবে।

৩) ওট্‌স ও টক দই

ওট্স ও টক দই মিশিয়ে বানিয়ে ফেলতে পারেন প্যাক। মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। ওট্স ত্বক থেকে মৃত কোষ সরিয়ে দিতে সাহায্য করে। টক দইয়ে থাকা ল্যাকটিক অ্যাসিড ত্বক টানটান করে তুলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE