Advertisement
০৩ জুলাই ২০২৪
News of the Day

নিট-নেট বিতর্ক, তদন্ত কোন পথে? ইউরো, কোপা, বিশ্বকাপ! রাজ্যের আবহাওয়া, দিনভর নজরে কী কী

নেট বিতর্কের মধ্যেই বিতর্ক শুরু হয়েছে গবেষণার জন্য সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা ইউজিসি-নেট এবং সিএসআইআর-ইউজিসি নেট নিয়েও।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ০৭:০১
Share: Save:

নিট-নেট বিতর্ক কোন দিকে?

ডাক্তারির সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা নিট নিয়ে বিতর্ক অব্যাহত। এই ঘটনায় আগে মোট ১৩ জনকে গ্রেফতার করেছিল পুলিশ। শনিবার গ্রেফতার করা হয়েছে আরও ছ’জনকে। তার মধ্যে পাঁচ জনকে ঝাড়খণ্ডের দেওঘর থেকে গ্রেফতার করা হয়েছে। এক জনকে পাকড়াও করা হয়েছে গ্রেটার নয়ডা থেকে। মনে করা হচ্ছে, নেটের প্রশ্নপত্র ফাঁসের জাল বিহার ছাড়িয়ে বিস্তৃত হয়েছিল ঝাড়খণ্ড এবং উত্তরপ্রদেশেও। অন্য দিকে, ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) যাতে ‘অবাধ এবং স্বচ্ছ’ ভাবে পরীক্ষা নিতে পারে, সে জন্য বিশেষজ্ঞদের নিয়ে উচ্চ পর্যায়ের কমিটি গড়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। সাত সদস্যের প্যানেলের মাথায় থাকবেন ইসরোর প্রাক্তন প্রধান কে রাধাকৃষ্ণণ। নিট বিতর্ক আজ কোন দিকে গড়াল সে দিকে নজর থাকবে। নিট বিতর্কের মধ্যেই বিতর্ক শুরু হয়েছে গবেষণার জন্য সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা ইউজিসি-নেট এবং সিএসআইআর-ইউজিসি নেট নিয়েও। বুধবার অর্থাৎ, ইউজিসি-নেটের এক দিন পরেই বেনিয়মের অভিযোগে বাতিল করা হয় সেই পরীক্ষা। অভিযোগ ওঠে প্রশ্ন ফাঁসেরও। এর পর শুক্রবার ‘অনিবার্য কারণ’ জানিয়ে সিএসআইআর-ইউজিসি-নেট স্থগিত করে দেওয়া হয়। সে খবরেও নজর থাকবে আজ।

ইউরোয় জোড়া ম্যাচ রাতে

ইউরো কাপে আজ ফয়সালা হয়ে যাবে গ্রুপ এ-র। এই গ্রুপের শেষ দু’টি ম্যাচ আজ। দু’টি খেলাই রাত সাড়ে ১২টা থেকে। সুইৎজ়ারল্যান্ড মুখোমুখি জার্মানির। ইতিমধ্যেই জার্মানি শেষ ১৬-য় পৌঁছে গিয়েছে। সুইৎজ়ারল্যান্ড ড্র করলেই পরের রাউন্ডে পৌঁছে যাবে। অন্য ম্যাচে লড়াই স্কটল্যান্ড ও হাঙ্গেরির। স্কটল্যান্ড দু’টি ম্যাচ খেলে একটি জিতেছে, একটি হেরেছে। হাঙ্গেরি দু’টি ম্যাচেই হেরেছে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টস চ্যানেল ও সোনি লিভ অ্যাপে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

টি২০ বিশ্বকাপে জোড়া ম্যাচ

জমে গিয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ৮-এর লড়াই। আজ দু’টি ম্যাচ। ভোর ৬টায় খেলবে প্যাট কামিন্স, মিচেল মার্শের অস্ট্রেলিয়া। তাদের সামনে রশিদ খানের আফগানিস্তান। এর পর রাত ৮টা থেকে রয়েছে ইংল্যান্ড-আমেরিকা ম্যাচ। দু’টি খেলাই দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেল ও সোনি লিভ অ্যাপে।

জোড়া ম্যাচ কোপা আমেরিকায়

কোপা আমেরিকায় আজ নামছে চারটি দেশ। ভোর সাড়ে ৬টা থেকে রয়েছে মেক্সিকো-জামাইকা ম্যাচ। রাত সাড়ে ৩টে থেকে মুখোমুখি আমেরিকা-বলিভিয়া।

রাজ্যের আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও বইতে পারে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। আজ দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা থাকলেও তা খুব জোরালো নয়। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে এই দু’দিন বৃষ্টি তুলনামূলক কম হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

News of the Day NEET Sports West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE