Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News of the Day

এনডিএ-‘ইন্ডিয়া’ ভোটাভুটি। জয়ের পর মমতা-মন্ত্রিসভার প্রথম বৈঠক। শপথ কি হবে? দিনভর আর কী কী

৫৪৩ আসনের লোকসভায় স্পিকার নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজন ২৭২ জন সাংসদের সমর্থন। বিজেপি-সহ এনডিএ শিবিরে রয়েছেন ২৯৩ জন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ০৭:০৯
Share: Save:

লোকসভার স্পিকার পদে ওম বিড়লার দ্বিতীয় বার ফিরে আসা নিশ্চিত হলেও তা একেবারে মসৃণ হচ্ছে না। মঙ্গলবার এনডিএ-র বৈঠকে আনুষ্ঠানিক ভাবে ওমকে স্পিকার পদে প্রার্থী করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তবে লোকসভার ঐতিহ্য মেনে সর্বসম্মতিতে পুনর্নির্বাচন হচ্ছে না তাঁর। মঙ্গলবার রাতে ‘ইন্ডিয়া’র বৈঠকে কংগ্রেস, তৃণমূল, সমাজবাদী পার্টি-সহ বিরোধী জোটের বিভিন্ন দলের প্রতিনিধিদের উপস্থিতিতে স্পিকার নির্বাচনে শাসক শিবিরের প্রার্থী ওম বিড়লার বিরুদ্ধে কংগ্রেস সাংসদ কে সুরেশকে প্রার্থী করার বিষয়েও সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে বলে সূত্রের খবর।

লোকসভার স্পিকার নির্বাচন

৫৪৩ আসনের লোকসভায় স্পিকার নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজন ২৭২ জন সাংসদের সমর্থন। বিজেপি-সহ এনডিএ শিবিরে রয়েছেন ২৯৩ জন। ফলে অঙ্কের হিসাবে ওমের জয় নিশ্চিত। বেলা ১১টায় ভোটাভুটি। নজর থাকবে সংসদে স্পিকার নির্বাচনের দিকে।

মমতার নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠক

লোকসভা ভোটের পর আজ প্রথম বসছে রাজ্য মন্ত্রিসভার বৈঠক। নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে এই বৈঠক হবে। রাজ্যের সেচমন্ত্রী পার্থ ভৌমিক ব্যারাকপুর আসন থেকে লোকসভায় জয়ী হওয়ায় তিনি রাজ্য মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন। তাই তাঁকে ছাড়াই হবে এই বৈঠক। নবান্ন সূত্রে জানা গিয়েছে, ভোটের কারণে আটকে থাকা বিভিন্ন প্রকল্পের কাজ নিয়ে আলোচনা করতে পারেন মমতা।

সায়ন্তিকা-রায়াতের শপথগ্রহণ হবে?

আজ দুপুরে শপথবাক্য পাঠের জন্য তাঁদের রাজভবনে ডেকে পাঠিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। কিন্তু তৃণমূলের দুই জয়ী প্রার্থী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় বা রায়াত হোসেন সরকার— কেউই সেই ডাকে সাড়া দেননি। তাঁরা জানিয়েছেন, আজ দুপুর ১২টা থেকে বিকেল ৪টে পর্যন্ত তাঁরা শপথ নেওয়ার জন্য অপেক্ষা করবেন বিধানসভা ভবনে। রাজ্যপাল বা তাঁর মনোনীত কোনও ব্যক্তি চাইলে সেখানে এসেই তাঁদের শপথবাক্য পাঠ করাতে পারেন। তাঁরা কোনও ভাবেই রাজভবনমুখো হবেন না। আদৌ কি হবে সায়ন্তিকা-রায়াতের শপথগ্রহণ? এই খবরে আজ নজর থাকবে।

ভোট পরবর্তী হিংসা মামলার শুনানি

আজ ভোট পরবর্তী হিংসা মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। গত শুনানিতে এই মামলায় আদালতে রিপোর্ট জমা দেন রাজ্য পুলিশের ডিজি। রিপোর্টে জানানো হয়, ভোট পরবর্তী হিংসার ঘটনায় ১০৭টি এফআইআর দায়ের হয়েছে। ওই রিপোর্টের ভিত্তিতে আজ শুনানি হওয়ার কথা। জনস্বার্থ মামলাকারীরা রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রাখার সময়সীমা বৃদ্ধির আবেদন করেছেন। এমতাবস্থায় আজ হাই কোর্ট কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দেশ জুড়ে নিট-নেট বিতর্ক

নিট-নেট নিয়ে বিতর্ক অব্যাহত ছিল মঙ্গলবারও। স্নাতক স্তরে ডাক্তারির সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা নিট-এ দুর্নীতি নিয়ে রবিবার থেকে তদন্ত শুরু করেছে সিবিআই। কী ভাবে প্রশ্নপত্র ফাঁস হল তা নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে। তদন্তকারী আধিকারিক এ ব্যাপারে স্পষ্ট করে কিছুই জানাননি। এই আবহে প্রায় প্রতি দিনই কোনও না কোনও নতুন তথ্য প্রকাশ্যে আসছে। মঙ্গলবারই জানা গিয়েছে, নিটের প্রশ্নফাঁসের ঘটনায় সাইবার অপরাধীদের যোগ রয়েছে। বিহার পুলিশের আর্থিক দুর্নীতি দমন শাখা (ইএইউ) সূত্রে খবর, ঝাড়খণ্ড থেকে নিটকাণ্ডে যুক্ত থাকার অপরাধে পাঁচ জনকে গ্রেফতার করা হয়েছে। তাঁদের মধ্যে তিন জনই সাইবার অপরাধ জগতে বিচরণ করতেন। গ্রেফতারির সময় তাঁদের কাছ থেকে কিছু সিম কার্ড এবং ব্যাঙ্ক চেক উদ্ধার করা হয়েছে। এখনও পর্যন্ত এই ঘটনায় গোটা দেশ থেকে ২৪ জনকে গ্রেফতার করা হয়েছে। আজ এই নেট-নিট বিতর্ক কোন দিকে মোড় নেয়, সে দিকে নজর থাকবে।

কোপায় আবার মেসিরা

কোপা আমেরিকায় আজ দ্বিতীয় ম্যাচে নামছে আর্জেন্টিনা। লিয়োনেল মেসিদের সামনে চিলি। আর্জেন্টিনা প্রথম ম্যাচে ২-০ গোলে হারিয়েছে কানাডাকে। চিলিরও এটি দ্বিতীয় ম্যাচ। তারা প্রথম ম্যাচে পেরুর সঙ্গে গোলশূন্য ড্র করেছিল। এই ম্যাচ ভোর সাড়ে ৬টা থেকে। এ ছাড়া রাত সাড়ে ৩টে থেকে রয়েছে ইকুয়েডর-জামাইকা ম্যাচ। দু’দলই প্রথম ম্যাচে হেরেছে।

ইউরো কাপ: শেষ ১৬ চূড়ান্ত হয়ে যাবে

ইউরো কাপে আজ ফয়সালা শেষ দু’টি গ্রুপের। সেই সঙ্গে চূড়ান্ত হয়ে যাবে নক-আউট পর্বে কোন ১৬টি দল উঠল। গ্রুপ ই-তে আজ মুখোমুখি স্লোভাকিয়া-রোমানিয়া। অন্য ম্যাচে খেলবে ইউক্রেন-বেলজ়িয়াম। চারটি দলেরই ৩ পয়েন্ট। এই দু’টি ম্যাচ রাত সাড়ে ৯টা থেকে। এর পর রাত সাড়ে ১২টা থেকে এফ গ্রুপের খেলা। মুখোমুখি পর্তুগাল-জর্জিয়া এবং তুরস্ক-চেকিয়া (চেক প্রজাতন্ত্র)। এই গ্রুপ থেকে পর্তুগাল শেষ ষোলোয় উঠে গিয়েছে। তুরস্কের ৩ পয়েন্ট। চেকিয়া এবং জর্জিয়ার ১ পয়েন্ট। চারটি ম্যাচই সোনি স্পোর্টস চ্যানেল ও সোনি লিভ অ্যাপে দেখা যাবে।

দক্ষিণবঙ্গে অনাবৃষ্টি আর কত দিন?

আজ কলকাতা-সহ দক্ষিণের বেশির ভাগ জেলাতেই বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। কলকাতার আকাশ থাকবে মেঘলা। দুই ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় ঝড়বৃষ্টি হতে পারে। তবে বিক্ষিপ্ত ভাবে। আগামী পাঁচ দিন সর্বোচ্চ তাপমাত্রার খুব একটা হেরফের হবে না দক্ষিণবঙ্গে। বৃহস্পতিবার দক্ষিণের সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE