Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Delhi IAS Coaching Centre

হু হু করে ঢুকছে জল, ব্যাগ হাতে কোনও রকমে উঠে আসছেন পড়ুয়ারা! দিল্লির একাধিক ভিডিয়ো প্রকাশ্যে

দিল্লির কোচিং সেন্টারের বেসমেন্টে ছিলেন পড়ুয়ারা। শনিবার সন্ধ্যায় আচমকা সেখানে নদীর স্রোতের বেগে জল ঢুকতে শুরু করে। উপরে উঠে আসার সময়টুকুও পাননি অনেকে। মৃত্যু হয়েছে তিন জনের।

দিল্লির রাজেন্দ্রনগরের কোচিং সেন্টারের বেসমেন্টে জল ঢোকার মুহূর্ত।

দিল্লির রাজেন্দ্রনগরের কোচিং সেন্টারের বেসমেন্টে জল ঢোকার মুহূর্ত। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১০:৫০
Share: Save:

দিল্লির কোচিং সেন্টারের বেসমেন্টে জল ঢুকে তিন পড়ুয়ার মৃত্যুর পর ঘটনার মুহূর্তের একাধিক ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। কী ভাবে হু হু করে বেসমেন্টে জল ঢুকছে, কী ভাবে ব্যাগ হাতে নিয়ে কোনও রকমে পড়ুয়ারা উপরে উঠে আসছেন, ভিডিয়োয় ধরা পড়েছে সে সব মুহূর্ত। দেখা গিয়েছে, দিল্লির রাজেন্দ্রনগরের ওই কোচিং সেন্টারের সামনের রাস্তা জলমগ্ন। সেখান থেকে স্রোতের মতো বেগে জল ঢুকছে বেসমেন্টে (দিল্লির কোচিং সেন্টারের যে ভিডিয়োগুলি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে, তার সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)

একটি ভিডিয়োয় দেখা গিয়েছে, সিঁড়ি দিয়ে প্রবল বেগে জল নীচে ঢুকছে। তার মধ্যে দিয়েই সিঁড়ির রেলিং ধরে ধরে কোনও রকমে উঠে আসছেন পড়ুয়ারা। তাঁদের হাতে ব্যাগ, চোখেমুখে আতঙ্ক। উপরে যাঁরা আছেন, তাঁরা হাত বাড়িয়ে দিচ্ছেন। কোনও রকমে সেই হাত ধরে উঠছেন পড়ুয়ারা। যে কোনও মুহূর্তে তাঁদের পা পিছলে যেতে পারে। আর এক বার পিছলে গেলে জলের স্রোতে বেসমেন্টে তলিয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল।

অন্য একটি ভিডিয়োয় দেখা গিয়েছে, বেসমেন্ট থেকে উঠে এক পড়ুয়া অসুস্থ হয়ে পড়েছেন। সহপাঠীরা তাঁকে ধরাধরি করে সিঁড়িতেই বসাচ্ছেন। জল খেতে দেওয়া হচ্ছে তাঁকে।

ঘটনাস্থলে পুলিশ পৌঁছনোর পর পাম্পের মাধ্যমে ওই বেসমেন্টের জল বার করার প্রক্রিয়া শুরু হয়। সেই মুহূর্তের ভিডিয়োও ছড়িয়েছে সমাজমাধ্যমে। দেখা গিয়েছে, কী ভাবে পুলিশ বেসমেন্ট থেকে পাম্পের মাধ্যমে জল বাইরে রাস্তায় তুলছে।

বৃষ্টির জমা জলে রাজেন্দ্রনগরের ওই এলাকা যেন ছোটখাটো নদীর আকার নিয়েছিল। কোচিং সেন্টার থেকে বেরিয়ে হাতে ব্যাগপত্র নিয়ে কোমরসমান জল পেরিয়ে রাস্তা দিয়ে অন্যত্র গিয়েছেন পড়ুয়ারা। ভিডিয়োয় দেখা গিয়েছে সেই দৃশ্যও।

শনিবার সন্ধ্যায় কোচিং সেন্টারের বেসমেন্টে জল ঢুকে পড়ায় ডুবে মৃত্যু হয়েছে তানিয়া সোনি (২৫), শ্রেয়া যাদব (২৫) এবং নবীন ডেলভিনের (২৮)। আইএএস পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিলেন তাঁরা। এই ঘটনার পর থেকে কোচিং সেন্টারের সামনে বিক্ষোভ দেখাচ্ছেন অন্য পড়ুয়ারা। কর্তৃপক্ষের উপযুক্ত শাস্তির দাবি জানানো হয়েছে। ইতিমধ্যে গ্রেফতার করা হয়েছে ওই কোচিং সেন্টারের মালিক এবং কো-অর্ডিনেটরকে। তাঁদের ১৪ দিনের জেল হেফাজতে পাঠিয়েছে আদালত। অভিযোগ, বেআইনি ভাবে বেসমেন্ট ব্যবহার করছিলেন সেন্টার কর্তৃপক্ষ। বেসমেন্টে তৈরি করা হয়েছিল লাইব্রেরি। শনিবার সন্ধ্যায় সেখানেই ছিলেন পড়ুয়ারা। আচমকা জল ঢুকে পড়ায় বেরিয়ে আসার পর্যাপ্ত সময়টুকুও পাননি অনেকে। অনেককে দড়ির মাধ্যমে টেনে উপরে তুলতে হয়েছে। বেসমেন্ট থেকে বেরোনোর একটিমাত্র দরজা রাখা হয়েছিল, যা নিয়মবিরুদ্ধ। দিল্লির ঘটনা নিয়ে রাজনৈতিক তরজাও শুরু হয়ে গিয়েছে রবিবার থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coaching centre Delhi IAS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE