Advertisement
২১ অক্টোবর ২০২৪
Mehendi Design

নকশার বাহুল্য নয়, পরিণীতি, কিয়ারাদের হাতে আঁকা সামান্য কারুকাজেই মেহন্দি হয়ে উঠল অনন্য

শত ব্যস্ততার মধ্যেও স্বামী, পরিবারের মঙ্গলকামনায় প্রতি বছর করবা চৌথ পালন করেন বলিউডের ‘রিয়্যাল-লাইফ’ বৌয়েরা। হাতের পাতায় মেহন্দির নকশা এঁকে সমাজমাধ্যমে সেই ছবিও দেন।

(বাঁ দিক থেকে) অভিনেত্রী পরিণীতি চোপড়া, কিয়ারা আডবাণী এবং সোনম কপূর।

(বাঁ দিক থেকে) অভিনেত্রী পরিণীতি চোপড়া, কিয়ারা আডবাণী এবং সোনম কপূর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১৭:৫৫
Share: Save:

বিয়েতে, উৎসব-অনুষ্ঠানে মেহন্দি পরার রেওয়াজ নতুন নয়। হাত-পায়ের পাতায়, বাহু জুড়ে ঘন আরবি নকশা ফুটিয়ে তোলা হত আগে। সারা দিন ধরে চলত মেহন্দি আঁকার কাজ। কিন্তু এখন সময় বাড়ন্ত, সকলেরই ব্যস্ততা তুঙ্গে। তার মাঝেই নিয়মরক্ষা করতে হয়। তবে মেহন্দি এখন ফ্যাশনেরও অঙ্গ। তাই নকশা নিয়ে পরীক্ষানিরীক্ষাও চলে।

শত ব্যস্ততার মধ্যেও স্বামী, পরিবারের মঙ্গলকামনায় প্রতি বছর করবা চৌথ পালন করেন বলিউডের ‘রিয়্যাল-লাইফ’ বৌয়েরা। হাতের পাতায় মেহন্দির নকশা এঁকে সমাজমাধ্যমে সেই ছবিও দেন। অভিনেত্রী শিল্পা শেট্টি, সোনম কপূর, মীরা কপূর, কিয়ারা আডবাণীরা তো ছিলেনই, এ বছর সেই দলে যোগ দিয়েছেন অভিনেত্রী পরিণীতি চোপড়াও। দেখে নিন, এ বছর কার হাতে মেহন্দির কেমন নকশা সকলের নজর কেড়েছে।

ছবি: ইনস্টাগ্রাম।

করবা চৌথ পালন করতে মুম্বই থেকে নয়া দিল্লি উড়ে গিয়েছেন অভিনেত্রী পরিণীতি চোপড়া। আপ সাংসদ রাঘব চড্ডার ঘরনি তিনি। স্বামী এবং তাঁর পরিবারের সকলের সঙ্গে অনুষ্ঠানে মেতেছেন অভিনেত্রী। সেই উপলক্ষে আলোর মালায় সেজে উঠেছে চড্ডাদের বাংলোও। পরিণীতির হাতে আঁকা হয়েছে মেহন্দির রেখা। তবে তা খুবই সামান্য। কোনও ফুল বা নকশা নয়। হাতের উপরের দিকে তর্জনীর নখের প্রান্ত থেকে কব্জি পর্যন্ত টানা হয়েছে সরু রেখা। শুধু তার মাঝে রয়েছে ভালবাসার চিহ্ন।

ছবি: ইনস্টাগ্রাম।

প্রতি বছরের মতো এ বারেও অভিনেত্রী শিল্পা শেট্টি পালন করছেন করবা চৌথ। সেই উপলক্ষে হাত-পায়ের পাতায় মেহন্দি পরেছেন তিনিও। খুব বেশি নয়, হাত এবং পায়ের পাতায় আঁকা হয়েছে পদ্মফুল। সেই ফুল ঘিরে রয়েছে ছোট ছোট নকশা। পায়ের নখের কাছে তিনটি পাপড়িযুক্ত ছোট ছোট ফুলের মোটিফ। ব্যস, ওইটুকুই।

ছবি: ইনস্টাগ্রাম।

স্বামী আনন্দ অহুজা এবং পুত্র বায়ুর মঙ্গল কামনায় হাত রাঙিয়েছেন অভিনেত্রী সোনম কপূরও। ছোট নকশা নয়, বরং সোনমের হাতের উপরে এবং পাতা জুড়ে ফুটে উঠেছে পদ্মফুল, চিরাচরিত কলকা, ময়ূর, হাতির মোটিফ। তবে সাধারণ মানুষের মনে ধরেছে অভিনেত্রীর দু’হাতের কব্জিতে লেখা স্বামী আনন্দ এবং পুত্র বায়ুর নামের মেহন্দি।

ছবি: ইনস্টাগ্রাম।

অভিনেতা সিদ্ধার্থ মলহোত্র এবং অভিনেত্রী কিয়ারা আডবাণীর বিয়ে হয় গত বছর ফেব্রুয়ারি মাসে। হিসাব মতো এ বছর তাঁর দ্বিতীয় করবা চৌথ। স্বামীর মঙ্গলকামনায় কিয়ারা মেহন্দি করেছেন বটে, তবে হাতের পাতায় নয়, কব্জিতে। অভিনেত্রীর বাঁ হাতের কব্জিতে মেহন্দি দিয়ে ইংরেজি হরফে লেখা হয়েছে সিদ্বার্থের নাম-পদবির আদ্যক্ষর। সঙ্গে অবশ্য ভালবাসার চিহ্নটিও রয়েছে।

ছবি: ইনস্টাগ্রাম।

করবা চৌথের রীতি পালনে পিছিয়ে নেই অভিনেতা শাহিদ কপূরের পত্নী মীরা কপূর। তাঁর হাতের পাতাতেও আঁকা হয়েছে মেহন্দি। ছোট, গোলাকৃতি ফুলের নকশা করে পাশে লেখা রয়েছে স্বামীর নাম-পদবির আদ্যক্ষর।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE