Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Aditi-Siddharth Wedding

অদিতির বিয়ের সাদামাঠা সাজেও নজর কেড়েছে অর্ধচন্দ্রাকৃতি আলতার নকশা! এর অর্থ কী?

বলিউডের ফ্যাশনে আবার ‘ইন’ হয়েছে আলতা পরার চল। বিয়ের সাজে অদিতির হাতে-পায়ে অর্ধচন্দ্রাকৃতি আলতার ন‌কশাটি ছিল নজরকাড়া। এই বিশেষ নকশার অর্থ কী?

ফ্যাশনে ফিরছে আলতা পরার চল।

ফ্যাশনে ফিরছে আলতা পরার চল। ছবি: ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৮:১৮
Share: Save:

তিনি লাস্যময়ী। ‘হীরামন্ডি’ ছবিতে তাঁর গজগামিনী চাল ঝড় তুলেছে বহু পুরুষের হৃদয়ে। তিনি অদিতি রাও হায়দরি। সদ্য দক্ষিণী নায়ক সিদ্ধার্থের সঙ্গে সাত পাকে বাঁধা পড়েছেন অভিনেত্রী। বলিউডের বাকি নায়িকাদের সাম্প্রতিক স্রোতে গা ভাসিয়ে অদিতিও বিয়ের সাজ রেখেছিলেন একেবারেই ছিমছাম। পোশাকশিল্পী সব্যসাচী মুখোপাধ্যায়ের নকশা করা ঘিয়ে রঙের মাহেশ্বরী টিস্যু লেহঙ্গাতে সোনালি জরির কারুকাজ, দক্ষিণী ধাঁচের সোনার গয়না আর ‘নো মেকআপ লুক’— অদিতির বিয়ের সাজ সাদামাঠা হলেও তাতে ছিল লাবণ্যের ছোঁয়া। অভিনেত্রীর বিয়ের সাজে অনুরাগীদের সবচেয়ে বেশি নজর কেড়েছে তাঁর আলতার সাজ।

সাধারণত পুজোপার্বণ কিংবা কোনও শুভ অনুষ্ঠানে ভারতীয় বধূরা আলতা পরেন। তবে ইদানীং মহিলাদের মধ্যে আলতা পরার চল কমেছে। আগে বিয়ের অনুষ্ঠানে বাঙালি কনেদের হাতে আলতার নকশা চোখে পড়ত। তবে এখন আলতার বদলে মেহন্দির দিকে ঝুঁকছেন কনেরা। বাঙালি কনের বিয়ের দিনের ফ্যাশনে লাল বেনারসির সঙ্গে লাল আলতার যুগলবন্দি এখন অতীত বললেও ভুল হবে না। তবে, বলিউডের ফ্যাশনে আবার ‘ইন’ হয়েছে আলতা পরার চল। বিয়ের সাজে অদিতির হাতে-পায়ে অর্ধচন্দ্রাকৃতি আলতার ন‌কশাটি ছিল নজরকাড়া। সাজের মতোই অদিতির আলতার নকশাতেও ছিল আটপৌরে ভাব। আঙুল জুড়ে আলতা নয়, নখের ধার বরাবর একেবারে ছোট ছোট বুটির ধাঁচে আলতা পরেছেন তিনি। হাতের পিঠে ও পায়ের পাতায় অর্ধচন্দ্রাকৃতি নকশা। অভিনেত্রীর পায়ের চারপাশে আলতা দিয়ে একেবারে সরু তুলির টান নজরে এসেছে অনুরাগীদের। তবে হঠাৎ কেন এমন নকশা? অনেকেই বলেন, অর্ধচন্দ্রাকৃতি নকশা চিরন্তনত্বের প্রতীক। কেউ আবার বলেন, এটি আসলে সৌভাগ্যের চিহ্ন।

নববধূর পায়ে আলতার ছোঁয়া।

নববধূর পায়ে আলতার ছোঁয়া। ছবি: ইনস্টাগ্রাম

কেবল অদিতি নয়, সম্প্রতি বিয়ের দিন আলতা পরেছিলেন বলিউডের আর এক অভিনেত্রী সোনাক্ষী সিন্‌হাও। বোঝাই যাচ্ছে, পুরনো দিনের জামাকাপড়ের কায়দা, গয়নার নকশার মতো আলতা পরার চলও ফিরে এসেছে শৌখিনীদের সাজে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aditi Rao Hydari
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE