Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
UP Crime News

কেন বিজেপিকে সমর্থন? উত্তরপ্রদেশে জোর করে দলিত কিশোরের মাথা কামিয়ে দিলেন নাপিত!

উত্তরপ্রদেশের বদায়ুঁ জেলায় এক ১২ বছর বয়সি কিশোরকে হেনস্থার অভিযোগ উঠেছে। তার পরিবার বিজেপি সমর্থক বলে এলাকায় পরিচিত। তাই এই হেনস্থা বলে অভিযোগ।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১০:৪৬
Share: Save:

বিজেপিকে কেন সমর্থন করেছেন তার বাবা, মা? ‘শিক্ষা’ দিতে জোর করে কিশোরের মাথা কামিয়ে দিলেন নাপিত। এলাকার কয়েক জন বাসিন্দাও এই কাজে নাপিতকে সহায়তা করেছেন বলে অভিযোগ। কিশোরের বাবা, মায়ের অভিযোগের ভিত্তিতে তফসিলি জাতি, উপজাতি আইনে মামলা করা হয়েছে অভিযুক্তের বিরুদ্ধে।

ঘটনাটি উত্তরপ্রদেশের বদায়ুঁ জেলার। ১২ বছর বয়সি ওই কিশোর বিশেষ ভাবে সক্ষম। চলতি লোকসভা নির্বাচনে তার বাবা এবং মা বিজেপিকে সমর্থন করেছিলেন। ওই এলাকায় বিএসপি এবং সমাজবাদী পার্টির সমর্থক বেশি। অভিযোগ, ভোটের সময় থেকেই প্রতিবেশীদের হেনস্থার সম্মুখীন হয়েছিল বিজেপি সমর্থক এই পরিবার। কিশোরের মা পুলিশকে জানিয়েছেন, ভোটের পর তাঁদের ‘শিক্ষা’ দিতে কিশোরকে বাড়ি থেকে নিয়ে যান নাপিত। তার পর জোর করে তার মাথা কামিয়ে দেওয়া হয়। ন্যাড়া অবস্থায় ঘরে ফেরে কিশোর। এতে তার উপর মানসিক চাপ তৈরি হয়েছে বলেও জানান মহিলা।

সংশ্লিষ্ট থানার এসএইচও কমলেশ কুমার মিশ্র জানিয়েছেন, এই ঘটনায় ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারা এবং তফসিলি জাতি, উপজাতি আইনে মামলা রুজু করা হয়েছে। কিশোরের মায়ের অভিযোগের ভিত্তিতে এফআইআর করেছে পুলিশ। শুরু হয়েছে তদন্ত।

কিশোরের মা বলেন, ‘‘লোকসভা নির্বাচনের সময়ে আমরা বিজেপিকে সমর্থন করেছি বলে প্রতিবেশীরা আমাদের উপর ক্ষুব্ধ ছিলেন। ওই নাপিত আমার ছেলেকে জোর করে বাড়ি থেকে নিয়ে যান। ও বাড়ির সামনে খেলা করছিল। ছেলের মাথা ন্যাড়া করে দেওয়া হয়েছে। এতে ওর খুব খারাপ লেগেছে। ও অপমানিত বোধ করেছে। আমার স্বামী এই ঘটনার প্রতিবাদ করেছিলেন। কিন্তু তাতে উল্টে তাঁর সঙ্গেও খারাপ ব্যবহার করেন প্রতিবেশীরা। তাই বাধ্য হয়ে আমরা থানায় অভিযোগ দায়ের করেছি।’’

অভিযুক্ত নাপিতের পরিবার অবশ্য অভিযোগ অস্বীকার করেছে। তারা জানিয়েছে, কিশোরের মায়ের অনুরোধেই নাপিত তার চুল কেটে দিয়েছেন। উল্লেখ্য, বদায়ুঁতে বিজেপি প্রার্থীকে ৩৪ হাজার ভোটে হারিয়ে দিয়েছেন সমাজবাদী পার্টির প্রার্থী। ওই কেন্দ্রে তৃতীয় স্থানে শেষ করেছে বিএসপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Crime News UP News BJP sp Dalit issue
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE